ভাষা শহীদদের সম্পর্কে ১০টি বাক্য

10 Sentences About Language Martyrs

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

ভাষা শহীদদের সম্পর্কে ১০টি বাক্য বিভিন্ন প্রতিযোগীতামূলক পরীক্ষা কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার জন্য অবশ্যই জেনে রাখা প্রয়োজন। কেননা বিগত সালের বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির ভাইভা পরীক্ষাগুলোতে ভাষা শহীদদের সম্পর্কে নানা ধরনের প্রশ্ন এসেছে। তাই আপনি ভাষা শহীদদের সম্পর্কে জেনে পরীক্ষার প্রস্তুতি আরও দৃঢ় করতে পারেন।

প্রতিযোগীতামূলক পরীক্ষা কিংবা বিসিএস পরীক্ষায় “ভাষা শহীদদের সম্পর্কে ১০টি বাক্য লিখ?” এই বিষয়ে অনেকবার প্রশ্ন এসেছে। তাই আপনার আগত প্রতিযোগীতামূলক পরীক্ষা বা চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করার আগেই ভাষা শহীদদের সম্পর্কে ১০টি বাক্য পড়ে মুখস্থ করে রাখতে পারেন।

ভাষা শহীদদের সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

১৯৫২ সালের ভাষা আন্দোলনের ইতিহাস আমরা বাঙালী হিসেবে সকলেই কম বেশি জানি। পশ্চিম পাকিস্তানিরা যখন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) উপর রাষ্ট্রীয় ভাষা উর্দুকে জোর পূর্বক চাপিয়ে দেয় তখন ভাষা শহীদগণ বাংলাকে রাষ্ট্র ভাষা করার দাবিতে আন্দোলন শুরু করেন। নিজের জীবনকে বিপন্ন করে রাষ্ট্রভাষা বাংলা করার দাবিতে সেদিন সালাম, রফিক, বরকত, জব্বার সহ আরোও অনেক ভাষা শহীদ রাজপথে নেমে ছিলেন। ২১ ফেব্রুয়ারী ১৯৫২ সালে ছাত্র জনতা ১৪৪ ধারা ভঙ্গ করে ঢাকা মেডিকেল কলেজের সম্মুখে বিক্ষোভ মিছিল শুরু করেন। উক্ত মিছিলে পুলিশ গুলি চালালে ঘটনাস্থলে ভাষা আন্দোলনরত কিছু জনতা শহীদ হন। এরই ধারাবাহিকতায় ২৬শে ফেব্রুয়ারি ১৯৫২ সালে পাকিস্তানের জাতীয় সংসদে বাংলা ও উর্দুকে রাষ্ট্রভাষা স্বীকৃতি দিয়ে সংবিধান পাশ করে। ভাষা শহীদগণ তাদের জীবনের বিনিময়ে আমাদের উপহার দিয়ে গেলেন মাতৃভাষা বাংলাকে। এরই মধ্য দিয়েই ১৯৪৭ সালে প্রতিষ্ঠিত তমদ্দুন মজলিস মায়ের ভাষায় কথা বলার যে আন্দোলন শুরু করেছিল তা সাফল্য মন্ডিত হয়। ভাষা শহীদগণ সর্বদা নিজেদেরকে দেশের জন্য বিলিয়ে দিয়েছেন এবং কখনোই নিজেদের জীবনকে দেশের স্বার্থের চেয়ে বড় মনে করেনি।

ভাষা শহীদদের সম্পর্কে ১০টি বাক্য

  1. ভাষা শহীদের স্মরণে প্রতিবছর ২১ ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।
  2. ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়ে প্রতিবছর ২১ ফেব্রুয়ারি সকল বাঙালি জাতি শহীদ মিনারে ফুল প্রদর্শন করেন।
  3. ২১ ফেব্রুয়ারি ১৯৫২ সালে ভাষা শহীদগণ ভাষা আন্দোলনে নিজেদের উৎসর্গ করে আমাদের মাতৃভাষা উপহার দিয়েছেন।
  4. ২১ ফেব্রুয়ারি ১৯৫২ সালে ভাষা আন্দোলনে সালাম, বরকত, রফিক, জব্বার, এবং আরোও অনেক যুবকের তাজা রক্ত ঝরেছিল।
  5. ভাষা শহীদদের আত্মত্যাগের জন্য আজ আমরা মাতৃভাষা বাংলায় কথা বলার স্বাধীনতা পেয়েছি।
  6. ২১ ফেব্রুয়ারি ১৯৫২ সালে ভাষা শহীদগণ ১৪৪ ধারা ভঙ্গ করে রাস্তায় নেমেছিল মাতৃভাষা বাংলা টিকিয়ে রাখার আন্দোলনে।
  7. ১৯৫২ সালের ভাষা আন্দোলনে অংশগ্রহণ করা ভাষা শহীদদের মা-বাবারা হারিয়েছেন তাদের প্রিয় সন্তানদের।
  8. বাংলার মানুষ কখনই ভাষা শহীদ সালাম, বরকত, রফিক, জব্বার, এবং শফিউর রহমান সহ অন্যান্যদের কখনোই ভুলতে পারবে না।
  9. বাঙালি জাতি ভাষা শহীদদের প্রতি চিরকৃতজ্ঞ মাতৃভাষা বাংলা নিজের জীবনের বিনিময়ে উপহার দেওয়ার জন্য।
  10. ১৯৯৯ সালে ভাষা শহীদের সম্মানার্থে ইউনেস্কো ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেন।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

ভাষা শহীদদের সম্পর্কে ১০টি বাক্য এই বিষয়ে আপনার মনে কতিপয় প্রশ্ন উঁকি দিতে পারে। তবে চলুন জেনে নেই সেই সকল প্রশ্ন ও উত্তরগুলো।

প্রথম ভাষা শহীদের নাম কি?

১৯৫২ সালের মাতৃভাষা আন্দোলনের প্রথম ভাষা শহীদের নাম হল রফিকউদ্দিন আহমদ। ২১শে ফেব্রুয়ারি ১৯৫২ সালের মাতৃভাষার আন্দোলনে আনুমানিক দুপুর ৩.১৫ মিনিটে রফিকউদ্দিন আহমদ প্রথম শহীদ হন। পরবর্তীতে ভাষা শহীদ রফিকউদ্দিন আহমদকে আজিমপুর কবরস্থানে সমাহিত করা হয়।

সবচেয়ে কম বয়সী ভাষা শহীদের নাম কি?

১৯৫২ সালের ভাষা আন্দোলনের সবচেয়ে কম বয়সী ভাষা শহীদের নাম অহিউল্লাহ। ঢাকায় নবাবপুর রোডে ভাষা আন্দোলনের মিছিলে পুলিশ নির্বিচারে গুলি চালায়। সেই গুলিতে অহিউল্লাহ নামের ৯ বছরের একটি শিশু মারা যায়। অহিউল্লাহ বাংলাদেশের সর্বকনিষ্ঠ ভাষা শহীদ।

উপসংহার

মাতৃভাষা বাংলার জন্য ভাষা শহীদের আত্মত্যাগ বাঙালি জাতির কাছে গৌরবের এবং বেদনার। ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়ে প্রতিবছর বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন এবং বাঙালি জাতি শহীদ মিনারে ফুল প্রদানের মাধ্যমে সম্মান প্রদর্শন করেন। বাংলাদেশের মানুষ কখনই ভাষা শহীদ সালাম, বরকত, রফিক, জব্বার সহ অন্যান্যদের কখনোই ভুলতে পারে না। বিভিন্ন ধরনের প্রতিযোগীতামূলক পরীক্ষা কিংবা চাকরির পরীক্ষায় ভাষা শহীদদের সম্পর্কে ১০টি বাক্য সম্পর্কে প্রশ্ন আসতে পারে তাই আগে থেকেই ভাষা শহীদদের সম্পর্কে পড়ে প্রস্তুতি শক্তিশালী করতে পারেন। এছাড়াও বিসিএস কিংবা সরকারি পরীক্ষার প্রস্তুতি নিতে ভাষা আন্দোলনের পটভূমি সম্পর্কে পড়েতে পারেন।

“ভাষা শহীদদের সম্পর্কে ১০টি বাক্য” এই বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *