কম্পিউটারের মূল অংশ কয়টি ও কি কি?

Main Parts of Computer

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

কম্পিউটারের মূল অংশ কয়টি এই সম্পর্কে জেনে বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় আসা প্রশ্নের উত্তর দিন সহজেই। বিগত সালের পরীক্ষাগুলোতে কম্পিউটার বিষয় থেকে অনেকগুলো প্রশ্ন এসেছিল। তাই আপনারা যারা এ বছর বিসিএস কিংবা চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করার করার কথা ভাবছেন, তারা কম্পিউটারের মূল অংশ সম্পর্কে সকল খুঁটিনাটি বিষয়গুলো জেনে রাখতে পারেন। আজকের আর্টিকেলটি কম্পিউটারের মূল অংশ কয়টি ও কি কি এই বিষয় নিয়েই সাজানো হয়েছে। তাই আজকের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন।

কম্পিউটার কাকে বলে? 

যে ইলেকট্রনিক যন্ত্রের মাধ্যেমে, দ্রুত ও নির্ভুলভাবে বিভিন্ন ধরনের গাণিতিক ও যৌগিক সমাধান করা যায় এবং বিভিন্ন কাজ করা যায় তাকে মূলত কম্পিউটার বলা হয়ে থাকে। কম্পিউটার শব্দটি এসেছে ল্যাটিন শব্দ Computare থেকে। অনেক বিজ্ঞানীদের মতে, কম্পিউটার শব্দটি গ্রিক শব্দ ‘Compute’ থেকে এসেছে। কম্পিউটার শব্দের বাংলা আভিধানিক অর্থ হলো- গণনাকারী বা হিসাবকারী যন্ত্র। কম্পিউটার এমন এক ধরণের যন্ত্র যা তথ্য গ্রহণ করে এবং বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে তা বিশ্লেষণ ও উপস্থাপন করে। সভ্যতার বিকাশ এবং বর্তমানে তার দ্রুত অগ্রগতির মূলে রয়েছে গণিত ও কম্পিউটারের প্রবল প্রভাব। বর্তমানে কম্পিউটার শুধু গাণিতিক কাজে ব্যবহার করা হয় না বরং কম্পিউটারের মাধ্যেমে প্রায় সকল ধরনের কার্যক্রম সম্পাদন করা হয়।

কম্পিউটারের মূল অংশ কয়টি ও কি কি?

কম্পিউটারের মূল অংশ হলো ৪ টি। আমাদের দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় সকল কাজ করার জন্য কম্পিউটার ব্যবহার করা হয়ে থাকে। কম্পিউটার হল এক ধরণের প্রযুক্তি যা একটি অ্যালগরিদম যা গাণিতিক নির্দেশাবলী দিয়ে প্রোগ্রাম করা হয়ে থাকে যা মানুষের চেয়ে দ্রুত গতিতে গাণিতিক সমস্যা সমাধান করতে সক্ষম। নিম্নে কম্পিউটারের ৪ টি মূল অংশগুলো আলোচনা করা হলো-

১। ইনপুট ইউনিট

যে সমস্ত ডিভাইস বা যন্ত্রের মাধ্যেমে কম্পিউটারে কোন নির্দেশ প্রদান করা হয় কিংবা কোন ডেটা বা তথ্য অথবা মিডিয়া ইনপুট বা প্রবেশ করানো হয় তাকে তাকে ইনপুট ডিভাইস বলা হয়। মূলত ইনপুট ইউনিটের মাধ্যেমে কম্পিউটার সিস্টেমকে নির্দেশ, তথ্য, ডেটা বা সংকেত পাঠানো হয়। ইনপুট ডিভাইসগুলি কম্পিউটারে পাঠ্য, ছবি, ভিডিও বা শব্দের মত তথ্য পাঠাতে ব্যবহৃত হয়ে থাকে। কয়েকটি ইনপুট ডিভাইস হলোঃ মাউস, কিবোর্ড,  স্ক্যানার, ডিজিটাল ক্যামেরা, জয়স্টিক, ও মাইক্রোফোন ইত্যাদি। 

২। মেমোরি বা স্টোরেজ ইউনিট

যে অংশে কম্পিউটারের তথ্য জমা থাকে তাকে মেমোরি ইউনিট বলে। কম্পিউটারের গুরুত্বপূর্ণ অংশ হলো মেমোরি বা স্টোরেজ ইউনিট। এই মেমরি অংশ কম্পিউটারের সমস্ত নির্দিষ্ট প্রোগ্রাম, বিভিন্ন তথ্য এবং ফলাফল সংরক্ষণ করতে পারে। কম্পিউটারের সকল তথ্য বা ডেটা সংরক্ষণ করার জন্য মেমরি বা স্টোরেজ ইউনিটের প্রয়োজন হয়। কম্পিউটারের মেমোরি বা স্টোরেজ ইউনিট দুই ধরণের হয়ে থাকে। তাহলোঃ স্থায়ী মেমরি (ROM) ও অস্থায়ী মেমোরি (RAM)।

  • RAM (অস্থায়ী মেমোরি) : RAM হল অস্থায়ী মেমোরি, যেটি কোন কম্পিউটার দ্বারা কোন সক্রিয় প্রোগ্রামের সাথে সম্পর্কিত তথ্য, ডেটা বা নির্দেশাবলী প্রক্রিয়াকরণের জন্য ব্যবহৃত হয়।
  • ROM (স্থায়ী মেমোরি): ROM হলো স্থায়ী মেমোরি। যেখানে সংরক্ষিত তথ্য কখনও মুছে ফেলা বা পরিবর্তন করা যায় না। আমরা শুধুমাত্র ROM এ থাকা তথ্যগুলো পড়তে বা ব্যবহার করতে পারি।

৩। প্রসেসিং ইউনিট

কম্পিউটারের প্রধান অংশ হলো সিপিউ বা Central Processing Unit। কম্পিউটারের মস্তিষ্ক বলা হয় প্রসেসিং ইউনিটকে। CPU এর মাধ্যমে কম্পিউটারের যেকোন জটিল গাণিতিক কাজ সম্পন্ন হয়। আমরা কম্পিউটারকে যে সমস্ত ডেটা প্রেরণ করি, সিপিইউ সেগুলো কে Produce করে আউটপুট এ পরিণত করে। এ অংশে প্রকিয়াক্রনের জন্য গাণিতিক সমস্যা সমাধান, যুক্তি ও সিদ্ধান্তমুলক কাজ সংগঠিত হয়।

৪। আউটপুট ইউনিট

যে সমস্ত ডিভাইস বা যন্ত্রের মাধ্যেমে কম্পিউটারের কোন তথ্য বা ডেটা অথবা মিডিয়া পাওয়া যায় তাকে আউটপুট ডিভাইস বলে। যেমনঃ মনিটর, প্রিন্টার, স্পিকার, প্রিন্টার, হেডফোন, ও প্রজেক্টর ইত্যাদি। সেন্ট্রাল প্রসেসিং ইউনিট থেকে আউটপুটকে একটি ফরম্যাটে বা মিডিয়ামে রূপান্তর করে তাকে মূলত আউটপুট ইউনিট বলা হয়।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

কম্পিউটারের মূল অংশ কয়টি ও কি কি এই বিষয়ে আপনার মনে প্রশ্ন উঁকি দিচ্ছে? তবে চলুন জেনে নেই সেই সকল প্রশ্ন ও উত্তরগুলো-

সিপিইউ (CPU) এর পূর্ণরূপ কি?

সিপিইউ (CPU) এর পূর্ণরূপ হলোঃ Central Processing Unit। 

কম্পিউটার সিস্টেমের প্রধান অংশ গুলো কি কি?

কম্পিউটার সিস্টেমের প্রধান অংশ গুলো হলোঃ হার্ডওয়্যার ও সফটওয়ার।

কোনটি ছাড়া কম্পিউটার হার্ডওয়্যার কাজ করে না?

সফটওয়্যার ছাড়া কম্পিউটার হার্ডওয়্যার কাজ করে না। 

বাংলাদেশে প্রচলিত প্রথম কম্পিউটার কোনটি?

বাংলাদেশে প্রচলিত প্রথম কম্পিউটার হলোঃ IBM 1620।

উপসংহার

কম্পিউটার মূল অংশ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জেনে রাখতে পারেন। বিসিএস কিংবা চাকরির পরীক্ষার জন্য কম্পিউটার সম্পর্কিত সাধারণ জ্ঞান পড়ে নিজের প্রস্তুতি শক্তিশালী করতে পারেন। এছাড়াও সরকারি-বেসরকারি চাকরির প্রস্তুতির জন্য কম্পিউটার কি? কম্পিউটার কত প্রকার ও কি কি? এ বিষয়ে পড়তে পারেন।  

“কম্পিউটারের মূল অংশ কয়টি ও কি কি?” এ বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে, আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *