পুষ্টি উপাদান গুলো কি কি?

Nutrient Elements

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

পুষ্টি উপাদান গুলো কি কি এই সমন্ধে পড়ে বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি নিতে পারেন। বিগত সালের সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষাগুলোতে পুষ্টি সম্পর্কিত অনেকগুলো গুরুত্বপূর্ণ প্রশ্ন এসেছিল। তাই আপনারা যারা এ বছর বিসিএস পরীক্ষার জন্য নিয়মিত পড়াশোনা করছেন তারা পুষ্টি সম্পর্কে পড়ে জেনে রাখতে পারেন। আজকের এই পোস্টটি পুষ্টি উপাদান গুলো কি কি এই বিষয়গুলো নিয়েই সাজানো হয়েছে। তাই এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল। 

পুষ্টি সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

প্রাণী তার শরীরের সমস্ত চাহিদা পূরণ করার উদ্দেশ্য যে সমস্ত খাদ্যদ্রব্য গ্রহণ করে এবং পরিপাক করে থাকে তাকে মূলত পুষ্টি বলা হয়। খাদ্যর মধ্য অবস্থিত বিভিন্ন প্রকার ভিটামিন উপাদান যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে তাকেই পুষ্টি বলা হয়। প্রত্যক প্রাণী কিংবা মানুষের বেঁচে থাকার জন্য পুষ্টির গুরুত্ব অপরিসীম। জীবদেহে শক্তি সঞ্চার করার জন্য অবশ্যই পুষ্টির প্রয়োজন রয়েছে। 

পুষ্টি উপাদান গুলো কি কি? 

পুষ্টি উপাদান হলো ৬ টি ।  বিভিন্ন রোগ-ব্যাধির সংক্রমণ প্রতিরোধ, শরীরের গঠন প্রকৃতি এবং দৈহিক পরিশ্রমের উপর ভিত্তি করে আমাদের বিভিন্ন পুষ্টি উপাদানের চাহিদাও ভিন্ন ধরনের হয়ে থাকে। বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরিক্ষায় পুষ্টি উপাদান সম্পর্কে বিভিন্ন প্রশ্ন এসে থাকে। তাই পরীক্ষার প্রস্তুতি স্বরূপ আপনাকে অবশ্যই এই বিষয়ে জ্ঞান রাখা প্রয়োজন। নিম্নে পুষ্টি উপাদান গুলো কি কি তা আলোচনা করা হলো-

১। শর্করা বা কার্বোহাইড্রেট

শর্করা বা কার্বোহাইড্রেট জাতীয় খাবার মূলত শরীরে তাপশক্তি সরবরাহ করে, চর্বি জাতীয় পদার্থ দহনে অনেক সহয়তা করে থাকে। ভাত, গম, চিড়া, মুড়ি, ভাত, রুটি, ভুট্টা, মধু, মিষ্টি ফল, ফলের রস, গুড়, আলু ইত্যাদি শর্করার ভালো উৎস। শর্করা বা কার্বোহাইড্রেট তিন ধরনের হয়ে থাকে। নিম্নে দেওয়া হলো-

  • Sugar: সিম্পল সুগার যা শরীরে দ্রুত শক্তি উৎপাদন করতে সাহায্য করে থাকে। 
  • Starch: জটিল কার্বোহাইড্রেট যার হজম প্রক্রিয়া ধীর গতি সম্পন্ন।  
  • Fiber: শারীরিক কার্যক্রমে সহায়তা করে। তাছাড়া এরা হজম করে না ও শরীরে শক্তি উৎপাদনে ব্যবহৃত হয় না।

২। আমিষ বা প্রোটিন

প্রোটিন জাতীয় খাবারের একক হলো অ্যামাইনো এসিড। বিশেষ করে আমিষ জাতীয় খাদ্য দেহ গঠন, বৃদ্ধিসাধন ও দেহের ক্ষয়পূরণের কাজ করে। প্রোটিন হতে শরীরে প্রয়োজনীয় শক্তি উৎপন্ন হয় এবং রোগ প্রতিরোধ ও অভ্যন্তরীণ ক্রিয়ায় প্রোটিন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। প্রোটিনের অন্যতম উৎস হলো মাছ, মাংস, দুধ, ডিম, পনির, ছানা, ডাল, শিমের বিচি, বাদাম, মটরশুঁটি ইত্যাদি।

৩। স্নেহ পদার্থ বা ফ্যাট

শরীরের শক্তি সরবরাহ ও দেহের ত্বককে মসৃণ রাখতে স্নেহ পদার্থ বা ফ্যাট অনেক কাজ করে থাকে। ফ্যাট জাতীয় খাদ্য হতেই মূলত সর্বাধিক পরিমাণ শক্তি উৎপন্ন হয়ে থাকে। নারিকেল তেল, অন্যান্য তেল, মাছ ও মাংসের তেল ও চর্বি, ঘি, মাখন, সয়াবিন তেল, সরিষার তেল, বাদাম, ডিমের কুসুম ইত্যাদি স্নেহজাতীয় খাদ্যের প্রধান উৎস।

৪। ভিটামিন বা খাদ্যপ্রাণ

ভিটামিন মূলত ৬ প্রকার। আর সেগুলো হলো– ভিটামিন এ, বি, সি, ডি, ই এবং কে। রোগ প্রতিরোধ করে শরীরকে সুস্থ্য – সবল রাখা ভিটামিনের কাজ। বিভিন্ন ধরনের শাক ও সবজি, ফল, ঢেকি ছাঁটা চাল, তেল বীজ অঙ্কুরিত বীজ ইত্যাদি ভিটামিনের উৎস। ভিটামিন আবার দুই প্রকারের হয়ে থাকে। যথাঃ 

  • পানিতে দ্রবনীয় ভিটামিন যেমনঃ ভিটামিন-সি, ভিটামিন-বি।
  • চর্বিতে দ্রবনীয় ভিটামিন যেমনঃ ভিটামিন এ, ভিটামিন-ডি, ভিটামিন-ই, ভিটামিন-কে। 

৫। খনিজ লবণ বা মিনারেলস 

হাড় ও দাঁতের গঠন, রক্ত তৈরি, মস্তিষ্কের বিকাশ, দেহের পানি পূরন ইত্যাদি গুরুত্বপূর্ণ কাজ সম্পাদন করতে খনিজ লবণ বা মিনারেলসের ভূমিকা অপরিহার্য। উল্লেখযোগ্য কয়েকটি খনিজ লবণ হলোঃ ক্যালসিয়াম, ফসফরাস, লৌহ বা আচরণ, আয়োডিন, সোডিয়াম, পটাসিয়াম, এবং ম্যাগনেসিয়াম ইত্যাদি। মিনারেলস বা খনিজ লবন আবার ১৫ টি। এরা আবার দুই ধরনের হয়ে থাকে। যথাঃ

  • Trace Minerals: যেমনঃ কপার, জিংক এবং আয়রন।
  • Major Minerals: যেমনঃ সোডিয়াম ও পটাসিয়াম। 

৬। পানি

উদ্ভিদ ও প্রাণীকূলের বেঁচে থাকার জন্য পানির গুরুত্ব অপরিহার্য। একজন প্রাপ্ত বয়স্ক মানব দেহের প্রায় ৬০% পানি থাকে। দেহের অভ্যন্তরের সব ক্রিয়া-বিক্রিয়া সংঘটন, রক্ত সঞ্চালন, পুষ্টি উপাদানসমূহ দেহের এক স্থান হতে অন্য স্থানে চলাচলে পানি খুবই গুরুত্বপূর্ণ। দেহের সামগ্রিক সজীবতা রক্ষার জন্য পানির বিকল্প আর অন্য কিছু নেই।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

পুষ্টি উপাদান গুলো কি কি এই বিষয়ে আপনার মনে প্রশ্ন উঁকি দিচ্ছে? তাহলে চলুন জেনে নেই সেই সকল প্রশ্ন ও উত্তরগুলো- 

সুষম খাদ্য কাকে বলা হয়? 

যেসব খাবারে পরিমিত পরিমাণে শর্করা, আমিষ, স্নেহ, ভিটামিন, খনিজ লবণ ও পানি এই ছয়টি উপাদান উপস্থিত থাকে তাকেই মূলত সুষম খাদ্য বলা হয়। 

একজন প্রাপ্ত বয়স্ক মানুষের দেহে কত শতাংশ পানি থাকে? 

একজন প্রাপ্ত বয়স্ক পুরুষ মানুষের দেহে ৬০% শতাংশ পানি থাকে এবং মহিলা মানুষের দেহে ৫০% শতাংশ পানি থাকে। । 

উপসংহার

বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য পুষ্টি সমন্ধে পড়ে রাখা প্রয়োজন। বিগত সালের পরীক্ষাগুলোতে পুষ্টি সম্পর্কিত বিষয় থেকে অনেকগুলো প্রশ্ন এসেছে। তাই আগে থেকেই আপনাকে পুষ্টি উপাদান গুলো কি কি এ বিষয়ে পড়ে রাখা উচিত। এছাড়াও বিভিন্ন চাকরির পরীক্ষার প্রস্ততি আরও বেশী শক্তিশালী করতে পুষ্টি কত প্রকার ও কি কি? এই সম্পর্কে পড়তে পারেন।  

“পুষ্টি উপাদান গুলো কি কি?” এই বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে, তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *