পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য

10 Sentences About Pahela Baisakh

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য জেনে আগত বিসিএস কিংবা সরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি দৃঢ করতে পারেন। আমাদের স্কুলের বিভিন্ন পরীক্ষায় প্রায়শই পহেলা বৈশাখ সম্পর্কে বাক্য লিখতে বলা হয়। তাছাড়াও বিভিন্ন চাকরির ভাইভাতে “পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য বলুন?” এই প্রশ্ন অনেকবার এসেছে। তাই আপনি বাংলা নববর্ষ অর্থাৎ পহেলা বৈশাখ সম্পর্কে বিস্তারিত জেনে পরীক্ষার প্রস্তুতি নিতে পারেন। আজকের এই পোস্টটি পহেলা বৈশাখ সম্পর্কে বেশ কয়েকটি বাক্য নিয়েই সাজানো হয়েছে। তাই আপনি এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

পহেলা বৈশাখ সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

বাংলা বছরের প্রথম দিন হলো হলো পহেলা বৈশাখ। বাঙ্গালী জাতীরর ঐতিহ্যবাহী বর্ষবরণের দিন হলো বাংলা নববর্ষ। বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে বাংলা নববর্ষ হিসেবে দিন-টি বিশেষভাবে উৎযাপন করা হয়। সম্রাট আকবরের সময়কাল থেকেই পহেলা বৈশাখের প্রচলন শুরু হয়েছিল। পহেলা বৈশাখ বাংলাদেশে জাতীয় উৎসব হিসেবে পালন করা হয়।

ত্রিপুরায় বসবাসরত বাঙালিরাও এই উৎসবে অংশগ্রহণ করে থাকে। বাংলাদেশে এটি জাতীয় উৎসব হওয়ায় এটি বাঙালিদের একটি সর্বজনীন লোক উৎসব হিসেবে পরিচিত। পহেলা বৈশাখ উদযাপনের শুরু হয়েছিল পুরান ঢাকার মুসলিম মাহিফরাস সম্প্রদায়ের হাতে ধরে। ১৪ই এপ্রিল বাংলাদেশে বাংলা নববর্ষ উৎযাপন করা হয় এবং ভারতের পশ্চিমবঙ্গে ১৫ই এপ্রিল বাংলা নববর্ষ উৎযাপন করা হয়।

এছাড়াও দিনটি বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সরকারি ছুটির দিন হিসেবে গৃহীত হয়েছে। বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ীরা এই দিনটি নতুনভাবে ব্যবসা শুরু করার উপলক্ষ হিসেবে বরণ করে নেয়।

বাংলা নববর্ষ বাঙালির জাতীয় জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উৎসব। তাই বাঙ্গালী হিসেবে আমাদের পহেলা বৈশাখ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জেনে রাখতে হবে। তবে চলুন জেনে নেই পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য।

পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য

  1. বাংলা নববর্ষের প্রথম দিন পহেলা বৈশাখ উদ্‌যাপন করা হয়।
  2. পহেলা বৈশাখ একটি অসাম্প্রদায়িক উৎসব। তাই এই উৎসবে হিন্দু-মুসলিম,বৌদ্ধ,খ্রিষ্টান এক সাথে অংশ নেয়।
  3. বাংলাদেশে ১৪ই এপ্রিল এবং ভারতের পশ্চিমবঙ্গে ১৫ই এপ্রিল তারিখে পহেলা বৈশাখ উদ্‌যাপন করা হয়।
  4. বাংলা সালের প্রবর্তন করেন সম্রাট আকবর এবং তার আমল থেকেই পহেলা বৈশাখের প্রচলন শুরু হয়।
  5. বাংলা বছরের ১ম দিনটি পান্তা ইলিশের মধ্য দিয়ে শুরু করা হয় এবং তারপর বিভিন্ন ধরনের পশু-পাখি,হাতি, ঘোড়ার,পেঁচার মুখোশ নিয়ে মঙ্গল শোভাযাত্রা শুরু হয়।
  6. পহেলা বৈশাখ বাঙ্গালী জাতীর একটি অসাম্প্রদায়িক আনন্দের অনুষ্ঠান।
  7. পহেলা বৈশাখের আর একটি গুরুত্বপূর্ণ উৎসব হলো হালখাতা। এখানে হালখাতা বলতে নতুন একটি হিসবের খাতা বোঝানো হয়েছে।
  8. পহেলা বৈশাখ উপলক্ষে গ্রামগঞ্জে বিভিন্ন ধরনের বৈশাখি মেলার আয়োজন করা হয়। এখানে বাঙ্গালী সংস্কৃতি ভালোভাবে ফুটিয়ে তোলা হয়। এছাড়াও বৈশাখি
  9. মেলায় সব ধরনের দৈনন্দিন পণ্য সামগ্রী কিনতে পাওয়া যায়।
  10. আমি একজন বাঙ্গালী তাই নিঃসন্দেহে আমার কাছেও প্রানে উৎসব পহেলা বৈশাখ।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য এই বিষয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিতে পারে। তবে চলুন জেনে নেই সেই সমস্ত সকল প্রশ্ন ও উত্তরগুলো।

পহেলা বৈশাখ মানে কি?

পহেলা বৈশাখ বা পয়লা বৈশাখ মানে হলো বাংলা পঞ্জিকার প্রথম দিন অর্থাৎ বৈশাখ মাসের ১ তারিখ। এই দিনটি বাংলা নববর্ষ নামে বাঙ্গালীদের কাছে পরিচিত। এই দিনটি সকল বাঙালি জাতির ঐতিহ্যবাহী বর্ষবরণের দিন।

পহেলা বৈশাখ কবে উদযাপন করা হয়?

বাংলা পঞ্জিকার প্রথম দিন অর্থাৎ বৈশাখ মাসের ১ তারিখে পহেলা বৈশাখ উদ্‌যাপন করা হয়। বাংলাদেশে ১৪ই এপ্রিল তারিখে এবং ভারতে পশ্চিমবঙ্গে ১৫ এপ্রিল তারিখে পহেলা বৈশাখ আনন্দের সাথে উদযাপন করা হয়।

উপসংহার

পহেলা বৈশাখ বাঙালির জাতীয় জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উৎসব। তাই বাঙ্গালী হিসেবে আমাদের পহেলা বৈশাখ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যগুলো জেনে রাখতে হবে। বিভিন্ন প্রতিযোগীতামূলক পরীক্ষায় কিংবা বিসিএস পরীক্ষায় বাংলাদেশ পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য আসতে পারে তাই আগে থেকেই পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি গুরুত্বপূর্ণ বাক্য পড়ে পরীক্ষার প্রস্তুতি নিতে পারেন। এছাড়াও সরকারি-বেসরকারি চাকরির প্রস্তুতি নিতে বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য পড়তে পারেন।

“পহেলা বৈশাখ সম্পর্কে ১০টি বাক্য” এ বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *