রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো কি কি?

State Owned Banks

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো কি কি এই সমন্ধে পড়ে বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি দৃঢ় করতে পারেন। বিগত সালের সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষাগুলোতে বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো সম্পর্কে অনেকগুলো গুরুত্বপূর্ণ প্রশ্ন এসেছিল। তাই আপনারা যারা এ বছর বিসিএস পরীক্ষার জন্য প্রতিনিয়ত পড়াশোনা করছেন তারা রাষ্ট্রায়ত্ত ব্যাংক সম্পর্কে পড়ে জেনে রাখতে পারেন। আজকের এই পোস্টটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো কি কি এই বিষয়গুলো নিয়েই সাজানো হয়েছে। তাই এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল।

ব্যাংক কাকে বলে?

ব্যাংক হচ্ছে এমন এক ধরণের একটি আর্থিক প্রতিষ্ঠান, যেখানে সাধারণ মানুষের সঞ্চয় এবং প্রতিষ্ঠানের উদ্বৃত্ত অর্থ আমানত হিসেবে সংগ্রহ করে পুঁজি গড়ে তোলে এবং সেই পুঁজি ব্যবসায়ীদের ঋণ হিসেবে প্রদান করে।

রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো কি কি?

বিসিএস এবং অন্যান্য চাকরির পরীক্ষার প্রস্তুতি স্বরূপ বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো কি কি এই সম্পর্কে জেনে রাখা প্রয়োজন। তাই আপনারা যারা এ বছর সরকারি চাকরির বা বিসিএসের জন্য নিয়মিত পড়াশোনা করছেন তারা বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংকের নামগুলো জেনে পরীক্ষার প্রস্তুতি আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে পারেন। বর্তমান বাংলাদেশে ৬ টি রাষ্ট্রায়ত্ত ব্যাংক রয়েছে। নিম্নে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর নাম এবং বিবরণ উল্লেখ করা হলো-

১। অগ্রণী ব্যাংক পিএলসি

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় রাষ্ট্রায়ত্ত ব্যাংক হলো অগ্রণী ব্যাংক পিএলসি। ব্যাংকটি ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। অগ্রণী ব্যাংকের ৫৮৬ টি শাখা রয়েছে এবং বর্তমানে অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান হলো ডঃ জায়েদ বখত এবং ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জনাব মুরশেদুল কবীর। ব্যাংকটির প্রধান কার্যালয় হলো ৯/ডি, দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০, বাংলাদেশ।

২। সোনালী ব্যাংক পিএলসি

বাংলাদেশের রাষ্ট্র মালিকানাধীন ব্যাংক হলো সোনালী ব্যাংক পিএলসি। এটি ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। বর্তমানে সোনালী ব্যাংকের ১২৩১ টি শাখা রয়েছে। এই ব্যাংকের অনুমোদিত মূলধন ৬০০০ কোটি টাকা। সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদের বর্তমান চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক মো. আফজাল করিম। ব্যাংকটির প্রধান কার্যালয় ৩৫-৪২, ৪৪ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০, বাংলাদেশ।

৩। জনতা ব্যাংক পিএলসি

বাংলাদেশের একটি রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক হলো জনতা ব্যাংক। এটি ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। বর্তমানে জনতা ব্যাংকের ৯২১ টি শাখা রয়েছে। এটি হলো বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যিক ব্যাংক। ব্যাংকটির পরিচালনা পর্ষদের বর্তমান চেয়ারম্যান ডাঃ এস এম মাহফুজুর রহমান এবং ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আব্দুস সালাম আজাদ। জনতা ব্যাংকের প্রধান কার্যালয় হলো জনতা ব্যাংক ভবন, ১১০, মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা, বাংলাদেশ।

৪। বেসিক ব্যাংক পিএলসি

বাংলাদেশের একটি রাষ্ট্রায়ত্ত মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক হলো বেসিক ব্যাংক পিএলসি। বেসরকারি খাতে পর্যাপ্ত ক্ষুদ্র শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলার জন্য ১৯৮৮ সালে ব্যাংকটি গঠিত হয় এবং ১৯৮৯ সালের ২১ জানুয়ারি কার্যক্রম শুরু করে। ব্যাংকটির পরিচালনা পর্ষদের বর্তমান চেয়ারম্যান আবুল হাশেম এবং ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোঃ আনিসুর রহমান। বেসিক ব্যাংকের সর্বমোট ৭২ টি শাখা রয়েছে। ব্যাংকটির প্রধান কার্যালয় অবস্থিত ১৯৫, মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০, বাংলাদেশ।

৫। বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক পিএলসি

বাংলাদেশের একটি রাষ্ট্রয়াত্ত বাণিজ্যিক ব্যাংক হলো বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক পিএলসি। সরকারী সিদ্ধান্ত অনুসারে ২০০৯ সালের ১৬ নভেম্বর কোম্পানি আইন ১৯৯৪ অনুসারে পাবলিক লিমিটেড কোম্পানি হিসাবে আত্মপ্রকাশ করে। বাংলাদেশ শিল্প ব্যাংক ও বাংলাদেশ শিল্প ঋণ সংস্থাকে একীভূত করার জন্য এই ব্যাংকটি প্রতিষ্ঠা করা হয়। ব্যাংকটিতে বর্তমানে ৫০ টি শাখা রয়েছে। ব্যাংকটির প্রধান কার্যালয় অবস্থিত ৮, রাজউক এভিনিউ, ঢাকা-১০০০, বাংলাদেশ।

৬। রূপালী ব্যাংক পিএলসি

বাংলাদেশের অন্যতম বৃহৎ রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক হলো রূপালী ব্যাংক পিএলসি। ব্যাংকটি ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। ব্যাংকটি ১৯৭৩ সালে পরিশোধিত মূলধন ২০ মিলিয়ন টাকায় উন্নীত করা হয়। বর্তমানে রুপালী ব্যাংকের ৫৮৬ টি শাখা রয়েছে। ব্যাংকটি প্রধান কার্যালয় অবস্থিত ৩৪, দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০, বাংলাদেশ।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো কি কি এই বিষয় নিয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিচ্ছে? তবে চলুন জেনে নেই সেই সকল প্রশ্নের উত্তরগুলো-

বাংলাদেশে কয়টি রাষ্ট্রয়াত্ত বাণিজ্যিক ব্যাংক রয়েছে?

বাংলাদেশে সর্বমোট ছয়টি রাষ্ট্রয়াত্ত বাণিজ্যিক ব্যাংক রয়েছে। তাহলো যথাক্রমেঃ অগ্রণী ব্যাংক পিএলসি, সোনালী ব্যাংক পিএলসি, জনতা ব্যাংক পিএলসি, বেসিক ব্যাংক পিএলসি, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক পিএলসি, ও রূপালী ব্যাংক পিএলসি।

রুপালী ব্যাংক পিএলসি কত সালে প্রতিষ্ঠিত হয়েছিল?

রুপালী ব্যাংক পিএলসি ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

বেসিক ব্যাংক পিএলসি এর শাখা কয়টি রয়েছে?

বেসিক ব্যাংক পিএলসি এর শাখা ৭২ টি রয়েছে।

উপসংহার

বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো সম্পর্কে পড়ে রাখা প্রয়োজন। বিগত সালের পরীক্ষাগুলোতে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো কি কি এই বিষয় থেকে অনেকগুলো প্রশ্ন এসেছে। তাই আগে থেকেই আপনাকে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর নাম সম্পর্কে পড়ে রাখা উচিত। এছাড়াও বিভিন্ন চাকরির পরীক্ষার প্রস্ততি আরও বেশী শক্তিশালী করতে সরকারি ব্যাংক কয়টি কি কি? এই সম্পর্কে পড়তে পারেন।

“রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো কি কি?” এই বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে, তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *