ইনপুট ডিভাইস গুলো কি কি?

Input Devices

ইনপুট ডিভাইস গুলো কি কি এই সমন্ধে জেনে আপনি বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি দৃঢ় করতে পারেন। কেননা বিগত সালের প্রশ্নগুলোতে ইনপুট ডিভাইস সম্পর্কিত অনেক প্রশ্ন পরীক্ষায় এসেছে। তাই আপনারা যারা এ বছর বিসিএস পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন তারা ইনপুট ডিভাইস কাকে বলে? ইনপুট ডিভাইস গুলো কি কি এই সমন্ধে জেনে রাখতে পারেন। আজকের এই পোস্টটি কম্পিউটারের ইনপুট ডিভাইসগুলো নিয়েই সাজানো হয়েছে। তাই আপনি আজকের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

ইনপুট ডিভাইস কি?

যেসব ডিভাইস বা যন্ত্র দ্বারা কম্পিউটারে বিভিন্ন ধরনের তথ্য প্রদান করা হয় তাকে সাধারণত ইনপুট ডিভাইস বলে। ইনপুট ডিভাইস হলো এক ধরনের হার্ডওয়ার ডিভাইস। এই ডিভাইসগুলোর সাহায্য আমরা কম্পিউটারে যেকোন তথ্য প্রদান করতে পারি। কয়েকটি ইনপুট ডিভাইস হলো- কী-বোর্ড, মাউস, স্ক্যানার, গ্রাফিক্স ট্যাবলেট, ওসিআর, ওএমআর, ডিজিটাল ক্যামেরা ইত্যাদি।

ইনপুট ডিভাইস গুলো কি কি?

কম্পিউটার ব্যবহার করার ক্ষেত্রে ইনপুট ডিভাইসের অনেক প্রয়োজনীয়তা রয়েছে। কেননা ইনপুট ডিভাইস ছাড়া কম্পিউটার পরিচালনা করা সম্ভব নয়। কম্পিউটারে যেকোন তথ্য প্রদান করতে অবশ্যই ইনপুট ডিভাইসের প্রয়োজন হবে। আপনারা যারা এ বছর বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করবেন তারা ইনপুট ডিভাইস গুলো কি কি এই সমন্ধে জেনে রাখতে পারেন। নিচে ইনপুট ডিভাইস গুলো কি কি তা তুলে ধরা হলো –

একনজরে ইনপুট ডিভাইস গুলো

  • কিবোর্ড (Keyboard)
  • মাউস (Mouse)
  • গ্রাফিক্স ট্যাবলেট (Graphics Tablets)
  • মাইক্রোফোন (Microphone)
  • OMR (Optical Mark Recognition)
  • স্ক্যানার (Scanner)
  • সেন্সর (Sensor)
  • ওয়েবক্যাম (Webcam)
  • বারকোড রিডার (Barcode reader)
  • জয়স্টিক (Joystick)
  • ট্র্যাক বল (Track ball)
  • টাচ প্যাড (Touch Pad)

১। কিবোর্ড (Keyboard)

কম্পিউটারে লেখালেখির ক্ষেত্রে কিবোর্ড ব্যবহার করা হয়। কিবোর্ডের মাধ্যেমে লেখা টাইপ সহ সকল কমান্ড নির্দেশ করা হয়। কম্পিউটার ব্যবহারে খুবই প্রয়োজনীয় একটি ইনপুট ডিভাইস হলো কিবোর্ড। কম্পিউটার পরিচালনার জন্য প্রায় প্রত্যেক কিবোর্ডে বিভিন্ন টাইপের কী থাকে। যেমন- নাম্বার কী, ফাংশন কী, স্পেশাল কী, অ্যারো কী, অ্যালফাবেট কী ইত্যাদি। কিবোর্ডের প্রত্যেক কী আলাদা আলাদা কাজে ব্যবহৃত হয়। যেমন- নাম্বার কী দিয়ে সংখ্যা ইনপুট দেওয়া হয়, এলফাভেট কী দ্বারা ইংরেজী-বাংলা অক্ষর বা বর্ণ ইনপুট করা হয়, ফাংশন কী দিয়ে বিভিন্ন কমান্ড নির্দেশ ইনপুট করা হয়।

২। মাউস (Mouse)

কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে মাউস একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ইনপুট ডিভাইস। মাউসের প্রধান কাজ হলো বিভিন্ন ধরনের নির্দেশ প্রদান করা। মাউস ছাড়া কম্পিউটার পরিচালনা করা খুবই কষ্টকর। কোন কিছু সিলেক্ট করতে হলে সহজেই তার উপর মাউস পয়েন্টার নিয়ে সিলেক্ট করা যায়। ছবি ড্রয়িং করা ও গ্রাফিক্সের কাজ করতে মাউস বেশি ব্যবহৃত হয়। মাউস বাটন চেপে কম্পিউটারকে নির্দেশ দেওয়া হয়। তাই এটি একটি গুরুত্বপূর্ণ ইনপুট ডিভাইস।

৩। গ্রাফিক্স ট্যাবলেট (Graphics Tablets)

কম্পিউটারে আঁকা ছবি, এ্যানিমেশন এবং গ্রাফিক্স ডিজাইন করার জন্য এই ইনপুট ডিভাইস ব্যবহার করা হয়। এটিতে এক ধরনের বিশেষ পেন থাকায় সহজেই যেকোন কিছু ড্রয়িং করা যায়। বাস্তবে কাগজ, কলম, রঙ ব্যবহার করে যেমনটা অঙ্কন করা যায় ঠিক তেমন ভাবেই গ্রাফিক্সে ট্যাবলেটে ড্রয়িং করা যায়। এই ডিভাইস দ্বারা কম্পিউটারে হাতে লেখা ও ডিজিটাল স্বাক্ষর দেওয়া সম্ভব হয়।

৪। মাইক্রোফোন (Microphone)

কম্পিউটারে কোন শব্দ রেকর্ডিং করতে মাইক্রোফোন ব্যবহৃত হয়। মাইক্রোফোন শব্দ তরঙ্গকে বৈদ্যুতিক সংকেতে রূপান্তর করতে পারে। কম্পিউটার এই শক্তিকে তার মেমরিতে সংরক্ষণ করতে পারে। এটি একটি গুরুত্বপূর্ণ ইনপুট ডিভাইস হিসেবে ব্যবহার করা হয়। বিভিন্ন টাইপের মাইক্রোফোন হয়। যেমন- ডায়নামিক মাইক্রোফোন, কনডেনসার মাইক্রোফোন, রিবন মাইক্রোফোন, ইউএসবি মাইক্রোফোন, লাভালিয়ার মাইক্রোফোন, শটগান মাইক্রোফোন ইত্যাদি।

৫। OMR (Optical Mark Recognition)

ওএমআর এমন এক ধরনের ইনপুট ডিভাইস যা কোন কলমের কিংবা পেন্সিলের কালির দাগ বুঝতে পারে। সাধারণত কোন ডকুমেন্ট বা ফর্মগুলি থেকে মানব-চিহ্নিত ডেটা নেওয়ার জন্য এটির ব্যবহার করা হয়ে থাকে। তাছাড়াও পরীক্ষার উত্তরপত্র যাচাই, বাজার সমীক্ষা, জনগণনা ইত্যাদি কাজে OMR ব্যবহৃত হয়ে থাকে।

৬। স্ক্যানার (Scanner)

কম্পিউটারে কোন ডকুমেন্ট স্ক্যান করার জন্য এই ইনপুট ডিভাইস ব্যবহার করা হয়। এর মাধ্যেমে কোন লেখা কিংবা ডকুমেন্টের ছবি ইনপুট করা হয়। এটির একটি কপি কম্পিউটারে চলে আসে এবং তা সংরক্ষণ করা যায়। পরিবর্তিতে ছবিটি সম্পাদনা করে এক স্থান থেকে অন্য স্থানে পাঠানো যায়।

৭। সেন্সর (Sensor)

সেন্সর একটি ইনপুট ডিভাইস। এটি এমন একটি যন্ত্র যা কোন সংকেতকে সনাক্ত করতে পারে। বিভিন্ন ধরনের সেন্সর ভিন্ন ভিন্ন সংকেত সনাক্ত করতে ব্যবহৃত হয়ে থাকে। যেমনঃ লাইট সেন্সর, সাউন্ড সেন্সর ইত্যাদি।

৮। ওয়েবক্যাম (Webcam)

ওয়েবক্যাম কম্পিউটারে অনলাইন মিটিং করার ক্ষেত্রে ব্যবহার করা হয়। এটি একটি গুরুত্বপূর্ণ ইনপুট ডিভাইস হিসেবে কাজ করে। এটি একটি ভিডিও ক্যামেরা যা কম্পিউটারের রিয়েল টাইম ছবি অথবা ভিডিও ইনপুট দিতে পারে। ইন্টারনেটে ভিডিও চ্যাটিং, ভিডিও রেকর্ড ইত্যাদির কাজে ব্যবহৃত হয়।

৯। বারকোড রিডার (Barcode reader)

বারকোড রিডার একটি অপটিক্যাল বা আলোক ইনপুট ডিভাইস হিসবে কম্পিউটার ব্যবহৃত হয়। বারকোডে চওড়াভাবে পর্যাযক্রমে কতগুলো বিভিন্ন প্রস্থের বার বা রেখা থাকে। একে আবার Universal Product Code ও বলা হয়। দোকান থেকে পণ্য কেনার সময় আপনার পন্যের প্যাকেটের গায়ে এই বারকোড দেখতে পাবেন। এখানে জিনিসের নাম, উৎপাদকের নাম, মূল্য ইত্যাদি তথ্যসম্বলিত বিল তৈরি করা থাকে।

১০। জয়স্টিক (Joystick)

সাধারণত কম্পিউটারে গেমস খেলার জন্য জয়স্টিক ব্যবহার করা হয়। এটি প্রতিটি গেমারদের জন্য একটি গুরুত্বপূর্ণ ইনপুট ডিভাইস। জয়স্টিকের খাড়া দণ্ডকে হাত দিয়ে মুভ করলে কম্পিউটারের মাউস পয়েন্টার নাড়াচাড়া করে। প্রতিটি গেমারদের তার প্রিয় গেমস খেলতে জয়স্টিক বেশ সহয়তা করে।

১১। ট্র্যাক বল (Track ball)

ট্রাক বল হলো এক ধরনের ইনপুট ডিভাইস। যা বেশিরভাগই মাউসের পরিবর্তে নোটবুক কিংবা ল্যাপটপ কম্পিউটারে ব্যবহৃত হয়। এটি এমন একটি বল যা মাউসে অর্ধেক ঢোকানো হয় এবং বলের উপর আঙ্গুল নাড়িয়ে পয়েন্টারটি সরানো যায়। কম্পিউটার ডিভাইস ব্যবহার করতে সহজ করে দিয়েছে এই ইনপুট ডিভাইস-টি।

১২। টাচ প্যাড (Touch Pad)

সাধারণত ল্যাপটপ ব্যবহার করার ক্ষেত্রে ট্যাচপ্যাড ব্যবহার করা হয়। ল্যাপটপের কিবোর্ডের নিচে ট্যাচপ্যাডে অবস্থান। বলা যায় মাউসের বিকল্প হিসেবে ল্যাপটপে টাচপ্যাড ব্যবহার করা হয়। তাই এটি একটি ইনপুট ডিভাইস হিসবে কাজ করে থাকে।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

ইনপুট ডিভাইস গুলো কি কি নিয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিচ্ছে। তাহলে চলুন জেনে নেই সেই সকল প্রশ্নের উত্তর।

ইনপুট ডিভাইস কাকে বলে?

যেসব ডিভাইস বা যন্ত্র দ্বারা কম্পিউটারে বিভিন্ন ধরনের তথ্য প্রদান করা হয় তাকে ইনপুট ডিভাইস বলা হয়। যেমন- কী-বোর্ড, মাউস, স্ক্যানার, গ্রাফিক্স ট্যাবলেট, ওসিআর, ওএমআর, ডিজিটাল ক্যামেরা ইত্যাদি।

কোনটি কম্পিউটারের সকল কার্যক্রম নিয়ন্ত্রণ করে?

কম্পিউটারের সকল কার্যক্রম নিয়ন্ত্রণ করে সিপিইউ (CPU) বা সেন্ট্রাল প্রসেসিং ইউনিট।

উপসংহার

কম্পিউটার ব্যবহার করার জন্য ইনপুট ডিভাইস খুবই গুরুত্বপূর্ণ। তাই আমাদের ইনপুট ডিভাইস গুলো সমন্ধে জেনে রাখা প্রয়োজন। আপনারা যারা এ বছর বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় প্রস্ততি নিচ্ছেন তারা ইনপুট ডিভাইস গুলো কি কি জেনে পরীক্ষার প্রস্তুতি আরও বেশী শক্তিশালী করতে পারেন। এছাড়াও চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য কম্পিউটার সম্পর্কিত সাধারণ জ্ঞান পড়তে পারেন।

“ইনপুট ডিভাইস গুলো কি কি?” এ বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *