ভিটামিন ডি যুক্ত খাবার কি কি?

Foods with Vitamin D

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

ভিটামিন ডি যুক্ত খাবার কি কি এই সম্পর্কে পড়ে বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার পরীক্ষার প্রস্তুতি দৃঢ় করতে পারেন। বিগত সালের সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষাগুলোতে ভিটামিন ডি যুক্ত খাবার সম্পর্কে অনেকগুলো গুরুত্বপূর্ণ প্রশ্ন এসেছিল। তাই আপনারা যারা এ বছর বিসিএস পরীক্ষার জন্য নিয়মিত পড়াশোনা করছেন তারা ভিটামিন ডি যুক্ত খাবারের তালিকা পড়ে জেনে রাখতে পারেন। আজকে এই পোস্টটি ভিটামিন ডি যুক্ত খাবার কি কি এই বিষয়গুলো নিয়েই সাজানো হয়েছে। তাই এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল ।  

ভিটামিন ডি সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য 

ভিটামিন ডি হচ্ছে চর্বিতে দ্রবণীয় একটি সেকোস্টেরয়েড গ্রুপ যা ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও ফসফেট এর আন্ত্রিক শোষণ এবং মানবদেহে বিভিন্ন জৈবিক প্রভাব সৃষ্টির জন্য দায়ী। ভিটামিন ডি এর প্রধান উৎস হলো সূর্যের আলো। মানুষের জীবনে বা মানবদেহে সেকোস্টেরয়েড গ্রুপের সবচেয়ে গুরুত্বপূর্ণ যৌগ হল ভিটামিন ডি৩ এবং ভিটামিন ডি২। 

ভিটামিন ডি যুক্ত খাবার কি কি? 

বিসিএস এবং অন্যান্য চাকরির পরীক্ষার প্রস্তুতি স্বরূপ ভিটামিন ডি যুক্ত খাবারের নাম সমন্ধে জেনে রাখা প্রয়োজন। তাই আপনারা যারা এ বছর চাকরির জন্য নিয়মিত পড়াশোনা করছেন তারা ভিটামিন ডি যুক্ত খাবারের নাম জেনে পরীক্ষার প্রস্তুতি আরও একধাপ এগিয়ে নিতে পারেন। নিচে ভিটামিন ডি যুক্ত খাবার কি কি এ সম্পর্কে উল্লেখ করা হলো-

১। ডিমের কুসুম

ভিটামিন ডি এর উৎস হলো ডিমের কুসুম। খুবই সহজলভ্য একটি পুষ্টি সমৃদ্ধ খাবার। যদি আপনার শরীরে ভিটামিন ডি এর ঘাটতি থাকে তবে আপনি প্রতিদিন অন্ত্যত একটি করে ডিম বিশেষ করে ডিমের কুসুম খেতে পারেন। তাছাড়াও ডিমের কুসুম খাওয়ার ফলে শরীরের হাড় ও দাঁত মজবুত হয়। 

২। বাদাম 

ভিটামিন ডি এর আর একটি উৎস হলো বাদাম। বাদাম আমরা কম বেশী সবাই খেতে ভালোবাসি। তাই যদি আপনি নিয়ম করে প্রতিনিয়ত বাদাম খান তাহলে আপনার শরীরের ভিটামিন ডি এর ঘাটতি কমে যাবে। বাদাম শুধু ভেঁজে খাওয়া যাবে ব্যাপার টা এমন নয়। আপনি বাদামের ভর্তা কিংবা তরকারিতে বাদাম রান্না করেও খেতে পারেন। 

৩। দুধ 

দুধ একটি পুষ্টিগুন সমৃদ্ধ খাবার। ভিটামিন ডি এর অন্যতম প্রধান উৎস হলো দুধ। দুধ একটি গুরুত্বপূর্ণ খাদ্য। বিশেষ করে গরুর দুধে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন। তাই আপনার শরীরের পুষ্টিগুন বাড়াতে চাইলে নিয়ম করে দুধ পান করতে পারেন। তাছাড়াও দুধ পান করলে আপনার ডিহাইড্রেশনের দেখা দিবে না শরীর ও মন দুটোই ভালো থাকবে।

৪। গরুর কলিজা 

প্রচুর পরিমাণে ভিটামিন ডি রয়েছে গরুর কলিজাতে। তাই আপনার যদি শরীরে ভিটামিন ডি এর ঘাটতি থাকে তাহলে আপনি গরুর কলিজা খেতে পারেন। গরুর কলিজাতে  ভিটামিন ডি এর পাশাপাশি গুরুত্বপূর্ণ অনেক উপাদান রয়েছে। 

৫। মাশরুম         

বর্তমান বাংলাদেশ সহ সারা বিশ্বে মাশরুম খাবার হিসেবে বেশ জনপ্রিয়তা লাভ করেছে। ভিটামিন ডি এর যতগুলো উৎস রয়েছে তার মধ্য অন্যতম খাবার হলো এই মাশরুম। যদি আপনি নিয়মিত মাশরুম খাবারটি খেতে পারেন তবে আপনার শরীরের ভিটামিন ডি এর অভাব পূরণ হবে।

৬। সামুদ্রিক তৈলাক্ত ও চর্বিযুক্ত মাছ 

সামুদ্রিক মাছের চর্বি মানবদেহের জন্য খুবই উপকারী। সামুদ্রিক মাছে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ডি তাই নিয়মিত সামুদ্রিক তৈলাক্ত ও চর্বিযুক্ত মাছ খাওয়া প্রয়োজন। তাই আপনার খাদ্য তালিকায় সামুদ্রিক মাছ রাখতে পারেন।

৭। কমলার জুস

কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন ডি পাওয়া যায়। তাই আপনার শরীরের ভিটামিন ডি এর অভাব পূরণ করতে চাইলে কমলার জুস খেতে পারেন। কমলার জুস পান করার ফলে আপনার শরীরে পুষ্টিগুন আরও বেশী বাড়বে।

৮। দুগ্ধ জাতীয় খাবার

দুধ পান করার ফলে শরীরে যেমন শক্তি পাওয়া যায় ঠিক তেমনি দুগ্ধ জাতীয় খাবার খাওয়ার ফলে শরীরের ভিটামিন ডি এর অভাব পূরণ হবে। দুগ্ধ জাতীয় খাবার যেমনঃ পনির, মাখন, ছানা, দই ইত্যাদি। 

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

ভিটামিন ডি যুক্ত খাবার কি কি এই বিষয় নিয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিচ্ছে? তবে চলুন তাহলে জেনে নেই সেই সকল সমস্ত প্রশ্নের উত্তরগুলো-

ভিটামিন ডি’র অভাব হলে কি কি খাবার খেতে হয়? 

যদি আপনার শরীরে ভিটামিন ডি এর অভাব দেখা দেয় তাহলে আপনি নিয়মিত বাদাম, মাশরুম, দুধ, ডিম, এবং সামুদ্রিক তেল ও চর্বিযুক্ত মাছ খেতে পারেন।  

ভিটামিন ডি এর অভাবে কী রোগ হয়? 

ভিটামিন ডি এর অভাবে হাড় দুর্বল হয় এবং আস্তে আস্তে হাড় ভঙ্গুর হয়ে পড়ে, যাকে অস্টিওপরোসিস রোগও বলা হয়ে থাকে। তাছাড়াও শিশুদের ভিটামিন ডি এর অভাবে হাড়ে বিকৃতি বা রিকেট রোগ হতে পারে। 

উপসংহার 

বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য ভিটামিন ডি যুক্ত খাবার সম্পর্কে পড়ে রাখা প্রয়োজন। বিগত সালের পরীক্ষাগুলোতে ভিটামিন ডি যুক্ত খাবার এই বিষয় থেকে অনেক প্রশ্ন এসেছে। তাই আগে থেকেই আপনাকে ভিটামিন ডি যুক্ত খাবার কি কি এ সম্পর্কে পড়ে রাখা উচিত। এছাড়াও বিভিন্ন চাকরির পরীক্ষার প্রস্ততি আরও বেশী শক্তিশালী করতে বিভিন্ন ফসলের জাতের নাম সমূহ সম্পর্কে পড়তে পারেন। 

“ভিটামিন ডি যুক্ত খাবার কি কি?” এই বিষয়ে যদি আপনার কিছু জানার থাকে, তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *