নোবেল পুরস্কার ২০২৩ তালিকা

Nobel Prize 2023 List

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

নোবেল পুরস্কার ২০২৩ তালিকা সমন্ধে পড়ে আপনি বিসিএস কিংবা সরকারি-বেসকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি নিতে পারেন। বিগত সালের বিসিএস কিংবা অন্যন্য চাকরির পরীক্ষায় নোবেল পুরস্কার ২০২৩ বিজয়ীদের নাম সহ বিভিন্ন তথ্য পরীক্ষায় এসেছে। তাই আপনারা যারা এ বছর বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য নিয়মিত পড়াশোনা করছেন তারা নোবেল পুরস্কারের তালিকা সমন্ধে জেনে রাখতে পারেন। আজকের এই পোস্টটি নোবেল পুরস্কার ২০২৩ তালিকা নিয়েই সাজানো হয়েছে। তাই এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল। 

নোবেল পুরস্কার কি? 

নোবেল পুরস্কার হচ্ছে একটি আন্তর্জাতিক পুরস্কার যা ১৯০১ খ্রিষ্টাব্দে প্রবর্তিত হয়। সুইডেন থেকে পরিচালিত নোবেল কমিটি এই মূল্যবান পুরস্কার দিয়ে থাকে। সমগ্র বিশ্বের বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে গবেষণা ও উদ্ভাবন বা মানব-কল্যাণমূলক কর্মকাণ্ডের জন্য এই পুরস্কার দেওয়া হয়ে থাকে। প্রতি বছর মোট ৬টি বিষয়ে নোবেল পুরস্কার প্রদান করা হয়ে থাকে। আর সেগুলো হচ্ছে- পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা শাস্ত্র, সাহিত্য, অর্থনীতি ও শান্তি।

নোবেল পুরস্কার ২০২৩ তালিকা সমূহ 

বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষা কিংবা সরকারি চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য নোবেল পুরস্কার বিজয়ীদের নাম পড়ে মুখস্থ রাখা প্রয়োজন। কেননা বিগত সালের পরীক্ষাগুলোতে নোবেল পুরস্কার তালিকা থেকে অনেকগুলো প্রশ্ন এসেছে। তাই আপনার পরীক্ষার প্রস্তুতিকে একধাপ এগিয়ে নিতে নোবেল পুরস্কার তালিকা সম্পর্কে পড়ে মুখস্থ করে রাখতে পারেন। নিচে নোবেল পুরস্কার ২০২৩ তালিকা সমূহ দেখে নিন- 

নোবেল বিজয়ীর নাম বিভাগ
ক্যাটালিন কারিকো এবং ড্রু ওয়াইজম্যানচিকিৎসা বিজ্ঞান
পিয়েরে অ্যাগোস্টিনি, ফেরেঙ্ক ক্রাউজ এবং অ্যান ল’হুইলিয়ারপদার্থ বিজ্ঞান
মোউঙ্গি জি. বাউয়েন্দি, লুইস ই. ব্রুস এবং আলেক্সি আই. একিমভরসায়ন বিজ্ঞান
জন অলভ ফসসাহিত্য 
নার্গিস মোহাম্মদীশান্তি 
ক্লডিয়া গোল্ডিনঅর্থনীতি 

চিকিৎসা বিজ্ঞান

নিউক্লিওসাইড বেস পরিবর্তন সম্পর্কিত আবিষ্কারের জন্য, যা কোভিড-১৯-এর বিরুদ্ধে কার্যকর mRNA ভ্যাকসিন তৈরিতে সাহায্য করেছে। আর এই জন্য যৌথভাবে  ক্যাটালিন কারিকো এবং ড্রু ওয়াইজম্যান নোবেল পুরস্কার বিজয়ী হয়েছেন। ২০২৩ সালের ২রা অক্টোবর তারিখে ক্যারোলিনস্কা ইনস্টিটিউট, সোলনা নোবেল পুরস্কার প্রদান করা হয়। 

পদার্থ বিজ্ঞান

পদার্থের ইলেকট্রন গতিবিদ্যা অধ্যয়নের জন্য আলোর অ্যাটো সেকেন্ড স্পন্দন তৈরির অবদানে ২০২৩ সালের ৩রা অক্টোবর তারিখে রাজকীয় সুইডিশ বিজ্ঞান একাডেমি, স্টকহোমে পিয়েরে অ্যাগোস্টিনি, ফেরেঙ্ক ক্রাউস এবং অ্যান ল’হুইলিয়ার-কে নোবেল পুরস্কার প্রদান করা হয়। 

রসায়ন বিজ্ঞান

কোয়ান্টাম ডটের আবিষ্কার, উন্নয়ন এবং ন্যানোক্রিস্টাল প্রযুক্তি বা ন্যানো পার্টিকেল আকার ও বৈশিষ্ট্য অবদান রাখার জন্য ২০২৩ সালের ৪ অক্টোবর তারিখে রাজকীয় সুইডিশ বিজ্ঞান একাডেমি, স্টকহোম স্থানে ঙ্গি বাওয়েন্ডি, লুই ব্রুস এবং আলেক্সি ইয়াকিমভকে নোবেল পুরস্কার প্রদান করা হয়। 

সাহিত্য 

উদ্ভাবনী নাটক এবং গদ্য যা অকথ্যকে কণ্ঠ দেওয়ার জন্য ২০২৩ সালের ৫ অক্টোবর তারিখে  সুইডিশ একাডেমি, স্টকহোমে জন ফস-কে নোবেল পুরস্কার দেওয়া হয়। 

শান্তি  

ইরানে নারীদের অধিকার আদায় এবং সবার জন্য মানবাধিকারের জন্য লড়াই করার জন্য ২০২৩ সালের ৬ অক্টোবর তারিখে নার্গিস মোহাম্মদীকে নরওয়েজিয়ান নোবেল কমিটি, অসলো স্থানে নোবেল পুরস্কার প্রদান করা হয়।

অর্থনীতি

শ্রম বাজারে নারীদের অবদান সম্পর্কে আমাদের ধারণার উন্নতির জন্য অর্থনীতিতে নোবেল পুরস্কার বিজয়ী হয়েছেন ক্লডিয়া গোল্ডিন। 

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

নোবেল পুরস্কার ২০২৩ তালিকা এই বিষয় নিয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিচ্ছে? তবে চলুন জেনে নেই সেই সমস্ত সকল প্রশ্নের উত্তর-

২০২৩ সালে সাহিত্যে নোবেল বিজয়ীর নাম কী?

২০২৩ সালে সাহিত্যে নোবেল বিজয়ীর নাম জন অলভ ফস।

২০২৩ সালে শান্তিতে নোবেল বিজয়ীর নাম কী?

২০২৩ সালে সাহিত্যে শান্তিতে নোবেল বিজয়ীর নাম নার্গিস মোহাম্মদী। 

২০২৩ সালে অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম কী?

২০২৩ সালে অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ক্লডিয়া গোল্ডিন। 

উপসংহার

বিসিএস পরীক্ষা কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্ততির জন্য নোবেল পুরস্কার ২০২৩ তালিকা পড়ে মুখস্থ রাখা প্রয়োজন। বিগত সালের পরীক্ষাগুলোতে নোবেল পুরস্কারের তালিকা সমন্ধে থেকে অনেকগুলো প্রশ্ন এসেছে। তাই আগে থেকেই আপনাকে নোবেল বিজয়ীর নাম মুখস্থ রাখা উচিত। এছাড়াও বিভিন্ন চাকরির পরীক্ষার প্রস্ততি নিতে আপনি নোবেল পুরস্কার ২০২২ তালিকা পড়ে জেনে রাখতে পারেন। 

“নোবেল পুরস্কার ২০২৩ তালিকা” এ বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে, তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ! 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *