রয়েল বেঙ্গল টাইগার সম্পর্কে ১০ টি বাক্য

10 Sentences About Royal Bengal Tiger

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

রয়েল বেঙ্গল টাইগার সম্পর্কে ১০ টি বাক্য জেনে স্কুল কিংবা চাকরির লিখিত ও মৌখিক পরীক্ষায় আসা প্রশ্নের উত্তর দিন সহজেই। আমাদের স্কুলের বিভিন্ন পরীক্ষায় প্রায়শই রয়েল বেঙ্গল টাইগার সম্পর্কে বাক্য লিখতে বলা হয়। এছাড়াও বিসিএস কিংবা বিভিন্ন চাকরির পরীক্ষায় “রয়েল বেঙ্গল টাইগার সম্পর্কে ১০ টি বাক্য লিখ?” এই প্রশ্ন অনেকবার এসেছে। তাই আপনারা যারা এবছর বিসিএস পরীক্ষার জন্য প্রস্ততি নিচ্ছেন তারা বাংলাদেশের জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগার সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পড়ে আপনার পরীক্ষার প্রস্তুতি আরও বেশী দৃঢ় করতে পারেন। আজকের এই পোস্টটি রয়েল বেঙ্গল টাইগার সম্পর্কে বেশ কয়েকটি বাক্য নিয়েই সাজানো হয়েছে। তাই এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল।

রয়েল বেঙ্গল টাইগার সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

রয়েল বেঙ্গল টাইগার হলো বাঘের একটি বিশেষ উপপ্রজাতি। এটি বাংলাদেশের জাতীয় পশু হিসবে স্বীকৃতি পেয়েছে। সাধারণত বাংলাদেশ ও ভারতে রয়েল বেঙ্গল টাইগার বেশী দেখা যায়। তাছাড়াও নেপাল, ভুটান, মিয়ানমার অঞ্চলে এই প্রজাতির বাঘ দেখতে পাওয়া যায়।

ভারত ও বাংলাদেশের সুন্দরবন অঞ্চলের যে সুদর্শন বাঘ দেখা যায় তা পৃথিবীব্যাপী রয়েল বেঙ্গল টাইগার নামে অধিক পরিচিত। এদের গায়ের রঙ হলুদ থেকে হালকা কমলা রঙের হয়, এবং ডোরার রঙ হয় গাঢ় খয়েরি থেকে কালো; পেটের রঙ সাদা, এবং লেজ কালো কালো সাদা আকৃতির।

একটি বদলানো বাঘের জাতের (সাদা বাঘ) রয়েছে সাদা রঙের শরীরের উপর গাঢ় খয়েরি কিংবা উজ্জল গাঢ় রঙের ডোরা, এবং কিছু কিছু শুধুই সাদা। কালো বাঘের রয়েছে কমলা, হলুদ কিংবা সাদা রঙের ডোরা। সাধারণত একটি রয়েল বেঙ্গল টাইগারের ওজন হয় ২৩৫ কেজি থেকে ৩২৫ কেজি পর্যন্ত।

রয়েল বেঙ্গল টাইগার সম্পর্কে ১০ টি বাক্য

বাংলাদেশের জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগার সম্পর্কে আমাদের গুরুত্বপূর্ণ তথ্য জেনে রাখা প্রয়োজন। বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় রয়েল বেঙ্গল টাইগার বাক্য লিখতে বলা হয়। তাই আপনি নিচের রয়েল বেঙ্গল টাইগার সম্পর্কে ১০ টি বাক্য পড়ে জেনে রাখতে পারেন।

  1. বাংলাদেশের জাতীয় মর্যাদা প্রাপ্ত একমাত্র পশু হলো রয়েল বেঙ্গল টাইগার।
  2. রয়েল বেঙ্গল টাইগারের বৈজ্ঞানিক নাম হলো Panthera Tigris Bengalensis।
  3. একটি পুরুষ বাঘের গড় ওজন হচ্ছে ২২১.২ কেজি এবং বাঘিনীর ওজন হচ্ছে প্রায় ১৩৯.৭ কেজি।
  4. একটি রয়েল বেঙ্গল টাইগারের গর্জন প্রাউ তিন কিলোমিটার দূর পর্যন্ত শোনা যায়।
  5. সাধারণত বাংলাদেশের রয়েল বেঙ্গল টাইগাররা সাইবেরিয়ান বাঘের চেয়ে বড় হয়ে থাকে।
  6. বাংলাদেশের রয়েল বেঙ্গল টাইগারের প্রধান আবাসস্থল হলো সুন্দরবনে।
  7. ২০০৪ সালের বাঘশুমারি অনুযায়ী বর্তমানে বাংলাদেশে প্রায় ৪৫০টি রয়েল বেঙ্গল টাইগার আছে।
  8. একটি বাঘের জীবনকাল ১০ থেকে ১৫ বছর পর্যন্ত হয়ে থাকে।
  9. সাধারণত বাঘেরা মাঝারি ও বড় আকারের স্তন্যপায়ী যেমনঃ মহিষ, হরিণ, বুনো শূকর, সজারু ইত্যাদি শিকার করে খায়।
  10. একটি বাঘিনী এক সাথে দুই থেকে পাঁচটি পর্যন্ত বাচ্চা প্রসব করতে পারে।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

রয়েল বেঙ্গল টাইগার সম্পর্কে ১০ টি বাক্য এই বিষয়ে আপনার মনে কতিপয় প্রশ্ন উঁকি দিতে পারে। তাহলে চলুন জেনে নেই সেই সমস্ত প্রশ্ন ও উত্তরগুলো।

বাঘ কত বছর পর পর বাচ্চা জন্ম দেয়?

বাঘের গর্ভকালীন সময় হলো ১০৪-১০৬ দিন। একটি বাঘিনী এক সাথে দুই থেকে পাঁচটি পর্যন্ত বাচ্চা জন্ম দিতে পারে। পুরুষ বাচ্চা ৪-৫ বছর ও মেয়ে বাচ্চা ৩-৪ বছরে বয়োপ্রাপ্ত হয়।

সবচেয়ে বড় বাঘের নাম কি?

সবচেয়ে বড় বাঘের নাম হলো রয়েল বেঙ্গল টাইগার। এর বৈজ্ঞানিক নাম Panthera tigris bengalensis, এটি বাঘের একটি বিশেষ উপপ্রজাতি।

উপসংহার

বাংলাদেশের একমাত্র জাতীয় পশু হলো রয়েল বেঙ্গল টাইগার। বাংলাদেশ ও ভারত সহ বিশ্বের অনেক দেশে এই প্রজাতির বাঘ দেখা যায়। বিভিন্ন প্রতিযোগীতামূলক পরীক্ষায় কিংবা বিসিএস পরীক্ষায় রয়েল বেঙ্গল টাইগার সম্পর্কে ১০ টি বাক্য আসতে পারে তাই আগে থেকেই রয়েল বেঙ্গল টাইগার সম্পর্কে ১০ টি গুরুত্বপূর্ণ বাক্য পড়ে পরীক্ষার প্রস্তুতি নিতে পারেন। এছাড়াও সরকারি-বেসরকারি চাকরির প্রস্তুতি নিতে দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য পড়তে পারেন।

“রয়েল বেঙ্গল টাইগার সম্পর্কে ১০ টি বাক্য” এই বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *