কোন সময় কোন বিষয় পড়া উচিত?

What Should Be Read At Any Time

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

কোন সময় কোন বিষয় পড়া উচিত? এটার কোন নির্দিষ্ট সময় ধরা বাঁধা নেই। তবে কিছু নিয়ম অনুসরণ করে লেখাপড়া করলে পরীক্ষায় ভালো ফলাফল করা সম্ভব। আজকে আমি আপনাদের সাথে বিস্তারিতভাবে আলোচনা করব যে, কোন সময়ে আপনি বই পড়লে পড়ায় মনোযোগী হতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক আপনার কোন সময়ে কোন বিষয়ে পড়াশোনা করা উচিত।

পড়াশোনা কেন করতে হবে?

পড়াশোনা করতে হবে কারণ পড়াশোনা করার মাধ্যেমে নতুন কিছু শেখা যায়। মানুষের সাথে গুছিয়ে কিভাবে কথা বলতে হয় তা একমাত্র পড়াশোনার মাধ্যেমেই জানা যায়। এছাড়াও নিজের জীবনকে আরও উন্নত করতে আমাদের পড়াশোনা করতে হবে। পড়াশোনা বিকল্প অন্য কিছু হতে পারে না।

কোন সময় কোন বিষয় পড়া উচিত?

নির্দিষ্ট কোন ধরা বাঁধা সময় নেই পড়াশোনা করার। আপনার যে সময় পড়াশোনায় মনোযোগ আসবে আপনি সেই সময় পড়াশোনা চালিয়ে যেতে পারেন। তবে হ্যাঁ, পড়াশোনার জন্য আপনার নির্দিষ্ট সময় নির্ধারণ করা উচিত। যে সময় অনুসরণ করে আপনি আপনার নিজের পড়াশোনা করতে পারেন। আমাদের দেশে শিক্ষার্থীরা সাধারণত সকাল, বিকাল, সন্ধ্যা এবং মধ্যরাতে পড়াশোনা করে থাকে। তাই আমি আপনাদের কোন সময়ে কোন বিষয় পড়া উচিত এই বিষয়ে ধারণা দেওয়ার চেষ্টা করছি।

১। সকালবেলা যে বিষয় পড়া উচিত।

দিনের শুরুতেই আমাদের পড়াশোনা শুরু করা উচিত। কারণ এই সময়ে আমাদের মস্তিস্কের ধারণ ক্ষমতা বেশী থাকে। আপনি সকালবেলায় ঘুম থেকে ওঠে প্রার্থনা করে কিছু সময় বাইরে থেকে হাঁটাহাঁটি করে এসে পড়াশোনা শুরু করতে পারেন। এই সময় কঠিন বিষয় নিয়ে পড়াশোনা করা উচিত। বিভিন্ন ধরনের কঠিন বিষয় বা আপনার বুঝতে সমস্যা হচ্ছে এমন বিষয় নিয়ে পড়াশোনা করা উচিত। আপনি ইংরেজী, জীববিজ্ঞান, পদার্থ বিজ্ঞান, রসায়ন, অর্থনীতি , গণিত, ভূগোল, হিসাব বিজ্ঞান ইত্যাদি বিষয়গুলো পড়তে পারেন। আপনার নিজের বুঝতে সমস্যা হচ্ছে এমন বিষয়গুলো সকাল বেলায় সমাধান করতে পারেন।

২। বিকালবেলা যে বিষয় পড়া উচিত।

আপনারা যারা বিকালবেলায় পড়াশোনা করতে চান, কিন্তু ঠিক কি বিষয়ে পড়াশোনা করবেন সেটা না জানার কারণে বিকালের সময় অপচয় করেন। সাধারণত এ সময়ে ছেলে-মেয়েরা খেলাধূলা করতে পছন্দ করে। আপনিও এই সময়ে শরীরচর্চা অথবা খেলাধূলা করেতে পারেন। আপনার যদি এই সময়ে পড়াশোনা করতে মন চাই তবে আপনি গণিত সমাধান করতে পারেন, ইতিহাস বই পড়তে পারেন, গল্পের বই পড়তে পারেন অথবা সাধারণ জ্ঞান বই পড়তে পারেন।

৩। সন্ধ্যাবেলা যে বিষয় পড়া উচিত।

আমাদের দেশের বেশীরভাগ ছেলে-মেয়েরা সন্ধ্যাবেলায় পড়াশোনা শুরু করে থাকেন। আপনিও যদি সন্ধ্যাবেলায় পড়া শুরু করতে চান তবে আপনি সহজ কোন বিষয় দিয়ে পড়াশোনা শুরু করতে পারেন। এ সময়ে সহজ কোন বিষয় দিয়ে পড়াশোনা শুরু করলে বেশী সময় মনে থাকে। এ সময় আপনি বাংলা, উপন্যাস, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, পৌরনীতি, ইসলামের ইতিহাস, সমাজবিজ্ঞান, সমাজকর্ম ইত্যাদি বইগুলো সন্ধ্যা থেকে পড়া শুরু করতে পারেন। কারণ এই সময়ে আমাদের চারপাশে কোলহাল বা বিভিন্ন ধরনের শব্দ হয় যার কারণে আমাদের পড়াশোনা করতে বিভিন্ন ধরনের সমস্যা হয়। তাই সন্ধ্যার সময়ে পড়াশোনা শুরু করার সময় কঠিন বিষয় দিয়ে না শুরু করে সহজ কোন বিষয় দিয়ে পড়া শুরু করা উচিত।

৪। মধ্যরাতে যে বিষয় পড়া উচিত।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা মধ্যরাতে পড়াশোনা করতে বেশী পছন্দ করে থাকেন। কারণ এই সময়ে সকলেই ঘুমিয়ে থাকে পরিবেশটা শান্ত থাকে এবং পড়াগুলোও অনেক বেশি মনে থাকে। এখন প্রশ্ন হচ্ছে, এই সময় কোন বিষয়গুলো পড়া উচিত? আমাদের মতে, আপনি এ সময়ে গণিত, পরিসংখ্যান, হিসাব বিজ্ঞান, রসায়ন, পদার্থ বিজ্ঞান, অর্থনীতি বইগুলো পড়তে পারেন এবং এগুলো খাতায় সমাধান করতে পারেন। কেননা এই সময় মুখস্থ জাতীয় বিষয়গুলো পড়লে চোখে কিছুটা ঘুম আসতে পারে তাই সমাধান করতে হয় এমন বিষয় পড়া উচিত।

বহুল জিজ্ঞাসিত প্রশ্নসমূহ

কোন সময় কোন বিষয় পড়া উচিত এই বিষয়ে হয়তোবা আপনার মনে কিছু প্রশ্ন উঁকি দিচ্ছে। তাহলে চলুন জেনে নেওয়া যাক সেই সকল প্রশ্নের উত্তর-

পড়াশোনা করার সঠিক সময় কোনটি?

পড়াশোনা করার সঠিক কোন নির্দিষ্ট সময় নেই। তবে সময় নির্ধারণ করে পড়াশোনা করলে পরীক্ষায় খাতায় ভালো ফলাফল করা যাবে। আপনার যে সময়ে পড়াশোনায় মনোযোগ আসবে আপনি সে সময় পড়তে পারেন। তবে পড়াশোনা করার জন্য সবচেয়ে ভালো সময় হচ্ছে ভোরবেলা বা সকালবেলা এসময় পড়াশোনা শুরু করলে সকল বিষয় ভালোভাবে বোঝা যায়।

আমার কোন সময় কোন বিষয় পড়া উচিত?

আপনি সকাল বেলায় কঠিন অথবা আপনার পছন্দের বিষয় দিয়ে পড়াশোনা শুরু করতে পারেন এরপর সহজ বিষয়গুলো সন্ধ্যাবেলায় পড়তে পারেন। এছাড়াও স্কুল-কলেজের পড়া সন্ধ্যাবেলায় পড়তে পারেন।

উপসংহার

আপনি কোন সময় কোন বিষয় পড়বেন এটা মূলত আপনার উপরেই নির্ভর করছে। আপনার কাছে যে বিষয় পড়লে আপনি নতুন কিছু শিখতে পারবেন সেটি পড়া উচিত। তবে আমি আপনাদের কিছু ধারণা দেওয়ার জন্য কোন সময় কোন বিষয় পড়া উচিত এই নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছি।

“কোন সময় কোন বিষয় পড়া উচিত” এ বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *