ইউরোপে মুসলিম দেশ কয়টি ও কি কি?

Muslim Countries in Europe

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

ইউরোপে মুসলিম দেশ কয়টি ও কি কি এই সমন্ধে জেনে আপনি বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি দৃঢ় করতে পারেন। বিগত ২-১ বছরে ইউরোপের মুসলিম দেশ সম্পর্কিত বিভিন্ন ধরনের প্রশ্ন পরীক্ষায় এসেছে। তাই আপনারা যারা এ বছর বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করবেন তারা ইউরোপে মুসলিম দেশ কয়টি এই সমন্ধে জেনে পরীক্ষার প্রস্তুতি আরও বেশী শক্তিশালী করতে পারেন। আজকের এই পোস্টটি ইউরোপের মুসলিম দেশের তালিকা নিয়েই সাজানো হয়েছে। তাই এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল।

ইউরোপে ইসলাম দেশ সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

বিশ্বের সবচেয়ে উন্নত মহাদেশ হলো ইউরোপ মহাদেশ। ইউরোপ মহাদেশে অধিকাংশ লোক খ্রিষ্ঠান ধর্মের অনুসারী। তবে খ্রিষ্ঠান ধর্মের পর ইসলাম হল দ্বিতীয় বৃহত্তম ধর্ম। অষ্টম থেকে দশম শতাব্দীতে উত্তর আফ্রিকার মুরদের বিস্তারের মাধ্যমে দক্ষিণ ইউরোপে ইসলাম প্রবেশ করে। বর্তমানে ইউরোপ মহাদেশের মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চলগুলো হলো বলকান (বসনিয়া ও হার্জেগোভিনা, আলবেনিয়া, কসোভো, উত্তর ম্যাসেডোনিয়া এবং মন্টিনিগ্রোর অংশ) দক্ষিণ-পূর্ব ইউরোপ, ককেশাস, ক্রিমিয়া এবং ভোলগা।

ইউরোপে মুসলিম দেশ কয়টি ও কি কি?

ইউরোপে মুসলিম দেশ সম্পর্কে আমাদের জেনে রাখা প্রয়োজন। আপনারা যারা এ বছর বিসিএস পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন তারা ইউরোপে মুসলিম দেশ কয়টি ও কি কি এই সমন্ধে জেনে পরীক্ষার প্রস্তুতি দৃঢ় করতে পারেন। ইউরোপে মুসলিম দেশ কয়টি এবং মুসলিমদের শতাংশ নিচের টেবিলে উল্লেখ করা হল-

দেশের নামমুসলিমদের শতাংশ (%)
তুরস্ক৯৯%
নর্দান সাইপ্রাস৯৮%
কসভো৯৬%
আলবেনিয়া৫৬%
বসনিয়া হার্জেগোভেনিয়া৫১%
নর্থ মেসিডোনিয়া৩৩%
মন্টিনেগ্রো২০%
রাশিয়া১৫%
ফ্রান্স৯%
সুইডেন৮.১%
বুলগেরিয়া৮%
বেলজিয়াম৭.৬%
যুক্তরাজ্য৭%
অস্ট্রিয়া৭%
সুইজারল্যন্ড৬.৩%
জার্মানি৬.১%
নেদারল্যান্ড৬%
ডেনমার্ক৬%
নরওয়ে৫.৭%
ইতালি৫%
স্লোভেনিয়া৪%
লুক্সেমবার্গ৩.৬%
স্পেন৩%
ফিনল্যান্ড২.৭%
মাল্টা২.৬%
ক্রোয়েশিয়া১.৬%
আয়ারল্যান্ড১.৫%

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

ইউরোপে মুসলিম দেশ কয়টি ও কি কি এই বিষয়ে আপনার মনে বেশ কয়েকটি প্রশ্ন উঁকি দিচ্ছে? তবে চলুন জেনে নেই সেই সমস্ত সকল প্রশ্ন ও উত্তর।

ইউরোপ মহাদেশে কয়টি দেশ রয়েছে?

ইউরোপ মহাদেশে জাতিসংঘ স্বীকৃত ৫০ টি দেশ রয়েছে।

ইউরোপ মহাদেশের মুসলিম দেশগুলোর নাম কি কি?

ইউরোপ মহাদেশের মুসলিম দেশগুলো হলো তুরস্ক, আলবেনিয়া, নর্দার্ন সাইপ্রাস, কসভো ও বসনিয়া হার্জেগোভিনা।

উপসংহার

ইউরোপ মহাদেশে খ্রিষ্ঠান ধর্মের লোক সংখ্যাগরিষ্ঠ হলেও মুসলিম ধর্মাবলম্বীদের সংখ্যা প্রতিনিয়ত বেড়েই চলেছে ইউরোপের সকল দেশে। একজন মুসলিম হিসেবে আমাদের প্রত্যেকের ইউরোপের মুসলিম দেশ সমন্ধে জেনে রাখা প্রয়োজন। তাছাড়াও আপনারা যারা এ বছর বিসিএস কিংবা চাকরি পরীক্ষা দিবেন তারা ইউরোপে মুসলিম দেশ কয়টি ও কি কি তা জেনে পরীক্ষার প্রস্তুতি একধাপ এগিয়ে নিয়ে যেতে পারেন। এছাড়াও আপনি চাকরির পরীক্ষার প্রস্ততি দৃঢ় করতে আফ্রিকার মুসলিম দেশ কয়টি ও কি কি এই পোস্টটি পড়তে পারেন।

“ইউরোপে মুসলিম দেশ কয়টি ও কি কি” এই বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *