সরকারের অঙ্গ কয়টি ও কি কি?

Organs of Government

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

সরকারের অঙ্গ কয়টি ও কি কি এই সম্পর্কে জেনে আপনি বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার আসা প্রশ্নের উত্তর দিতে পারবেন সহজেই। কেননা বিগত সালের পরীক্ষাগুলোতে সরকারের অঙ্গ বিষয় থেকে অনেকগুলো গুরুত্বপূর্ণ প্রশ্ন এসেছিল। তাই আপনারা যারা এ বছর বিসিএস কিংবা চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করার কথা ভাবছেন, তারা সরকারের অঙ্গ সম্পর্কে সকল খুঁটিনাটি বিষয়গুলো জেনে রাখতে পারেন। আজকের আর্টিকেলটি সরকারের অঙ্গ কয়টি ও কি কি এই বিষয় নিয়েই সাজানো হয়েছে। তাই আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল। 

সরকার সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

সরকার হলো কোন দেশের সর্বোচ্চ সংস্থা ও কর্তৃপক্ষ যার মাধ্যমে দেশটির শাসন ও সকল কার্যক্রম পরিচালিত হয়। গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় সরকার জনগণের নির্বাচিত প্রতিনিধি যেমন সংসদ সদস্যদের দ্বারা গঠিত হয়। সরকারের মৌলিক দায়িত্ব হলো জনগণের ইচ্ছানুযায়ী দেশের নিরাপত্তা নিশ্চিত করা, সমাজের শান্তি বজায় রাখা, জনগণের জানমাল রক্ষা করা এবং বিরোধের ক্ষেত্রে বিচার পরিচালনা করা। সাধারণত “সরকার” শব্দটি দ্বারা একটি সাধারণ সরকার বা সার্বভৌম রাষ্ট্রকে বোঝানো হয়। সরকার স্থানীয়, জাতীয় বা এমনকি আন্তর্জাতিক হতে পারে।

সরকারের অঙ্গ কয়টি ও কি কি?

সরকারের তিনটি অঙ্গ রয়েছে। সরকার তার তিনটি বিভাগের মাধ্যেমে সকল রাষ্ট্রীয় কার্যাবলী সম্পাদন করে থাকেন। তাই আপনারা যারা বিসিএস কিংবা সরকারি চাকরির পরীক্ষার জন্য নিয়মিত পড়াশোনা করছেন তারা সরকারের অঙ্গ কয়টি ও কি কি সম্পর্কে বিশদভাবে জেনে রাখতে পারেন। নিম্নে সরকারের অঙ্গগুলো উল্লেখ করা হলো-  

১। আইন বিভাগ

সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিভাগ হলো আইন বিভাগ। আইন বিভাগের সদস্যগণ জনগণ কতৃক নির্বাচিত করা হয়। তারাই জনগণের স্বার্থের প্রতিনিধিত্ব করেন। রাষ্ট্রের শাসন কাজ পরিচালনার জন্য যে প্রয়োজনীয় আইন প্রনয়ন, পরিবর্তন, পরিবর্ধন ও সংশোধন করা হয়ে তাকে আইন বিভাগ বলা হয়। আইন বিভাগ সরকারের প্রধান বিভাগ বলা যায়। কেননা আইন বিভাগ গঠিত না হলে সরকার গঠিত হতে পারে না। 

২। শাসন বিভাগ 

সরকারের অন্যতম সবচেয়ে গুরুত্বপূর্ণ ও শক্তিশালী বিভাগ হলো শাসন বিভাগ। রাষ্ট্রের স্থায়ী কাজ করা এই বিভাগের দায়িক্ত। তাই এই বিভাগটি সার্বক্ষণিক ব্যস্ত থাকে। এজন্য শাসন বিভাগকে সরকার মনে করে থাকে। শাসন বিভাগ দুইটি অর্থে ব্যবহৃত হয়ে থাকে সীমিত ও ব্যাপক। সীমিত অর্থে নীতি নির্ধারণকারী শাসন বিভাগীয় নেতৃবৃন্দকে নিয়ে শাসন বিভাগ গঠিত হয়। এরা মূলত রাজনৈতিক নেতৃবৃন্দ। সাধারণত দেশের রাষ্ট্রপতি ও মন্ত্রীপরিষদকে সীমিত অর্থে শাসন বিভাগ বলে। কিন্তু বৃহত্তর দৃষ্টিকোন থেকে দেখতে গেলে রাষ্ট্রপতি থেকে শুরু করে মন্ত্রী, আমলা, এমনকি ছোট কর্মচারীরাও শাসন বিভাগের অন্তর্ভুক্ত। 

৩। বিচার বিভাগ

সরকারের একটি মৌলিক বিভাগ হলো বিচার বিভাগ। বিচার বিভাগ বলতে সরকারের সেই অঙ্গকে বোঝায় যা মামলার ক্ষেত্রে আইন প্রয়োগ করে, অপরাধের প্রকৃতি নির্ণয় করে এবং আইন অনুযায়ী শাস্তির বিধান কার্যকর করে। এছাড়াও আইনের ব্যাখা বিশ্লেষণ করে সংবিধানের প্রধান্য রক্ষা করে। জর্জ কোর্ট, সুপ্রিম কোর্ট, হাইকোর্ট ও সহকারী জজের আদালতে বিচার কার্যে নিয়োজিত বিচারকবৃন্দকে নিয়ে বিচার বিভাগ গঠিত।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

সরকারের অঙ্গ কয়টি ও কি কি এই বিষয়ে আপনার মনে প্রশ্ন উঁকি দিচ্ছে? তাহলে চলুন জেনে নেই সেই সকল প্রশ্ন ও উত্তরগুলো-  

বিচার বিভাগের কাজ কী? 

বিচার বিভাগের কাজ হলো মামলার ক্ষেত্রে আইন প্রয়োগ করে, অপরাধের প্রকৃতি নির্ণয় করা এবং সেই আইন অনুযায়ী শাস্তির বিধান কার্যকর করা।

সরকারের সবচেয়ে শক্তিশালী অঙ্গ কোনটি?

সরকারের সবচেয়ে শক্তিশালী অঙ্গ হলো নির্বাহী (শাসন) বিভাগ। 

উপসংহার

উপরোক্ত আলোচনা থেকে আমরা সরকারের অঙ্গ কয়টি ও কি কি এ সম্পর্কে বিশদভাবে জানলাম। তাই আপনারা যারা এ বছর বিসিএস কিংবা চাকরির পরীক্ষার জন্য নিয়মিত পড়াশোনা করছেন তারা সরকারের বিভিন্ন অঙ্গ সমূহ পড়ে পরীক্ষার প্রস্তুতি আরও শক্তিশালী করতে পারেন। এছাড়াও সরকারি-বেসরকারি চাকরির প্রস্তুতির জন্য রাষ্ট্রের উপাদান কয়টি ও কি কি? এ বিষয়ে পড়তে পারেন। 

“সরকারের অঙ্গ কয়টি ও কি কি?” এ বিষয় সম্পর্কে আপনার যদি কিছু জানার থাকে তবে, আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *