রাষ্ট্রের উপাদান কয়টি ও কি কি?

Elements of State

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

রাষ্ট্রের উপাদান কয়টি এই সম্পর্কে জেনে আপনি বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় আসা প্রশ্নের উত্তর দিন সহজেই। বিগত সালের পরীক্ষাগুলোতে রাষ্ট্রের বিভিন্ন বিষয় থেকে অনেকগুলো গুরুত্বপূর্ণ প্রশ্ন এসেছিল। তাই আপনারা যারা এ বছর বিসিএস কিংবা চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করার করার কথা ভাবছেন, তারা রাষ্ট্রের উপাদান সম্পর্কে সকল খুঁটিনাটি সকল বিষয়গুলো জেনে রাখতে পারেন। আজকের আর্টিকেলটি রাষ্ট্রের উপাদান কয়টি ও কি কি এই বিষয় নিয়েই সাজানো হয়েছে। তাই আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। 

রাষ্ট্র সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য 

রাষ্ট্র বলতে এমন এক রাজনৈতিক সংগঠনকে বোঝায়, যা কোন একটি নির্দিষ্ট ভৌগোলিক এলাকা ও তৎসংশ্লিষ্ট এলাকার জনগণকে নিয়ন্ত্রণ করার সার্বভৌম ক্ষমতা রাখে। সাধারণত একগুচ্ছ প্রতিষ্ঠানের সমন্বয়ে গড়ে ওঠে রাষ্ট্র। এই প্রতিষ্ঠানগুলি কর্তৃপক্ষ হিসাবে কাজ করে এবং তাদের নিজ নিজ ভৌগলিক সীমানার মধ্যে বসবাসকারী সমাজের সদস্যদের পরিচালনা করার জন্য নিয়ম-কানুন তৈরি করে।

রাষ্ট্রের উপাদান কয়টি ও কি কি?

রাষ্ট্র সম্পর্কিত সংজ্ঞাগুলো বিশ্লেষণ করলে ৪ টি উপাদান পাওয়া যায়। রাষ্ট্র হতে হলে এই চারটি উপাদান অপরিহার্য। এর যে কোন একটি অনুপস্থিত হলে রাষ্ট্র বলে গণ্য হবে না। তাই আপনারা যারা বিসিএস কিংবা চাকরির পরীক্ষার জন্য নিয়মিত পড়াশোনা করছেন তারা রাষ্ট্রের উপাদান কয়টি ও কি কি সম্পর্কে বিশদভাবে জেনে রাখতে পারেন। নিম্নে রাষ্ট্রের উপাদানগুলো উল্লেখ করা হলো-

১। জনসমষ্টি

জনগণকে কেন্দ্র করেই একটি নির্দিষ্ট রাষ্ট্র গঠিত হয়ে থাকে। সুসংগঠিত জনসমষ্টি ব্যতীত রাষ্ট্র কল্পনা করা যায় না। জণগনের আশা, আকাঙ্ক্ষা, অবস্থান ও ঐতিহ্যর উপর ভিত্তি করেই রাষ্ট্রের ভিত্তিমূল বর্ণিত হয়। জণসংখ্যাহীন বিরাট এলাকায় জনসমষ্টি ছাড়া রাষ্ট্র কল্পনা করা যায় না। তাই রাষ্ট্র গঠন করতে হলে জনসমষ্টির প্রয়োজন রয়েছে। 

২। নির্দিষ্ট ভূ-খন্ড 

নির্দিষ্ট ভূ-খন্ড হলো রাষ্ট্র গঠনের অন্যতম উপাদান। রাষ্ট্র গঠনে নির্দিষ্ট ভূ-খন্ড থাকা অপরিহার্য। নির্দিষ্ট ভৌগলিক পরিসীমা রাষ্ট্রকে নির্দিষ্ট বলয়ে আবদ্ধ করছে। নির্দিষ্ট সীমারেখা দ্বারা রাষ্ট্র পরিবোষ্টিত রয়েছে। এজন্য রাষ্ট্র গঠনের জন্য নির্দিষ্ট ভূ-খন্ড প্রয়োজন। রাষ্ট্রে সকল জনগণের বসবাসের জন্য একটা সুনির্দিষ্ট একটা সুব্যবস্থা করতে হয়। তবে রাষ্ট্রের সীমারেখা বা আয়তন বা সীমারেখা কত বর্গকিলোমিটার হবে তার কোন সুনির্দিষ্ট আইন বা নিয়ম নেই। 

৩। সরকার 

রাষ্ট্র গঠনের অন্যতম প্রধান উপাদান হলো সরকার। রাষ্ট্র গঠনের ক্ষেত্রে সরকারের ভূমিকা রয়েছে। শুধুমাত্র জনসমষ্টি বা নির্দিষ্ট ভূ-খন্ড থাকলেই কেবল রাষ্ট্র গঠন করা যায় না। রাষ্ট্র পরিচালনার জন্য সরকার অপরিহার্য একটি উপাদান। সরকার থাকলেই কেবল রাষ্ট্রের ইচ্ছা প্রকাশিত হয় ও তা কার্যকর করা হয়। সরকার রাষ্ট্রের পক্ষ থেকে নতুন আইন প্রণয়ন করে, যুদ্ধ ঘোষণা করে এবং রাষ্ট্র সম্পর্কিত বিভিন্ন কার্য সম্পাদন করে। সরকার গঠিত হয় আইন বিভাগ, বিচার বিভাগ ও শাসন বিভাগের মাধ্যেমে। 

৪। সার্বভৌমত্ব

সার্বভৌমত্ব হলো রাষ্ট্র গঠনের সবেচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ঠ্য বা উপাদান। অধ্যাপক বার্জেস এর মতানুযায়ী: সার্বভৌমত্ব হচ্ছে প্রত্যক প্রজার ও প্রজাদের সকল প্রকার সংঘের উপর মৌলিক, চরম, অসীম ও সর্বাত্মক ক্ষমতা। সার্বভৌমত্ব ব্যতীত কোন ভাবেই রাষ্ট্র কল্পনা করা যায় না। রাষ্ট্রের প্রকৃতি ও স্বরূপ বহুলাংশে সার্বভৌম ক্ষমতার  প্রকৃতির উপর অবস্থানের উপর নির্ভর করে থাকে। রাষ্টের সকল মানুষ এই সার্বভৌম ক্ষমতার অধীনের রয়েছে। 

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

রাষ্ট্রের উপাদান কয়টি ও কি কি এই বিষয়ে আপনার মনে প্রশ্ন উঁকি দিচ্ছে? তাহলে চলুন জেনে নেই সেই সকল প্রশ্ন ও উত্তরগুলো-  

রাষ্ট্র কাকে বলে? 

রাষ্ট্র হলো একটি স্বাধীন অঞ্চল যা নির্দিষ্ট সীমাহীন অঞ্চলের ভূখণ্ডে অবস্থিত এক জনগণের পরিষেবা প্রদানের জন্য সংরক্ষণ এবং বাস কর্মক্ষমত্তা রক্ষা করে।

রাষ্ট্রের চরম ক্ষমতা কোনটি?

একটি রাষ্ট্রের চরম ক্ষমতা হচ্ছে সার্বভৌমত্ব। সার্বভৌমত্বের বলে রাষ্ট্র এর অভ্যন্তরে সকল ব্যাক্তি, সংস্থা, ও সংগঠন এর উপর খবরদারি করতে পারে এবং আদেশ-নিষেধও প্রয়োগ করতে পারে। অন্যদিকে, এই সার্বভৌমত্বের ফলেই একটি রাষ্ট্র বহিঃশত্রুর আক্রমণ থেকে নিজেকে নিয়ন্ত্রণমুক্ত রাখতে পারে।

উপসংহার

উপরোক্ত আলোচনা থেকে আমরা রাষ্ট্রের উপাদান কয়টি ও কি কি এ সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করলাম । তাই আপনারা যারা এবছর বিসিএস কিংবা চাকরির পরীক্ষার জন্য  নিয়মিত পড়াশোনা করছেন তারা রাষ্ট্রে সম্পর্কে পড়ে পরীক্ষার প্রস্তুতি আরও শক্তিশালী করতে পারেন। এছাড়াও সরকারি-বেসরকারি চাকরির প্রস্তুতির জন্য মৌলিক অধিকার কয়টি ও কি কি? এ বিষয়ে পড়তে পারেন। 

“রাষ্ট্রের উপাদান কয়টি ও কি কি?” এ বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে, আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *