পুষ্টি কত প্রকার ও কি কি?

Nutritional Types

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

পুষ্টি কত প্রকার ও কি কি এই সমন্ধে পড়ে বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি নিতে পারেন। বিগত সালের সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষাগুলোতে পুষ্টি সম্পর্কে অনেকগুলো গুরুত্বপূর্ণ প্রশ্ন এসেছিল। তাই আপনারা যারা এ বছর বিসিএস পরীক্ষার জন্য নিয়মিত পড়াশোনা করছেন তারা পুষ্টি সমন্ধে পড়ে জেনে রাখতে পারেন। আজকের এই পোস্টটি পুষ্টি কত প্রকার ও কি কি এই বিষয়গুলো নিয়েই সাজানো হয়েছে। তাই এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল।

পুষ্টি কাকে বলে?  

জীব তার শরীরের চাহিদা পূরণ করার জন্য যে সমস্ত খাদ্যদ্রব্য গ্রহণ করে পরিপাক করে থাকে তাকে মূলত পুষ্টি বলা হয়। মানব শরীর ও অন্যন্য সকল প্রাণী ও উদ্ভিদের জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান হলো পুষ্টি। প্রত্যক জীবের এবং মানুষের বেঁচে থাকা জন্য পুষ্টির প্রয়োজন। প্রয়োজনীয় পুষ্টি পূরণ করতে না পারলে উদ্ভিদ ও প্রাণীকূলের মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। আমাদের স্বাস্থ্যর জন্য এবং সুস্থ্য জীবন যাপন করার জন্য পুষ্টির গুরুত্ব অপরিসীম। 

পুষ্টি কত প্রকার ও কি কি? 

প্রাণী ও উদ্ভিদের বেঁচে থাকার জন্য পুষ্টির গুরুত্ব অপরিসীম। বিসিএস কিংবা অন্যান্য চাকরির পরীক্ষার প্রস্তুতি স্বরূপ পুষ্টি সম্পর্কে জেনে রাখা প্রয়োজন। তাই আপনারা যারা এ বছর সরকারি চাকরির বা বিসিএসের জন্য নিয়মিত পড়াশোনা করছেন তারা মানুষের পুষ্টি সমন্ধে বিস্তারিত জেনে পরীক্ষার প্রস্তুতি আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে পারেন। নিম্নে পুষ্টি কত প্রকার ও কি কি তা উল্লেখ করা হলো- 

১। শর্করা বা কার্বোহাইড্রেট

শর্করা বা কার্বোহাইড্রেট হলো এমন এক ধরনের জৈব রাসায়নিক পদার্থ যার প্রতিটি অণুতে কার্বনের (C) সাথে হাইড্রোজেন (H) এবং অক্সিজেন (O) থাকে, যেখানে হাইড্রোজেন পরমাণুর সাথে অক্সিজেন পরমাণুর অনুপাত হয় ২:১ (জলের অণুর মতই)। প্রাণীর শরীরে খাদ্য উৎপাদনের প্রধান উৎস হলো এই শর্করা। কার্বোহাইড্রেট আবার তিন প্রকারের হতে পারে। যেমনঃ সুগার, স্টার্চ ও ফাইবার। 

  • সুগারঃ সাধারণ সুগার যা শরীরে দ্রুত শক্তি উৎপাদন করতে সহয়তা করে। 
  • স্টার্চঃ এরা হলো জটিল কার্বোহাইড্রেট যার হজম প্রক্রিয়া ধীর গতি সম্পন্ন। 
  • ফাইবারঃ এরা শুধু শারীরিক কার্যক্রমে সহায়তা করে। তাছাড়া এরা হজম করে না ও শরীরে শক্তি উৎপাদনে ব্যবহৃত হয় না।

২। প্রোটিন বা আমিষ

প্রোটিন জাতীয় খাদ্যের একক হচ্ছে অ্যামাইনো এসিড। সম্পূর্ণ প্রোটিনে ২০ ধরণের এ্যমাইনো এসিড থাকে যার মধ্যে ৯ টি প্রয়োজনীয় এবং ১১টি অপ্রয়োজনীয়। প্রোটিনের কাজগুলো নিম্নে উল্লেখ করা হলো-

  • রোগ প্রতিরোধ করতে সক্ষম।
  • শরীরে শক্তির যোগান দিতে সক্ষম।
  • পেশী ও কোষ গঠনে সহয়তা করে।
  • হজম প্রক্রিয়ার কাজে লাগে এমন এনজাইম তৈরিতে কাজ করতে পারে।
  • হরমনের কাজের সহয়তা করে। 

৩। ফ্যাট বা চর্বি

শরীরের পুষ্টি ও শক্তি উৎপাদনের জন্য ফ্যাট বা চর্বির স্থান হলো দ্বিতীয়তম। তাছাড়াও শরীরে ভিটামিন শোষণে সহায়তা করে এবং দেহের অভ্যন্তরীণ অঙ্গ-প্রত্যঙ্গের সুরক্ষা কাজে ভূমিকা রাখে।

৪। ভিটামিন

শরীরের পুষ্টি উৎপাদনের জন্য ভিটামিনের গুরুত্ব অপরিহার্য। এদের সংখ্যা মোট ১৩ টি। এরা আবার দুই প্রকারের হয়ে থাকে।

  • পানিতে দ্রবণীয় ভিটামিন যেমন ভিটামিন-সি, ভিটামিন-বি।
  • চর্বিতে দ্রবণীয় ভিটামিন যেমন ভিটামিন এ, ভিটামিন-ডি, ভিটামিন-ই, ভিটামিন-কে।

৫। মিনারেলস বা খনিজ লবণ

মানুষের শরীরের পুষ্টি বৃদ্ধি করতে মিনারেলস বা খনিজ লবণ অনেক বেশী সহায়তা করে।  মিনারেলস বা খনিজ লবণ মোট ১৫ টি। এরা দুই ধরণের হয়ে থাকে। যেমনঃ 

  • Trace Minerals যেমনঃ কপার, জিংক, আয়রন।
  • Major Minerals যেমনঃ সোডিয়াম, পটাসিয়াম।

৬। পানি

বেঁচে থাকার জন্য প্রতিটি প্রানী ও উদ্ভিদের পানির প্রয়োজন। কেননা পানি ছাড়া কোন প্রাণী বেঁচে থাকতে পারে না। জীবের শরীরে পানির ভূমিকা নিম্নে আলোচনা করা হলো–

  • পানি খাদ্য হজম, শোষণ এবং পরিবহনে কাজ করে।
  • দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে সহয়তা করে।
  • শরীরের বর্জ্যে অপসারণে কাজ করে।
  • শরীরের হাড়ের জয়েন্টের লুব্রিকেন্ট এর মত কাজে সাহয্য করে। 

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

পুষ্টি কত প্রকার ও কি কি এই বিষয়ে আপনার মনে বেশ কয়েকটি প্রশ্ন উঁকি দিচ্ছে? তাহলে চলুন জেনে নেই সেই সকল প্রশ্ন ও উত্তরগুলো। 

একজন সুস্থ মানুষের দৈনিক কতটুকু পানি পান করা উচিত?

একজন সুস্থ মানুষের দৈনিক ২-৩ লিটার পানি পান করা উচিত। তবে সে কতটুকু পানি পান করতে হবে তা সম্পূর্ণ নির্ভর করবে মূলত আবহাওয়া, শারীরিক শ্রম ও ওজনের ওপর।

জীবের খাদ্য প্রয়োজন কেন?

জীবের শরীরে শক্তি সঞ্চার করার জন্য খাদ্যর প্রয়োজন। খাদ্য ছাড়াও কোন প্রাণীর বেঁচে থাকা সম্ভব নয় তাই জীবের খাদ্যর প্রয়োজন হয়। 

উপসংহার

বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য পুষ্টি সম্পর্কে পড়ে রাখা প্রয়োজন। বিগত সালের পরীক্ষাগুলোতে পুষ্টি সম্পর্কিত বিষয় থেকে অনেকগুলো প্রশ্ন এসেছে। তাই আগে থেকেই আপনাকে পুষ্টি কত প্রকার ও কি কি পড়ে রাখা উচিত। এছাড়াও বিভিন্ন চাকরির পরীক্ষার প্রস্ততি আরও বেশী শক্তিশালী করতে মানুষের ভিটামিন ডি যুক্ত খাবার কি কি? এই সম্পর্কে পড়তে পারেন।  

পুষ্টি কত প্রকার ও কি কি?” এই বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে, তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *