মাসলোর চাহিদা সোপান তত্ত্ব কয়টি ও কি কি?

Maslows Hierarchy of Need Theory

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

মাসলোর চাহিদা সোপান তত্ত্ব কয়টি ও কি কি এ সম্পর্কে পড়ে আপনি বিসিএস কিংবা সরকারি-বেসকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি দৃঢ় করতে পারেন। বিগত সালের বিসিএস কিংবা অন্যন্য চাকরির পরীক্ষায় মাসলোর চাহিদা সোপান তত্ত্ব সম্পর্কে কতিপয় প্রশ্ন এসেছে। তাই আপনারা যারা এ বছর বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য প্রতিদিন পড়াশোনা করছেন তারা মাসলোর চাহিদা সোপান তত্ত্ব সমন্ধে পড়ে জেনে রাখতে পারেন। আজকের এই পোস্টটি মাসলোর চাহিদা সোপান তত্ত্ব কয়টি ও কি কি এ বিষয় নিয়েই সাজানো হয়েছে। তাই এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল।

মাসলোর চাহিদা সোপান তত্ত্ব সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

মানব জীবনের সবচেয়ে চিরন্তন সঙ্গী হচ্ছে চাহিদা। এই অসীম অভাব মেটানোর উদ্দেশ্যই মানুষ প্রতিনিয়ত সংগ্রাম করে। সমাজের সকল শ্রেণীর মানুষের চাহিদা পর্যবেক্ষণ করে প্রখ্যাত মনোবিজ্ঞানী A. H. Maslow প্রেষণার ক্ষেত্রে একটি সার্বজনীন তত্ত্ব প্রদান করেছেন। এই তত্ত্বটিকেই মাসলোর চাহিদা সোপান তত্ত্ব বা Maslow’s Need Hierarchy বলা হয়।

মাসলোর চাহিদা সোপান তত্ত্ব কয়টি ও কি কি?

বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষা কিংবা সরকারি চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য মাসলোর চাহিদা সোপান তত্ত্ব সম্পর্কে পড়ে মুখস্থ রাখা প্রয়োজন। কেননা বিগত সালের পরীক্ষাগুলোতে মাসলোর চাহিদা সোপান তত্ত্ব থেকে অনেকগুলো প্রশ্ন এসেছে। তাই আপনার পরীক্ষার প্রস্তুতিকে একধাপ এগিয়ে নিতে মাসলোর চাহিদা সোপান তত্ত্ব কয়টি ও কি কি এ সম্পর্কে জেনে রাখতে পারেন। আব্রাহাম মাসলো মানুষের চাহিদাগুলোকে ৫টি শ্রেণীতে বিভক্ত করেছেন। সেগুলো হলো-

১। শারীরিক প্রয়োজন

খাদ্য, বস্ত্র ও বাসস্থানের ন্যায় অতীব গুরুত্বপূর্ণ প্রয়োজনসমূহ এর অন্তর্গত। এটাকে ন্যুনতম বাঁচার প্রয়োজন হিসেবেও অভিহিত করা হয়। বিশ্ব সৃষ্টির শুরুর সময় হতে মানুষ এ জাতীয় প্রয়োজন অনুভব করে আসছে। বস্তুত সমাজের মানুষের ন্যুনতম বাঁচার প্রয়োজন মিটানোর উপরই যে কোন অর্থনৈতিক ব্যবস্থার সার্থকতা নির্ভর করে।

২। নিরাপত্তার প্রয়োজন

মানুষের যখন জৈবিক বা শারীরিক চাহিদা তুলনামূলকভাবে সন্তুষ্ট হলে নিরাপত্তার প্রয়োজন হয়। নিরাপত্তা তথা মানুষের সুরক্ষার চিন্তাই তার আচার-আচরণে কর্তৃত্বশীল ও অগ্রণী ভূমিকা পালন করে। মানুষের প্রয়োজন মেটানোর সাথে সাথেই মানুষ বর্তমান ও ভবিষ্যৎ সকল প্রকার অনিশ্চয়তা ও দুর্ঘটনার হাত হতে নিজেকে ও তার পরিবারকে রক্ষা করতে সচেষ্ট হয়।

৩। সামাজিক প্রয়োজন

মানুষের জৌবিক ও নিরাপত্তার চাহিদা মেটানোর পরে মানুষের প্রয়োজনের তৃতীয় স্তরটি আন্তঃব্যক্তিক এবং এতে ভালোবাসা ও একাত্মতার অনুভূতি জড়িত। মাসলোর মতে, এই বলয়গুলো বড় বা ছোট যাই হোক না কেন, মানুষ এসব সামাজিক বলয়গুলোর মধ্যে স্বীকৃতি ও গ্রহণযোগ্যতার অনুভূতি অনুভব করতে চায়। উল্লেখ্য যে, বিশ্বের উন্নত দেশসমূহের প্রায় সকল কর্মীর পক্ষেই বিভিন্ন সামাজিক প্রয়োজন মেটানো সম্ভব হলেও আমাদের মত অনুন্নত দেশে খুব কম সংখ্যক কর্মীর পক্ষেই এটা করা সম্ভব হবে।

৪। আত্ম তৃপ্তির প্রয়োজন

মানুষের শারীরিক, নিরাপত্তা ও সামাজিক নিরাপত্তার প্রয়োজন মেটানোর পর আত্ম তৃপ্তির প্রয়োজনের হয়ে থাকে। আত্মতৃপ্তির মাধ্যেমে অনেক মানুষ জীবনের অর্থ খুঁজে পেয়ে থাকেন। ব্যবস্থাপনার ক্ষেত্রে এটা খুবই তাৎপর্যপূর্ণ এবং আত্মতৃপ্তির জন্যই কর্মীদের বড় চাকুরী, গাড়ি, বাড়ি ইত্যাদির প্রয়োজন হয়।

৫। সৃজনশীলতা ও বিশেষ অবদানের প্রয়োজন

মানুষের শারীরিক, নিরাপত্তা ও সামাজিক নিরাপত্তার প্রয়োজনের পর সৃজনশীলতা ও বিশেষ অবদানের প্রয়োজন হয়ে থাকে। এ পর্যায়ে উন্নীত হওয়া শ্রমিক কর্মীদের পক্ষে খুবই দুরূহ ব্যাপার। এটা হলো একজন ব্যক্তি নিজেকে যে পর্যায়ে উন্নীত হওয়ার উপযুক্ত মনে করে সেই পর্যায়ে উন্নীত হওয়া।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

মাসলোর চাহিদা সোপান তত্ত্ব কয়টি ও কি কি? এই বিষয় নিয়ে আপনাদের মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিচ্ছে? তবে তাহলে চলুন জেনে নেই সেই সমস্ত সকল প্রশ্নের উত্তর-

মাসলোর চাহিদা সোপান তত্ত্বটি কয় স্তরে ভাগ করা হয়েছে?

মাসলোর চাহিদা সোপান তত্ত্বে মানুষের চাহিদাকে ৫টি স্তরে ভাগ করা হয়েছে।

মাসলোর চাহিদা সোপান তত্ত্বের প্রথম চাহিদার নাম কী?

মাসলোর চাহিদা সোপান তত্ত্বের প্রথম চাহিদার নাম হলো জৈবিক বা শারীরিক প্রয়োজন।

উপসংহার

বিসিএস পরীক্ষা কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্ততির জন্য মাসলোর চাহিদা সোপান তত্ত্ব পড়ে মুখস্থ রাখা প্রয়োজন। বিগত সালের পরীক্ষাগুলোতে মাসলোর চাহিদা সোপান তত্ত্ব সম্পর্কে থেকে অনেকগুলো প্রশ্ন এসেছে। তাই আগে থেকেই আপনাকে মাসলোর চাহিদা সোপান তত্ত্ব কয়টি ও কি কি এ সম্পর্কে পড়ে মুখস্থ রাখা উচিত। এছাড়াও বিভিন্ন চাকরির পরীক্ষার প্রস্ততি নিতে পরিবার পরিকল্পনা বিষয়ক সাধারণ জ্ঞান সম্পর্কে পড়তে পারেন।

“মাসলোর চাহিদা সোপান তত্ত্ব কয়টি ও কি কি” এ বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে, তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *