নোবেল পুরস্কার ২০২২ তালিকা

Nobel Prize 2022 List

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

নোবেল পুরস্কার ২০২২ তালিকা পড়ে বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় আসা প্রশ্নের উত্তর দিন সহজেই। বিগত সালের বিসিএস কিংবা চাকরির পরীক্ষাগুলোতে নোবেল পুরস্কার তালিকা থেকে অনেকগুলো বহু নির্বাচনী প্রশ্ন এসেছে। তাই আপনারা যারা এ বছর বিসিএস এবং অন্যান্য চাকরির পরীক্ষার জন্য নিয়মিত পড়াশোনা করছেন তারা নোবেল পুরস্কার সম্পর্কে বেশ কিছু প্রশ্নের উত্তর জেনে রাখতে পারেন। আজকের এই পোস্টটি নোবেল পুরস্কার ২০২২ তালিকা নিয়েই সাজানো হয়েছে। তাই আজকের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল।

নোবেল পুরস্কার সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য   

নোবেল পুরস্কার হলো একটি আন্তর্জাতিক পুরস্কার যা ১৯০১ খ্রিষ্টাব্দে প্রবর্তিত হয়। সুইডেন থেকে পরিচালিত নোবেল কমিটি এই পুরস্কার দিয়ে থাকে। সমগ্র পৃথিবীর বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে গবেষণা ও উদ্ভাবন বা মানবকল্যাণমূলক কর্মকাণ্ডের জন্য এই পুরস্কার প্রদান করা হয়। প্রতি বছর মোট ছয়টি বিষয়ে নোবেল পুরস্কার প্রদান করা হয়। আর সেগুলো হলো- পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা শাস্ত্র, সাহিত্য, অর্থনীতি ও শান্তি। নোবেল পুরস্কার প্রবর্তন করেন সুইডিশ উদ্ভাবক ও শিল্পপতি আলফ্রেড নোবেল। ১৮৯৫ সালে তার মৃত্যুর পর থেকে তার উইলে এই পুরস্কার প্রদানের কথা উল্লেখ করা হয়।

নোবেল পুরস্কার ২০২২ তালিকা সমূহ

বিসিএস কিংবা সরকারি চাকরির পরীক্ষায় ভালো ফলাফল করার জন্য নোবেল পুরস্কার সম্পর্কে বহু নির্বাচনী প্রশ্ন ও উত্তর পড়ে মুখস্থ রাখা প্রয়োজন। কেননা বিগত বছরগুলোতে নোবেল পুরস্কার তালিকা থেকে অনেকগুলো প্রশ্ন এসেছে। তাই আপনার পরীক্ষার প্রস্তুতিকে একধাপ এগিয়ে নিতে নোবেল পুরস্কার ২০২২ তালিকা সম্পর্কে পড়ে মুখস্থ করে রাখতে পারেন। নিচে নোবেল পুরস্কার ২০২২ তালিকা সমূহ দেখে নিন-

নোবেল বিজয়ীর নাম বিভাগ
সান্তে প্যাবোচিকিৎসা বিজ্ঞান
জন ক্লোজার, অ্যালেন অ্যাসপেক্ট ও অ্যাটন জেলিঙ্গার।পদার্থ বিজ্ঞান
ক্যারোলিন আর. বার্তোজী, কার্ল ব্যারি সার্পলেশ ও  মর্টেন মেন্ডল।রসায়ন বিজ্ঞান
অ্যানি এনৌসাহিত্য 
আলেস বিলিয়াতস্কি, মেমোরিয়াল মানবাধিকার সংস্থা ও সেন্ট্রাল ফর সিভিল লিব্যার্টিজশান্তি 
বেন এস. বারন্যাঙ্ক, ডগ্লাস ডব্লিউ. ডায়মন্ড ও ফিলিপ এইচ. ডিবভিগঅর্থনীতি 

চিকিৎসা বিজ্ঞান

বিলুপ্ত হোমিন এবং মানব প্রজাতির জিনোম সম্পর্কিত গবেষণায় আবিষ্কারের দরুন চিকিৎসা বিজ্ঞানে একক ভাবে নোবেল পুরস্কার লাভ করেছেন সুইডেনের বাসিন্দা সান্তে প্যাবো।

পদার্থ বিজ্ঞান

কোয়ান্টাম ইনফরমেশনের দুনিয়ায় অভাবনীয় সাফল্যের জন্য পদার্থবিজ্ঞানে যুগ্ম ভাবে নোবেল পুরস্কার লাভ করেছেন, আমেরিকার বাসিন্দা জন ক্লোজার, ফ্রান্সের বাসিন্দা অ্যালেন অ্যাসপেক্ট এবং অস্ট্রেলিয়ার বাসিন্দা অ্যাটন জেলিঙ্গার। 

রসায়ন বিজ্ঞান

বায়োর্থোগোনাল কেমিস্ট্রির উন্নয়নের জন্য রসায়ন বিজ্ঞানে যুগ্মভাবে নোবেল পুরস্কার লাভ করেছেন আমেরিকার বাসিন্দা ক্যারোলিন আর. বার্তোজী, ও কার্ল ব্যারি সার্পলেশ এবং ডেনমার্কের বাসিন্দা মর্টেন মেন্ডল।

সাহিত্য  

সাহস এবং নিখুঁত মাধ্যমে ব্যক্তিগত স্মৃতির শিকড়কে একত্রিত করে যেভাবে তিনি ক্ষুরধার কলমে অনাবৃত করেছেন সেই পেক্ষাপট থেকে সাহিত্য বিভাগে একক ভাবে নোবেল পুরস্কার লাভ করেছেন ফরাসী বাসিন্দা তথা লেখিকা অ্যানি এনৌ। 

শান্তি

অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ শান্তিতে যুগ্মভাবে নোবেল পুরস্কার লাভ করেছেন বেলারুশের মানবাধিকার আইনজীবী আলেস বিলিয়াতস্কি, রাশিয়ান মেমোরিয়াল মানবাধিকার সংস্থা এবং ইউক্রেনের মানবাধিকার সংস্থা সেন্ট্রাল ফর সিভিল লিব্যার্টিজ।

অর্থনীতি 

আর্থিক সংকটের উপর ও ব্যাংকিং গবেষণার জন্য অর্থনীতিতে নোবেল পুরস্কার লাভ করেছেন তিন অর্থনীতিবিদ বেন এস. বারন্যাঙ্ক, ডগ্লাস ডব্লিউ. ডায়মন্ড এবং ফিলিপ এইচ. ডিবভিগ। 

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

নোবেল পুরস্কার ২০২২ তালিকা এই বিষয় নিয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিচ্ছে? তবে চলুন জেনে নেই সেই সমস্ত সকল প্রশ্নের উত্তর-

২০২২ সালে সাহিত্যে নোবেল বিজয়ীর নাম কী?

২০২২ সালে সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ীর নাম হল অ্যানি এনৌ। তিনি একজন ফরাসী লেখিকা।

২০২২ সালে চিকিৎসা বিজ্ঞানে নোবেল বিজয়ী পেয়েছেন কে?

২০২২ সালে চিকিৎসা বিজ্ঞানে নোবেল বিজয়ী পেয়েছেন সুইডেনের বাসিন্দা সান্তে প্যাবো।

উপসংহার

বিসিএস পরীক্ষা কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্ততির জন্য নোবেল পুরস্কার ২০২২ তালিকা পড়ে মুখস্থ রাখা প্রয়োজন। বিগত সালের পরীক্ষাগুলোতে নোবেল পুরস্কার তালিকা থেকে অনেকগুলো প্রশ্ন এসেছে। তাই আগে থেকেই আপনাকে নোবেল বিজয়ীর নাম মুখস্থ রাখা উচিত। এছাড়াও বিভিন্ন চাকরির পরীক্ষার প্রস্ততি নিতে আপনি সাতজন বীরশ্রেষ্ঠের নাম ও পদবী গুলো পড়ে জেনে রাখতে পারেন।

“নোবেল পুরস্কার ২০২২ তালিকা” এ বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে, তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *