জাতিসংঘের মহাসচিবের নামের তালিকা

List of UN Secretary Generals

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

জাতিসংঘের মহাসচিবের নামের তালিকা জেনে বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি দৃঢ় করতে পারেন। বিগত সালের বিসিএস পরীক্ষায় জাতিসংঘ সম্পর্কিত বিভিন্ন ধরনের প্রশ্ন পরীক্ষায় এসেছে। তাই আপনারা যারা এবছর বিসিএস পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করছেন তারা জাতিসংঘের প্রথম মহাসচিব কে? জাতিসংঘের সচিবালয় কোথায় অবস্থিত? জাতিসংঘের উদ্দেশ্য কি? সহ কতিপয় প্রশ্নের উত্তর জেনে রাখতে পারেন। আজকের এই আর্টিকেলটি জাতিসংঘের মহাসচিবের নামের তালিকা নিয়েই সাজানো হয়েছে। তাই আপনি অবশ্যই আজকের এই আর্টিকেল-টি শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন।

জাতিসংঘের মহাসচিব সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

জাতিসংঘের সর্বোচ্চ পদ হলো মহাসচিব। জাতিসংঘ সচিবালয়ের প্রধান হিসেবে যিনি দায়িত্ব পালন করেন ও জাতিসংঘের প্রধান মুখপাত্ররূপে কাজ করেন তাকে জাতিসংঘের মহাসচিব বা Secretary-General of the United Nations বলা হয়। ১৯৪৫ সালে জাতিসংঘ প্রতিষ্ঠিত হয়। ২০১২ সালের নভেম্বর মাস পর্যন্ত আটজন ব্যক্তিত্ব বিভিন্ন সময়ে জাতিসংঘের মহাসচিবের দায়িত্ব পালন করেছেন। জাতিসংঘ প্রতিষ্ঠার পর সর্বপ্রথম টৃগভে লি প্রথম মহাসচিব পদে নির্বাচিত হন। কিন্তু তার পূর্বে গ্লাডউইন জেব ভারপ্রাপ্ত মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করেছিলেন৷ তিনি মার্কিন যুক্তরাষ্টের অধিবাসী ছিলেন।

জাতিসংঘের মহাসচিবের নামের তালিকা সমূহ

বিসিএস বা চাকরির প্রস্তুতি হিসেবে আমাদের জাতিসংঘের মহাসচিবের নামগুলো জেনে রাখা প্রয়োজন। তাই আপনারা যারা এ বছর বিসিএস কিংবা সরকারি চাকরির পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন জাতিসংঘের মহাসচিবের নামের তালিকা সমন্ধে জেনে পরীক্ষার প্রস্তুতি আরও বেশী দৃঢ় করতে পারেন। জাতিসংঘের মহাসচিবের নামের তালিকা সমূহ নিচের টেবিলে উল্লেখ করা হলো-

মহাসচিবের নামমেয়াদকাল
গ্লাডউইন জেব৪ মাস
টৃগভে হাভডেন লি৬ বছর
দগ হামারহোল্ড৮ বছর
ইউ থান্ট১০ বছর
কার্ট ওয়াল্ডহেইম১০ বছর
হাভিয়ের পেরেজ ডে কুয়েইয়ার১০ বছর
বুত্রোস বুত্রোস গালি৪ বছর
কফি আনান১০ বছর
বান কি মুন১০ বছর
আন্তোনিও গুতেরেসবর্তমান

১। গ্লাডউইন জেব

জাতিসংঘ প্রতিষ্ঠার পর ভারপ্রাপ্ত মহাসচিব হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। তিনি আমেরিকার অধিবাসী ছিলেন। তিনি ২৪ অক্টোবর, ১৯৪৫ সালে জাতিসংঘের মহাসচিবের দায়িক্ত গ্রহণ করেন এবং ২ ফেব্রুয়ারি, ১৯৪৬ সালে দায়িক্ত পরিত্যাগ করেন। গ্লাডউইন জেব ৪ মাস জাতিসংঘের মহাসচিব ছিলেন।

২। টৃগভে হাভডেন লি

জাতিসংঘের সর্ব প্রথম মহাসচিব হলেন টৃগভে হাভডেন লি। তিনি জাতিসংঘের মহাসচিব পদে প্রথম নির্বাচিত হন। তিনি নরওয়ের নাগরিক ছিলেন। তিনি ফেব্রুয়ারি ২, ১৯৪৬ সালে জাতিসংঘের মহাসচিব পদের দায়িক্ত গ্রহণ করেন এবং নভেম্বর ১০, ১৯৫২ সালে পরিত্যাগ করেন। টৃগভে হাভডেন লি ৬ বছর জাতিসংঘের মহাসচিব ছিলেন।

৩। দগ হামারহোল্ড

দগ হামারহোল্ড একজন সুইডেনের খ্যাতিমান কূটনীতিবিদ, অর্থনীতিবিদ এবং লেখক ছিলেন। তার পুরো নাম ডগ হালমার আগ্নে কার্ল হামারশোল্ড। তিনি জাতিসংঘের দ্বিতীয় মহাসচিবের দায়িক্ত পান। তিনি এপ্রিল ১০, ১৯৫৩ সালে জাতিসংঘের মহাসচিবের দায়িক্ত গ্রহণ করেন এবং সেপ্টেম্বর ১৮, ১৯৬১ সালে পরিত্যাগ করেন। দগ হামারহোল্ড ৮ বছর জাতিসংঘের দায়িক্ত পালন করেছিলেন।

৪। ইউ থান্ট

ইউ থান্ট ছিলেন একজন বর্মী কূটনীতিবিদ এবং জাতিসংঘের তৃতীয় মহাসচিব। তিনি মায়ানমারের নাগরিক ছিলেন। তিনি মায়ানমারের ধণী পরিবার জন্মগ্রহণ করেছিলেন। এশিয়ার মধ্যে তিনি প্রথম জাতিসংঘের মহাসচিব হয়েছিলেন। তিনি নভেম্বর ৩০, ১৯৬১ সালে দায়িক্ত গ্রহণ করেন এবং ডিসেম্বর ৩১, ১৯৭১ সালে দায়িক্ত থেকে পরিত্যাগ করেন। ইউ থান্ট ১০ বছর জাতিসংঘের মহাসচিবের দায়িক্ত পালন করেছিলেন।

৫। কার্ট ওয়াল্ডহেইম

কার্ট ওয়াল্ডহেইম একজন অস্ট্রিয়ান কূটনীতিবীদ এবং রক্ষনশীল রাজনীতিবীদ। একজন অস্ট্রিয়ান নাগরিক ছিলেন। তাছাড়াও তিনি অস্ট্রিয়ার প্রেসিডেন্ট ছিলেন। কার্ট ওয়াল্ডহেইম জানুয়ারি ১, ১৯৭২ সালে জাতিসংঘের মহাসচিবের দায়িক্ত পান এবং ডিসেম্বর ৩১, ১৯৮১ সালে দায়িক্ত ত্যাগ করেন। তিনি ১০ বছর জাতিসংঘের মহাসচিবের দায়িক্ত পালন করেছেন।

৬। হাভিয়ের পেরেস দে কুয়েইয়ার

হাভিয়ের পেরেস দে কুয়েইয়ার পেরুর রাজনীতিবিদ ও কুটনীতিক। তিনি জাতিসংঘের পঞ্চম মহাসচিব ছিলেন। তার পুরো নাম হাভিয়ের ফেলিপে রিকার্দো পেরেস দে কুয়েইয়ার ই দে লা গের্‌রা। তিনি জানুয়ারি ১, ১৯৮২ সালে জাতি সংঘের মহাসচিবের দায়িক্ত শুরু করেন এবং ডিসেম্বর ৩১, ১৯৯১ দায়িক্ত ত্যাগ করেন। হাভিয়ের পেরেজ ডে কুয়েইয়ার ১০ বছর জাতিসংঘের দায়িক্ত পালন করেন।

৭। বুত্রোস বুত্রোস গালি

বুত্রোস বুত্রোস গালি একজন মিশরীয় কূটনীতিবিদ ও ষষ্ঠ জাতিসংঘের মহাসচিব। তিনি জানুয়ারি ১, ১৯৯২ সালে জাতিসংঘের মহাসচিবের দায়িক্ত গ্রহণ করেন এবং ডিসেম্বর ৩১, ১৯৯৬ সালে মহাসচিবের দায়িক্ত পরিত্যাগ করেন। বুত্রোস বুত্রোস গালি ৪ বছর জাতিসংঘের মহাসচিব ছিলেন।

৮। কফি আনান

কফি আনান ঘানার একজন কূটনীতিবিদ এবং জাতিসংঘের সপ্তম মহাসচিব। তাছাড়াও তিনি খ্রিস্টান ধর্মালম্বী হিসেবে প্রোটেস্ট্যান্ট সম্প্রদায় জনগোষ্ঠীর মুখপাত্র হিসবে দায়িক্ত পালন করেছেন। তার পুরো নাম কফি আততা আনান। জানুয়ারি ১, ১৯৯৭ সালে তিনি মহাসচিবের দায়িক্ত শুরু করেন এবং ২০০৬ সালের ৩১ ডিসেম্বরে দায়িক্ত ত্যাগ করেন। কফি আনান ১০ বছর জাতিসংঘের দায়িক্ত পালন করেছিলেন।

৯। বান কি মুন

জাতিসংঘের অষ্টমতম মহাসচিব হলেন বান কি মুন। তিনিই এশিয়ার দ্বিতীয় জাতিসংঘের মহাসচিব পদে দায়িক্ত পালন করেন। তিনি দক্ষিণ কোরিয়ার অধিবাসী ছিলেন। তিনি ২০০৭ সালের ১লা জানুয়ারি জাতিসংঘের মহাসচিবের দায়িক্ত শুরু করেন এবং ২০১৬ সালের ৩১ ডিসেম্বর তারিখে দায়িক্ত থেকে পরিত্যাগ করেন। বান কি মুন ১০ বছর জাতিসংঘের দায়িক্ত পালন করেছিলেন।

১০। আন্তোনিও গুতেরেস

পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী ও কূটনীতিবিদ ও জাতিসংঘের বর্তমান মহাসচিব হলেন আন্তোনিও গুতেরেস। তার পুরো নাম আন্তোনিও ম্যানুয়েল দে অলিভেরা গুতেরেস। তিনি ২০১৭ সালের ১ লা জানুয়ারি জাতিসংঘের মহাসচিবের দায়িক্ত পালন শুরু করেন। এর পূর্বে তিনি ২০০৫ সালের জুন থেকে ২০১৫ ডিসেম্বর মাস পর্যন্ত জাতিসংঘ শরণার্থীবিষয়ক হাইকমিশনার ছিলেন।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

জাতিসংঘের মহাসচিবের নামের তালিকা এই বিষয়ে আপনার মনে বেশ কয়েকটি প্রশ্ন উঁকি দিচ্ছে? তাহলে চলুন জেনে নেই সেই সকল প্রশ্ন ও উত্তর।

জাতিসংঘের প্রথম মহাসচিব কে?

জাতিসংঘের প্রথম মহাসচিব হলেন টৃগভে হাভডেন লি। তিনি নরওয়ের নাগরিক ছিলন। ১৯৪৬ সালের ২ ফেব্রুয়ারি তিনি জাতিসংঘের মহাসচিব দায়িক্ত গ্রহণ করেন এবং ১৯৫২ সালের ১০ নভেম্বর তারিখে দায়িক্ত পরিত্যাগ করেন। তিনি ৬ বছর জাতিসংঘের মহা সচিব ছিলেন।

জাতিসংঘের বর্তমান মহাসচিব কে?

জাতিসংঘের বর্তমান মহাসচিব হলেন আন্তোনিও গুতেরেস। তিনি পর্তুগালের নাগরিক ছিলেন। তিনি তিনি ২০০৭ সালের ১লা জানুয়ারি জাতিসংঘের মহাসচিবের দায়িক্ত শুরু করেন।

উপসংহার

প্রতিযোগীতামূলক পরীক্ষার প্রস্তুতি স্বরূপ জাতিসংঘের মহাসচিবের নামের তালিকা সমন্ধে আমাদের জেনের রাখা উচিত। তাই আপনারা যারা এ বছর বিসিএস কিংবা সরকারি চাকরি পরীক্ষা দিবেন তারা জাতিসংঘের মহাসচিবের নামের তালিকা সমূহ জেনে পরীক্ষার প্রস্তুতি আরও বেশী শক্তিশালী করেতে পারেন। তাছাড়াও সরকারি-বেসরকারি চাকরির প্রস্তুতি হিসেবে আপনি বাংলাদেশের প্রধানমন্ত্রীর তালিকা সমূহ এই আর্টিকেল-টি পড়তে পারেন।

“জাতিসংঘের মহাসচিবের নামের তালিকা” এ বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *