দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ কয়টি ও কি কি?

South East Asian Countries

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ কয়টি ও কি কি এ সমন্ধে জেনে আপনি বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির প্রস্তুতি নিতে পারেন। কেননা বিগত সালের পরীক্ষাগুলোতে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ সম্পর্কে অনেক প্রশ্ন পরীক্ষায় এসেছে। তাই আপনারা যারা এ বছর বিসিএস পরীক্ষার জন্য পড়াশোনা করছেন তারা দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জেনে রাখতে পারেন। আজকের এই আর্টিকেল-টি দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ সমূহ নিয়েই সাজানো হয়েছে। তাই আপনি অবশ্যই আজকের এই পোস্টটি মনোযোগ সহকারে সম্পূর্ণ পড়বেন।

দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

এশিয়া মহাদেশের একটি অঞ্চল হলো দক্ষিণ পূর্ব এশিয়া। এটি ভারতীয় উপমহাদেশের পূর্বে ও অস্ট্রেলিয়ার উত্তর-পশ্চিমে অবস্থিত দেশ ও অঞ্চলগুলি নিয়ে গঠিত। এশিয়া মহাদেশের মূল ভূ-খণ্ডের দক্ষিণ-পূর্ব কোণায় অবস্থিত একটি উপদ্বীপ। ঐতিহাসিকভাবে দক্ষিণ পূর্ব এশিয়াকে ইন্দোচীন নামেও ডাকা হয়।

এটি কম্বোডিয়া, লাওস, মিয়ানমার, উপদ্বীপীয় মালয়েশিয়া, থাইল্যান্ড ও ভিয়েতনাম রাষ্ট্রগুলি নিয়ে গঠিত। সাধারণত, এখানে তাই ও অস্ট্রো-এশীয় জাতির লোকেরা বাস করে। দক্ষিণ পূর্ব এশিয়ার আয়তন ৪৫,৪৫,৭৯২ বর্গকিলোমিটার। এখানে ৬৫৫,২৯৮,০৪৪ জন লোক বসবাস করে। দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলোতে বৌদ্ধধর্ম, খ্রিস্টধর্ম, কনফুসীয়বাদ, হিন্দুধর্ম, ইসলাম, শিন্তো, তাই লোকধর্ম, তাওবাদ এবং ভিয়েতনামীয় লোক ধর্মের লোক বসবাস করে।

দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ কয়টি ও কি কি?

দক্ষিণ পূর্ব এশিয়ার দেশগুলো সম্পর্কে আমাদের জেনে রাখা প্রয়োজন। আপনারা যারা এ বছর বিসিএস পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন তারা দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ কয়টি ও কি কি এই সমন্ধে জেনে পরীক্ষার প্রস্তুতি আরও বেশী শক্তিশালী করতে পারেন। দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ কয়টি ও কি কি তা নিচের টেবিলে উল্লেখ করা হলো-

দেশের নামরাজাধানী
থাইল্যান্ডব্যাংকক
ভিয়েতনামহ্যানয়
ফিলিপাইনম্যানিলা
ইন্দোনেশিয়াজাকার্তা
লাওসভিয়েনতিয়েন
মালয়েশিয়াকুয়ালালামপুর
মিয়ানমারনাইপিদো
ব্রুনাইবন্দর সেরি বেগাওয়ান
কম্বোডিয়ানম পেন
সিঙ্গাপুরসিঙ্গাপুর সিটি
পূর্ব তিমুরদিলি

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ কয়টি ও কি কি এই বিষয়ে আপনার মনে বেশ কয়েকটি প্রশ্ন উঁকি দিচ্ছে? তাহলে চলুন জেনে নেই সেই সকল প্রশ্ন ও উত্তর।

দক্ষিণ পূর্ব এশিয়ার কয়টি দেশ রয়েছে?

দক্ষিণ পূর্ব এশিয়ার ১১ টি রাষ্ট্র রয়েছে। সেগুলো হলো- পূর্ব তিমুর, থাইল্যান্ড, ভিয়েতনাম, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, লাওস, মালয়েশিয়া, মিয়ানমার, ব্রুনাই, কম্বোডিয়া এবং সিঙ্গাপুর।

দক্ষিণ পূর্ব এশিয়ার বৃহত্তম শহরগুলো কি কি?

দক্ষিণ পূর্ব এশিয়ায় বেশ কয়েকটি বৃহত্তম শহর রয়েছে। সেগুলো হচ্ছে- বান্দুং, ব্যাংকক, দা নাং, সেবু নগরী, দাভাও নগরী, দেনপাসার, জর্জ টাউন, হ্যানয়, হাই ফং, হোচিমিন সিটি, জাকার্তা, কুয়ালালামপুর, ম্যানিলা, সিঙ্গাপুর সিটি, সুরাবায়া, কুয়েজোন মাকাসসার, ইয়াঙ্গুন, সেমারাং, মেদান ইত্যাদি।

উপসংহার

দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ গুলো সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য আমাদের জেনে রাখা প্রয়োজন। কেননা বিগত সালের পরীক্ষাগুলোতে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ সমন্ধে বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ প্রশ্ন পরীক্ষায় এসেছে। আপনারা যারা এ বছর বিসিএস কিংবা চাকরি পরীক্ষা দিবেন তারা ইউরোপে মুসলিম দেশ কয়টি ও কি কি তা জেনে পরীক্ষার প্রস্তুতি একধাপ এগিয়ে নিতে পারেন। তাই যদি এ বছর বিসিএস পরীক্ষার জন্য পড়াশোনা করেন তবে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ কয়টি ও কি কি এই ব্যাপারে জেনে রাখতে পারেন। তাছাড়াও সরকারি চাকরির প্রস্তুতি হিসেবে আপনি মহাদেশ কয়টি ও কি কি এই আর্টিকেল-টি পড়তে পারেন।

“দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ কয়টি ও কি কি” এই বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *