পৃথিবীতে মহাসাগর কয়টি ও কি কি?

Oceans Of The World

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

পৃথিবীতে মহাসাগর কয়টি ও কি কি জেনে সরকারি-বেসরকারি কিংবা বিসিএস পরীক্ষায় আসা প্রশ্নের উত্তর দিন সহজেই। বিগত ২-১ বছরে পৃথীবির মহাসাগর সমন্ধে বিভিন্ন ধরনের প্রশ্ন এসেছে। তাই আপনি বিসিএস পরীক্ষার প্রস্তুতি স্বরূপ বিশ্বে কতটি মহাসাগর রয়েছে? আটলান্টিক মহাসাগরের গভিরতা কত? পৃথীবির সবচেয়ে বৃহত্তম মহাসাগরের নাম কি? সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর পরীক্ষার প্রস্তুতি সরূপ জেনে রাখতে পারেন। আজকের এই পোস্টটি পৃথিবীতে মহাসাগর কয়টি ও কি কি এই বিষয়গুলো নিয়েই সাজানো হয়েছে। তাই এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল।

মহাসাগর সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

অবস্থান, আয়তন ও গভীরতা অনুযায়ী বারিমণ্ডলের বৃহত্তম ও গভীরতম অর্থাৎ উন্মুক্ত বিস্তীর্ণ বিশাল পানি রাশিকে মহাসাগর বলে। মহাসাগর অতি প্রকাণ্ড ও লবণযুক্ত বিপুল জলরাশি যা পৃথিবীকে বেষ্টন করে রয়েছে। মহাসাগরের ইংরেজি প্রতিশব্দ হলো ওসেন (Ocen) প্রাচীন গ্রিক শব্দ ওকিআনোজ থেকে ওসেন শব্দটি উৎপত্তি হয়েছে। সারা বিশ্বের মোট আয়তনের প্রায় ৭০.৯% স্থান বিশাল জলরাশি দখল করে রয়েছে। এ বিপুল জলরাশি আবার অনেকগুলো মহাসাগর ও ছোট ছোট সমুদ্রে বিভক্ত হয়েছে। মহাসাগরের অর্ধেকেরও বেশি জায়গার গড় গভীরতা হলো ৩,০০০ মিটারেরও বেশি।

পৃথিবীতে মহাসাগর কয়টি ও কি কি?

বিসিএস পরীক্ষার প্রস্তুতি দৃঢ় করতে মহাসাগরগুলোর নাম জেনে রাখা জরূরী। কেননা বিগত কয়েক বছর ধরে বিভিন্ন প্রতিযোগীতামূলক পরীক্ষায় কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় মহাসাগর সমন্ধে বিভিন্ন ধরনের প্রশ্ন আসছে। তাই আপনি পৃথিবীতে মহাসাগর কয়টি ও কি কি তা পড়ে জেনে রাখতে পারেন। এ পৃথীবিতে সর্বমোট পাঁচটি মহাসাগর রয়েছে। নিচে মহাসাগর কয়টি ও কি কি তা তুলে ধরা হল-

মহাসাগরের নামগভীরতাআয়তন
প্রশান্ত মহাসাগর১৪,০৪০ ফুট১৬৫,২৫০,০০০ বর্গকিলোমিটার
আটলান্টিক মহাসাগর১১,৯৬২ ফুট১০৬,৪৬০,০০০ বর্গকিলোমিটার
ভারত মহাসাগর১২,২৭৪ ফুট৭৩,৫৫৬,০০০ বর্গকিলোমিটার
দক্ষিণ মহাসাগর৪,৯২০ ফুট২০,৩২৭,০০০ বর্গকিলোমিটার
উত্তর মহাসাগর২,৭০০ ফুট১৪,০৫৬,০০০ বর্গকিলোমিটার

১। প্রশান্ত মহাসাগর

বিশ্বের সবচেয়ে বৃহত্তম মহাসাগর হলো প্রশান্ত মহাসাগর। এটি পৃথীবির পূর্বে উত্তর ও দক্ষিণ আমেরিকা মহাদেশ এবং পশ্চিমে এশিয়া ও ওসেনিয়া মহাদেশ অবস্থিত। প্রশান্ত মহাসাগরের আয়তন ১৬,৫২,৫০,০০০ বর্গকিলোমিটার ও এর গড় গভীরতা ১৪,০৪০ ফুট। আয়তনের দিক থেকে ও বিশ্বের গভীরতম মহাসাগর হলো প্রশান্ত মহাসাগর। প্রশান্ত মহাসাগরের আকৃতি বৃহদাকার বিষম ত্রিভুজের ন্যায়। বিশ্বের মোট জলভাগের উপরিতলের ৪৬ শতাংশ ও পৃথিবীর পৃষ্ঠতলের ৩২ শতাংশ অঞ্চল জুড়ে অবস্থিত। প্রশান্ত মহাসাগরের বিক্ষিপ্তভাবে রয়েছে বেশ কয়েকটি মালভূমি। এসব মালভূমির উপরিভাগ সমুদ্রের উপর উত্থিত হওয়ার জন্য এখানে বহুসংখ্যক দ্বীপের সৃষ্টি করেছে।

২। আটলান্টিক মহাসাগর

পৃথীবির দ্বিতীয় বৃহত্তম মহাসাগর হলো আটলান্টিক মহাসাগর। এটি ইউরোপ ও আফ্রিকার পশ্চিমে এবং উত্তর ও দক্ষিণ আমেরিকার পূর্বে অবস্থিত। আটলান্টিক মহাসাগরের আয়তন ১০৬,৪৬০,০০০ বর্গকিলোমিটার ও এর গড় গভীরতা ১১,৯৬২ ফুট। আটলান্টিক মহাসাগরের আকৃতি অনেকটা ইংরেজি S আকৃতির মত। এ মহাসাগরটির প্রায় মধ্যভাগ দিয়ে নিরক্ষরেখা অতিক্রম করার কারণে নিরক্ষরেখার উত্তর অংশকে উত্তর আটলান্টিক এবং দক্ষিণ অংশকে দক্ষিণ আটলান্টিক মহাসাগর বলে পরিচিত।

৩। ভারত মহাসাগর

পৃথীবির তৃতীয় বৃহত্তম মহাসাগর হলো ভারত মহাসাগর। এটি এশিয়ার দক্ষিণে, আফ্রিকার পূর্বে, ওসেনিয়ার পশ্চিমে, এন্টার্কটিকার উত্তরে অবস্থিত। ভারত মহাসাগরের আয়তন হলো ৭৩,৫৫৬,০০০ বর্গ কিলোমিটার ও গড় গভীরতা ১২,২৭৪ ফুট। ভারত মহাসাগরের আকৃতি উত্তর দিক থেকে ক্রমশ দক্ষিণে অনেক প্রশস্ত। এ মহাসাগরে ‘সুন্ডাখাত’ নামে একটি গভীর খাত রয়েছে। ভারত মহাসাগরের উপসাগর হলো বঙ্গোপসাগর। এছাড়াও আরব সাগর, লোহিতসাগর, পারস্য উপসাগর রয়েছে। এ মহাসাগরের উল্লেখযোগ্য দ্বীপগুলোর মধ্যে শ্রীলঙ্কা, মাদাগাস্কার, আন্দামান, নিকোবর, লাক্ষা দ্বীপ, মালদ্বীপ, সিসিলি প্রভৃতি প্রধান।

৪। দক্ষিণ মহাসাগর

পৃথীবির চতুর্থ বৃহত্তম মহাসাগর হলো দক্ষিণ মহাসাগর। এই মহাসাগরের আকৃতি অনেকটা গোলাকার। এ মহাসাগরটি প্রায়ই বরফে আবৃত। দক্ষিণ মহাসাগর-কে অনেক সময় কুমেরু বলেও ডাকা হয়। দক্ষিণ মহাসাগরের আয়তন ২,০৩,২৭,০০০ বর্গ কিলোমিটার ও এর গড় গভীরতা ৪,৯২০ ফুট। এই মহাসাগরের কয়েকটি উল্লেখযোগ্য সাগর হলো ওয়েডেল সাগর, রস সাগর, এ্যামুন্ডসন সাগর ইত্যাদি।

৫। উত্তর মহাসাগর

পৃথীবির পঞ্চম বৃহত্তম মহাসাগর হলো উত্তর মহাসাগর। এই মহাসাগরের আকৃতি অনেকটা বৃত্তাকারের মত। উত্তর মহাসাগরের আয়তন ১,৪০,৫৬,০০০ বর্গ কিলোমিটার ও এর গড় গভীরতা ২,৭০০ ফুট। উত্তর মহাসাগর-কে আবার সুমেরু নামেও পরচিত। এ মহাসাগরের অধিকাংশ স্থানই বরফাবৃত্ত। এ মহাসাগরে ক্ষুদ্র ও বৃহৎ কিছু দ্বীপপুঞ্জ রয়েছে যা অধিকাংশ কানাডা, সাইবেরিয়া প্রভৃতি ভূখণ্ডের নিমজ্জিত অংশ নিয়ে গঠিত। উত্তর মহাসাগরের কয়েকটি উল্লেখযোগ্য উপসাগর হলো পূর্ব সাইবেরিয়ার সাগর, কারা সাগর, ব্যারেন্ট সাগর, ল্যাপটিভ সাগর ইত্যাদি

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

পৃথিবীতে মহাসাগর কয়টি ও কি কি এই বিষয়ে আপনার মনে কতিপয় প্রশ্ন উঁকি দিতে পারে। তবে চলুন জেনে নেই সেই সমস্ত প্রশ্ন ও উত্তরগুলো।

প্রশান্ত মহাসাগরের গভীরতম স্থানের নাম কি?

প্রশান্ত মহাসাগরের গভীরতম স্থানের নাম হলো মারিয়ানা খাত। এটি বিশ্বের গভীরতম সমুদ্র খাত। এটি প্রশান্ত মহাসাগরের পশ্চিম প্রান্তে মারিয়ানা দ্বীপপুঞ্জের ঠিক পূর্বে অবস্থিত।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মহাসাগরের নাম কি?

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মহাসাগর হলো আটলান্টিক মহাসাগর। এই মহাসাগরের আয়তন ১০৬,৪৬০,০০০ বর্গকিলোমিটার। মহাসাগরটির গড় গভীরতা ১১,৯৬২ ফুট ও সর্বাধিক গভীরতা প্রায় ৩০,১৪৩ ফুট।

উপসংহার

পৃথিবীতে মহাসাগর কয়টি ও কি কি এই সমন্ধে আমাদের জেনে রাখা প্রয়োজন। প্রত্যক মহাসাগারের আলাদা আলাদা কিছু বৈশিষ্ট্য রয়েছে। তাই বিভিন্ন বিসিএস পরীক্ষায় কিংবা চাকরির পরীক্ষায় মহাসাগর কয়টি ও কি কি এই বিষয়ে প্রশ্ন আসতে পারে। তাই আগে থেকেই মহাসাগর সম্পর্কে কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য পড়ে জেনে রাখতে পারেন। এছাড়াও চাকরির প্রস্তুতি নিতে মহাদেশ কয়টি ও কি কি পড়তে পারেন।

“পৃথিবীতে মহাসাগর কয়টি ও কি কি?” এই বিষয়ে যদি আপনার কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *