পৃথিবীতে হিন্দু দেশ কয়টি ও কি কি?

Hindu Countries In The World

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

পৃথিবীতে হিন্দু দেশ কয়টি ও কি কি এই সমন্ধে একজন হিন্দু হিসেবে জেনে রাখা খুবই প্রয়োজন। সারা বিশ্বে কোন সংবিধান স্বীকৃত হিন্দু রাষ্ট্র না থাকলেও ভারত, নেপাল এবং মরিশাস – এই তিনটি দেশে হিন্দু সংখ্যাগরিষ্ঠ লোকের বসবাস রয়েছে। বিসিএস কিংবা সরকারি বেসরকারি চাকরির পরীক্ষায় বিশ্বে হিন্দু ধর্ম কয়টি রয়েছে এই সমন্ধে প্রশ্ন বিভিন্ন ধরনের প্রশ্ন আসতে পারে। তাই আপনি হিন্দু ধর্ম সম্পর্কে বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর জেনে রাখতে পারেন। আজকের পোস্টটি হিন্দু ধর্ম সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য নিয়েই সাজানো হয়েছে। তাই আজকের এই পোস্টটি আপনি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়বেন।

হিন্দু ধর্ম সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

হিন্দু ধর্ম হলো বিশ্বের তৃতীয় বৃহত্তম ধর্ম। এটি ভারতীয় উপমহাদেশের একটি ধর্ম বা জীবনধারা। বিশ্বের ১২০ কোটির ও বেশী লোক হিন্দু ধর্ম অনুসরণ করে। যা বিশ্বব্যাপী জনসংখ্যার ১৫-১৬%, যারা হিন্দু নামে পরিচয় বহন করে। পৃথীবির প্রাচীনতম জীবিত ধর্ম হিসেবে হিন্দুধর্মকে ধরা হয়। অনেক অনুশীলনকারীই তাদের ধর্মকে সনাতন ধর্ম বা চিরন্তন পন্থা হিসাবে উল্লেখ করেন, যেমনটি হিন্দু ধর্মগ্রন্থে প্রকাশিত হয়েছে, যার দ্বারা এর উৎস মানব ইতিহাসের বাইরে, এমন ধারণা বুঝানো হয়। এ ধর্মের মূলে ধর্মগ্রন্থ বেদ হওয়ায় এটি ‘বৈদিক ধর্ম’ নামেও পরিচিত।

পৃথিবীতে হিন্দু দেশ কয়টি ও কি কি?

পৃথীবিতে সংবিধান স্বীকৃত কোন হিন্দু রাষ্ট্র নেই। তবে ভারত, নেপাল এবং মরিশাস এই তিনটি দেশে সংখ্যাগরিষ্ঠ হিন্দু ধর্মের লোক বেশী বসবাস করে। বিশ্বের ১২০ কোটির বেশী লোক হিন্দু ধর্ম অনুসরণ করে। তাই আমাদের হিন্দু দেশ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জেনে রাখা প্রয়োজন। বিসিএস ও চাকরির পরীক্ষার প্রস্তুতি হিসেবে আপনি পৃথীবিতে হিন্দু দেশ সম্পর্কে জেনে পারেন। সকল দেশের হিন্দুদের পরিসংখ্যান বিস্তারিতভাবে নিচে একটি টেবিলে তুলে ধরা হল-

দেশের নামহিন্দুদের শতাংশ (%)
ভারত৮০.৫%
নেপাল৮০.৬%
মরিশাস৪৮%
ফিজি৩০%
গায়ানা২৮.৩%
কুয়েত১২%
বাংলাদেশ৯.৩%
কাতার৬.৭%
মালয়েশিয়া৬.৩%
বাহরাইন৬.২৫%
ওমান৩%
ইন্দোনেশিয়া২%
বেলিজ২.৩%
ভুটান২%
পাকিস্তান১.৫%
কানাডা১%
নিউজিল্যান্ড১%
কেনিয়া১%

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

পৃথিবীতে হিন্দু দেশ কয়টি ও কি কি এই বিষয়ে আপনার মনে বেশ কয়েকটি প্রশ্ন উঁকি দিতে পারে। তবে চলুন জেনে নেই সেই সমস্ত সকল প্রশ্ন ও উত্তর।

পৃথিবীতে হিন্দু প্রধান দেশ কয়টি রয়েছে?

বিশ্বের ১২০ কোটি লোকের বেশী হিন্দু ধর্মাবলম্বী লোক বসবাস করে। যা প্রায় বিশ্বের মোট জনসংখ্যার ১৫%। পৃথিবীতে তিনটি দেশে সংখ্যাগরিষ্ঠ হিন্দু বসবাস করে। আর সেগুলো হলো- ভারত ৮০.৫%, নেপাল ৮০.৬% এবং মরিশাসে ৪৮%।

ভারতে হিন্দু জনসংখ্যা কত শতাংশ?

ভারতের জনসংখ্যার ৮০ শতাংশ লোক হিন্দু ধর্ম অনুসরণ করে। ভারতে ১১৫ কোটি বেশি হিন্দুর বসবাস রয়েছে, যা সমগ্র বিশ্বের হিন্দু জনসংখ্যার ৯৪ শতাংশের বেশি।

উপসংহার

একজন হিন্দু ধর্মের মানুষ হিসেবে পৃথীবিতে কতটি হিন্দু রাষ্ট্র রয়েছে এই সমন্ধে আমাদের জেনে রাখা প্রয়োজন। পৃথিবীতে হিন্দু দেশ কয়টি ও কি কি ও সেই সকল দেশে হিন্দুদের পরিসংখ্যান ইতিমধ্যে আলোচনা করেছি। বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় পৃথীবিতে হিন্দু দেশ কতটি রয়েছে এই বিষয়ে প্রশ্ন আসতে পারে। তাই আপনি আজকের আর্টিকেল পড়ে হিন্দু দেশ সম্পর্কে জেনে নিতে পারেন। এছাড়াও চাকরি পরীক্ষার প্রস্তুতি নিতে আপনি দক্ষিণ এশিয়ার দেশ কয়টি ও কি কি সম্পর্কে পড়তে পারেন।

“পৃথিবীতে হিন্দু দেশ কয়টি ও কি কি?” এই বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *