শীতের সকাল সম্পর্কে ১০ টি বাক্য

10 Sentences About Winter Mornings

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

শীতের সকাল সম্পর্কে ১০ টি বাক্য পড়ে আগত বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি দৃঢ় করতে পারেন। বিভিন্ন চাকরির ভাইভাতে “শীতের সকাল সম্পর্কে ১০ টি বাক্য বলুন?” এই প্রশ্নটি পরীক্ষায় অনেকবার এসেছে। তাই আপনারা যারা এবছর বিসিএস পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন তারা চাইলে শীতের সকাল সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জেনে রাখতে পারেন। এই পোস্টটি শীতের সকাল সম্পর্কে দশটি বাক্য নিয়েই সাজানো হয়েছে। তাই এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল।

শীতের সকাল সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

মেরু এবং নাতিশীতোষ্ণ জলবায়ুতে বছরের শীতলতম ঋতু হলো শীতকাল। শীতকাল সাধারণত শরতের পরে এবং বসন্তের আগে আসে। শীতকাল আসে যখন কোনো গোলার্ধ সূর্য থেকে দূরে থাকে। বিভিন্ন দেশে শীতের শুরুর হিসাবে বিভিন্ন তারিখকে সংজ্ঞায়িত করে এবং কিছু আবহাওয়ার উপর ভিত্তি করে এক একটি সংজ্ঞা ব্যবহার করে থাকে।

পৃথিবী যখন তার নিজ কক্ষপথের সমতলে ২৩.৪৪° কোণে হেলে পড়ে , যার ফলে পৃথিবী তার কক্ষপথের মধ্য দিয়ে যাওয়ার সময় বিভিন্ন অক্ষাংশ সরাসরি সূর্যের মুখোমুখি হয়। যার ফলে এই শীতকাল ঋতু আসে। আবার যখন উত্তর গোলার্ধে শীতকাল থাকে, তখন দক্ষিণ গোলার্ধ সূর্যের মুখোমুখি হয় এবং এইভাবে উত্তর গোলার্ধের তুলনায় উষ্ণ তাপমাত্রা অনুভূত হয়। বাংলাদেশ ছয় ঋতুর দেশ হওয়ায় হেমন্তের পরে শীত আসে। শরৎ ও হেমন্ত মাস শেষ হতেই ঠান্ডা অনুভূত হয়। জানুয়ারি মাসে বাংলাদেশে সবচেয়ে বেশী শীত পড়ে। শীতকালে ঋতুর যেমন বৈচিত্র, শীতের সকালেও তেমন বৈচিত্রপূর্ণ।

শীতের সকাল সম্পর্কে ১০ টি বাক্য

বাংলাদেশে ছয় ঋতুর মধ্য অন্যতম বিশেষ ঋতু হলো শীতকাল। বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় শীতের সকাল সম্পর্কে বাক্য লিখতে বলা হয়। তাই আপনি নিচের শীতের সকাল সম্পর্কে ১০ টি বাক্য পড়ে পরীক্ষার প্রস্তুতি নিতে পারেন।

  1. শীতের সকালে লেপ-কাঁথা ছেড়ে ওঠতে ইচ্ছে করে না।
  2. শীতকালে গ্রামের ভিন্ন এক রুপ নিয়ে শীতের সকাল উপস্থিত হয়।
  3. শীতের সকালে গ্রাম-বাংলার ঘরে ঘরে নানা ধরনের পিঠা-পুলি তৈরি করা হয়।
  4. শীতের সকালে কুয়াশার জন্য সবকিছু অস্পষ্ট দেখায় এবং প্রচন্ড শীতে মানুষের স্বাভাবিক জীবন-যাত্রা ব্যাহত হয়।
  5. শীতের সকালে গ্রামের মানুষেরা শীত নিবারণের জন্য আগুনের কুন্ড জ্বালিয়ে তার চারপাশে বসে গা গরম করে।
  6. শীতের সকালে চাষিরা খেজুর গাছ থেকে খেজুরের রস সংগ্রহ করে।
  7. শীতের সকালে শিশু ও বৃদ্ধরা রোদ পোহান শরীর গরম করার জন্য।
  8. শীতের সকালে রোদে গাছের পাতায় ও ঘাসের মাথায় সঞ্চিত শিশির বিন্দু চিকচিক করে।
  9. শীতের সকালে রোদ ওঠার সাথে সাথে কুয়াশা কেটে যায়।
  10. শীতের সকালে আমাদের সকলের মনে বিচিত্র অনুভূতি জন্ম দেয়।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

শীতের সকাল সম্পর্কে ১০ টি বাক্যএই বিষয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিতে পারে। তবে চলুন জেনে নেই সেই সমস্ত সকল প্রশ্ন ও উত্তরগুলো।

শীতকালে কেন শীত লাগে?

শীতকালে চারপাশের তাপমাত্রা অনেক ঠান্ডা থাকে যার জন্য আমাদের শরীরে শীত লাগে। এছাড়াও বছর ঘুরে যখন শীতকাল আসে তখন সূর্যের তেজ কিছুটা কমে আসে। শীতকালে সূর্যের রশ্মিগুলো বাঁকাভাবে ভূপৃষ্ঠে পড়ে যার ফলে আমাদের শরীরে শীত অনুভুতি হয়।

বাংলাদেশে শীতকাল কবে?

বাংলাদেশে পৌষ ও মাঘ এই দুই মাস নিয়ে শীতকাল। এসময় চারপাশে ঠান্ডা পরিবেশ থাকে। ডিসেম্বর ও জানুয়ারি মাসে প্রচুর ঠান্ডা পড়ে।

উপসংহার

শীতকাল আমাদের সকলের কাছে অতিপ্রিয়। তাই শীতকাল সম্পর্কে আমাদের গুরুত্বপূর্ণ তথ্য জেনে রাখা প্রয়োজন। স্কুলের পরীক্ষা কিংবা বিভিন্ন প্রতিযোগীতামূলক পরীক্ষায় শীতের সকাল সম্পর্কে বাক্য লিখতে বলা হয়। তাই আগত বিসিএস কিংবা চাকরির পরীক্ষার আগেই শীতের সকাল সম্পর্কে ১০ টি বাক্য পড়ে পরীক্ষার প্রস্তুতি নিতে পারেন। এছাড়াও সরকারি-বেসরকারি চাকরির প্রস্তুতি নিতে ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য পড়তে পারেন।

“শীতের সকাল সম্পর্কে ১০ টি বাক্য” এ বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *