সার্ক ভুক্ত দেশ কয়টি ও কি কি?

List of SAARC Countries

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

সার্ক ভুক্ত দেশ কয়টি ও কি কি এ সম্পর্কে জেনে বিসিএস এবং সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় আসা লিখিত ও মৌখিক প্রশ্নের উত্তর দিন সহজেই। বিগত সালে বিভিন্ন চাকরির পরীক্ষায় সার্ক ভুক্ত দেশগুলো সম্পর্কে নানা ধরনের প্রশ্ন এসেছে। তাই আপনারা যারা এ বছর বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করবেন তারা সার্ক প্রতিষ্ঠিত হয় কত সালে? সার্ক কোথায় প্রতিষ্ঠিত হয়? সার্ক এর সদস্য দেশ কয়টি? সহ বেশ কয়েকটি প্রশ্নের উত্তর জেনে রাখতে পারেন। আজকের এই আর্টিকেলে সার্ক ভুক্ত দেশ কয়টি ও কি কি এর তালিকা উপস্থাপন করা হয়েছে। তাই আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল।

সার্ক সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

সার্ক এর পূর্ণরূপ হচ্ছে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা। মূলত সার্ক হচ্ছে দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সংস্থা। সার্ক জনসংখ্যার ভিত্তিতে সর্ববৃহৎ আঞ্চলিক সংস্থা। দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতার জন্য একটি অবকাঠামো প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৮০ সালে সর্বপ্রথম বাংলাদেশের তৎকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমান একটি প্রস্তাব গ্রহণ করেন। ১৯৮১ সালে বাংলাদেশের এই প্রস্তাব গ্রহণ করে ভারত, পাকিস্তান ও শ্রীলংকা প্রতিনিধিগণ। এরই ধারাবাহিকতায় প্রতিনিধিগণ কলোম্বোতে মিলিত হয়। অবশেষে ১৯৮৩ সালে গৃহীত একটি সিদ্ধান্ত অনুযায়ী ৮ ডিসেম্বর ১৯৮৫ সালে বাংলাদেশের রাজধানী ঢাকায় অনুষ্ঠিত সম্মেলনে এশিয়ার ৭ টি দেশ নিয়ে সার্কের পথচলা শুরু হয়। সার্কের পর্যবেক্ষক হিসেবে চীন ও জাপানকে নির্বাচিত করা হয়। বর্তমানে সার্কের পর্যবেক্ষক দেশ ৯টি।

দক্ষিণ এশিয়ার আঞ্চলিক, সামাজিক, অর্থনৈতিক, এবং অন্যান্য উন্নয়নশীল রাষ্ট্রের সাথে বন্ধুত্ব ও পরস্পর সহযোগিতা করার লক্ষ্যে কয়েকটি রাষ্ট্র একত্র হন। সার্ক বা দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থাটি অর্থনৈতিক, সামাজিক, প্রযুক্তিগত, সংস্কৃতি, এবং আত্মনির্ভরশীলতা তৈরিতে জোর নিবেদিত। সাধারণত প্রত্যেক ২ বছর অন্তর সার্ক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। সার্কের অফিসিয়াল ভাষা হল ইংরেজি। সার্কের সদর দপ্তর হল নেপালের রাজধানী কাঠমান্ডুতে।

সার্ক কত সালে এবং কোথায় প্রতিষ্ঠিত হয়?

৮ ডিসেম্বর ১৯৮৫ সালে বাংলাদেশের রাজধানী ঢাকায় অনুষ্ঠিত একটি সম্মেলনে এশিয়ার ৭ টি রাষ্ট্র নিয়ে সার্কের পথচলা শুরু হয়। বর্তমানে সার্কের সদস্য দেশ ৮ টি।

সার্ক ভুক্ত দেশ কয়টি ও কি কি?

বিসিএস এবং অন্যান্য সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় সার্ক ভুক্ত দেশ থেকে বিভিন্ন ধরনের প্রশ্ন আসে। তাই আপনারা যারা এ বছর বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার অংশগ্রহণ করবেন তারা সার্ক ভুক্ত দেশ কয়টি ও কি কি এ সম্পর্কে জেনে পরীক্ষার প্রস্তুতি দৃঢ় করতে পারেন। নিচে সার্ক ভুক্ত দেশগুলোর নাম, রাজধানীর নাম, ও মুদ্রার নাম গুলো তুলে ধরা হলোঃ

দেশের নামরাজধানীর নামমুদ্রার নাম
বাংলাদেশঢাকাটাকা
ভারতনয়াদিল্লীরূপী
পাকিস্তানইসলামাবাদরূপী
শ্রীলংকাকলম্বোরূপী
আফগানিস্তানকাবুলরূপী
নেপালকাঠমান্ডুরূপী
ভূটানথিম্পুগুলট্রাম
মালদ্বীপমালেরুফিয়াহ

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

সার্ক ভুক্ত দেশ কয়টি ও কি কি এ সম্পর্কে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিচ্ছে? তবে চলুন জেনে নেই সেই সকল প্রশ্নের উত্তরগুলো।

সার্কের সদর দপ্তর কোথায়?

বর্তমানে সার্কের সদর দপ্তর নেপালের রাজধানী কাঠমান্ডুতে অবস্থিত। সার্কের অফিসিয়াল ভাষা হল ইংরেজি। সার্ক ৮টি দেশের সমন্বয়ে গঠিত দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সংস্থা।

সার্ক এর উদ্দেশ্য কি?

সার্ক বা দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার প্রধান উদ্দেশ্য ৫ টি। নিম্নে তুলে ধরা হলো যথাক্রমেঃ

  • মানব সম্পদ উন্নয়ন
  • যোগাযোগ
  • কৃষি ও পল্লী উন্নতি সাধন।
  • স্বাস্থ্য ও জনসংখ্যা কার্যক্রম।
  • বিজ্ঞান প্রযুক্তি ও আবহাওয়া বিদ্যা।

উপসংহার

বিসিএস ও অন্যান্য সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি শক্তিশালী করতে সার্ক ভুক্ত দেশ কয়টি ও কি কি পড়তে পারেন। কেননা বিগত সালের চাকরির পরীক্ষাগুলোতে আফ্রিকা মহাদেশ সম্পর্কে বিভিন্ন ধরনের প্রশ্ন এসেছে। তাই আপনারা যারা এ বছর বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন তারা সার্ক ভুক্ত দেশগুলো গুরুত্বপূর্ণ তথ্য পড়ে মুখস্থ করতে পারেন। এছাড়াও সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি নিতে এশিয়া মহাদেশের দেশগুলোর নাম পড়তে পারেন।

সার্ক ভুক্ত দেশ কয়টি ও কি কি?” এই বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *