শাপলা ফুল সম্পর্কে ১০ টি বাক্য

10 Sentences About Shapla Flower

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

শাপলা ফুল সম্পর্কে ১০ টি বাক্য বিভিন্ন প্রতিযোগীতামূলক পরীক্ষা কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার জন্য অবশ্যই জেনে রাখা প্রয়োজন। কেননা বিগত সালের বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির ভাইভা পরীক্ষাগুলোতে শাপলা ফুল সম্পর্কে নানা ধরনের প্রশ্ন এসেছে। তাই আপনি শাপলা ফুল সম্পর্কে ১০ টি বাক্য জেনে পরীক্ষার প্রস্তুতি আরও দৃঢ় করতে পারেন।

প্রতিযোগীতামূলক পরীক্ষা কিংবা বিসিএস পরীক্ষায় “শাপলা ফুল সম্পর্কে ১০ টি বাক্য লিখ?” এই বিষয়ে অনেকবার প্রশ্ন এসেছে। তাই আপনার আগত প্রতিযোগীতামূলক পরীক্ষা বা চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করার আগেই শাপলা ফুল সম্পর্কে ১০ টি গুরুত্বপূর্ণ বাক্য পড়ে জেনে রাখতে পারেন।

শাপলা ফুল সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

বাংলাদেশের একমাত্র মর্যাদা প্রাপ্ত জাতীয় ফুল হচ্ছে শাপলা ফুল। যার বৈজ্ঞানিক নাম Nymphaeaceae। প্রাকৃতিক সৌন্দর্যে ভরা এই বাংলাদেশের প্রায় সকল অঞ্চলে পাওয়া যায় বলে শাপলা ফুল জাতীয় ফুলের মর্যাদা পেয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন ফুল জাতীয় মর্যাদা পেয়েছে যেমনঃ ভারতে পদ্ম ফুল, পাকিস্তানে জেসমিন ফুল, বেলারুশে ফ্ল্যাক্স ফুল এবং ইরানে গোলাপ ফুল জাতীয় ফুল বলে বিবেচিত হয়।

শাপলা ফুল জলে জন্মায় তাই শাপলা ফুলকে জলজ ফুল বলা হয়। সাধারণত শাপলা ফুল বাংলাদেশের পরিত্যক্ত হাওড়, পুকুর, বিলে ও জলাশয়ে কোন ধরনের পরিচর্যা ছাড়াই ফুটে থাকে।

সাধারণত বাংলাদেশে কয়েকটি রংয়ের শাপলা ফুল ফুটতে দেখা যায় তার মধ্য অন্যতম সাদা, বেগুনী, লাল, নীল, এবং কালচে লাল ইত্যাদি। শাপলা ফুল বাংলাদেশের জাতীয় মর্যাদার পাশাপাশি ডাক টিকেট ও মুদ্রায় ছাপচিত্রে ব্যবহার করা হয়। তবে চলুন জাতীয় শাপলা ফুল সম্পর্কে ১০ টি বাক্য জেনে নেই।

শাপলা ফুল সম্পর্কে ১০ টি বাক্য

  1. সাধারণত শাপলা ফুল বর্ষা ঋতুতে ফোটে।
  2. শাপলা ফুল জলে জন্মায় তাই এক প্রকার জলজ উদ্ভিদ বলা হয়।
  3. শাপলা ফুলে বৈজ্ঞানিক নাম Nymphaeaceae।
  4. বাংলাদেশের মর্যাদা প্রাপ্ত জাতীয় ফুল হলো শাপলা ফুল।
  5. বাংলাদেশের পরিত্যক্ত হাওড়, বাঁওড়, নদী, পুকুর ও জলাশয়ে কোন পরিচর্যা ছাড়াই শাপলা ফুটতে দেখা যায়।
  6. ডাকটিকেট ও মুদ্রা ছাপচিত্রে শাপলা ফুল ব্যবহৃত হয়।
  7. শাপলা ফুলের ডগাকে মালা বানিয়ে গ্রামের ছেলে-মেয়েরা আনন্দ উপভোগ করে।
  8. শাপলা ফুল ঘরের শোভা বর্ধনে ও বিভিন্ন রোগের ঔষধ তৈরিতে ব্যবহার করা হয়।
  9. সাধারণত বাংলাদেশে সাদা, লাল, বেগুনী, রক্ত লাল, কালচে বেগুনী সহ প্রভৃতি রঙের শাপলা ফুল ফুটতে দেখা যায়।
  10. বাংলাদেশের কিছু অঞ্চলে শাপলা ফুলের ডাটা সবজি হিসেবে খাওয়া হয়।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

শাপলা ফুল সম্পর্কে ১০ টি বাক্য এই বিষয়ে আপনার মনে কতিপয় প্রশ্ন উঁকি দিতে পারে। তবে চলুন জেনে নেই সেই সকল প্রশ্ন ও উত্তরগুলো।

শাপলা ফুলকে কেন জাতীয় ফুল বলা হয়?

বাংলাদেশের একমাত্র মর্যাদা প্রাপ্ত জাতীয় ফুল হচ্ছে শাপলা ফুল। সাধারণত বাংলাদেশের প্রায় সকল অঞ্চলে পরিত্যক্ত হাওড়, বাঁওর, নদী, পুকুর এবং জলাশয়ে শাপলা ফুল ফুটতে দেখা যায় তাই শাপলা ফুলকে জাতীয় ফুলের মর্যাদা দেওয়া হয়েছে। শাপলা ফুল জলে জন্মায় তাই শাপলা ফুলকে জলজ উদ্ভিদ ও বলা হয়।

শাপলা ফুলের আকার কেমন?

শাপলা ফুলের আকার হচ্ছে ২২ থেকে ২৩ সেন্টিমিটার। আর বিস্তৃত হচ্ছে ০.৯ থেকে ১.৮ মিটার। গাছ উজ্জ্বল সবুজ থাকে এবং ছোট ছোট শাপলা ফুল ৭-১০ সেমি চওড়া হয়। শাপলা ফুলের অনেক পাপড়ি থাকে এবং পাপড়িগুলো অনেক সরু এবং চোখা হয়।

উপসংহার

বাংলাদেশের একমাত্র জাতীয় ফুলের মর্যাদা প্রাপ্ত ফুল হচ্ছে শাপলা ফুল। কেননা বাংলাদেশের প্রায় প্রত্যক অঞ্চলে শাপলা ফুল ফুটতে দেখা যায়। যেহেতু বাংলাদেশের প্রায় প্রত্যক অঞ্চলে নদী, হাওড়, পুকুর রয়েছে তাই এই ফুলের সন্ধান মেলে সব জায়াগাতে। বিভিন্ন ধরনের প্রতিযোগীতামূলক পরীক্ষা কিংবা চাকরির পরীক্ষায় শাপলা ফুল সম্পর্কে ১০ টি বাক্য সম্পর্কে প্রশ্ন আসতে পারে তাই আগে থেকেই শাপলা ফুল সম্পর্কে ১০ টি গুরুত্বপূর্ণ বাক্য পড়ে প্রস্তুতি নিতে পারেন। এছাড়াও বিসিএস কিংবা সরকারি পরীক্ষার প্রস্তুতি নিতে সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য পড়েতে পারেন।

“শাপলা ফুল সম্পর্কে ১০ টি বাক্য” এই বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *