সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য

10 Sentences About Sundarbans

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য বিসিএস কিংবা সরকারি চাকরির লিখিত কিংবা ভাইভা পরীক্ষার আগে অবশ্যই জানা উচিত। কেননা বিগত বিসিএস কিংবা সরকারি চাকরির পরীক্ষায় সুন্দরবন সম্পর্কে অনেক প্রশ্ন এসেছে। তাই সুন্দরবন সম্পর্কে গুরুত্বপূর্ণ ১০ টি ব্যাক্য জেনে পরীক্ষার প্রস্তুতি আরও দৃঢ় করতে পারেন। পৃথিবীর সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন হচ্ছে সুন্দরবন। সুন্দরবন বাংলাদেশের দেশের ৫ টি জেলা সহ ভারতের পশ্চিমবঙ্গের দুটি জেলায় বিস্তৃত রয়েছে।

বিভিন্ন সরকারি-বেসরকারি ও প্রতিযোগীতামূলক পরীক্ষায় “সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য লিখ” এই প্রশ্নটি অনেকবার এসেছে। তাই আপনার আগত বিসিএস বা চাকরির পরীক্ষার অংশগ্রহণ করার আগেই সুন্দরবন সম্পর্কে ১০ টি গুরুত্বপূর্ণ বাক্য পড়ে রাখতে পারেন।

সুন্দরবন সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

বঙ্গোপসাগরের উপকূলে অবস্থিত একটি বিস্তীর্ণ বনভূমি হলো সুন্দরবন । যা বিশ্বের প্রাকৃতিক বিস্ময়াবলির অন্যতম। পৃথীবির সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন হল সুন্দরবন। সুন্দরবন বাংলাদেশের খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালি ও বরগুনা জেলার কিছু অংশ এবং ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য দক্ষিণ চব্বিশ পরগনা জেলা জুড়ে বিস্তৃত রয়েছে।

১০,০০০ বর্গ কিলোমিটার জুড়ে গড়ে ওঠা সুন্দরবনের ৬,৫১৭ বর্গ কিলোমিটার (৬৬%) রয়েছে বাংলাদেশে এবং বাকি অংশ (৩৪%) ভারতের মধ্যে রয়েছে । ১৯৯৭ সালের ৬ ডিসেম্বর ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি দেয় বিশ্বের বৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবনকে।

সুন্দরবনে নানা প্রজাতির পশু-পাখি এবং হরেক রকমের গাছপালা রয়েছে। সুন্দরবনে বিখ্যাত রয়েল বেঙ্গল টাইগার ছাড়াও নানান ধরনের পাখি, চিত্রা হরিণ, কুমির ও সাপসহ অসংখ্য প্রজাতির প্রাণীর সন্ধান মেলে।

সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য

  1. বঙ্গোপসাগরের উপকূল অঞ্চলে অবস্থিত সুন্দরবন।
  2. সুন্দরবনের সর্ব মোট আয়তন ১০,০০০ বর্গ কিলোমিটার।
  3. বাংলাদেশে সুন্দরবনের আয়তন ৬,৫১৭ বর্গ কিলোমিটার।
  4. ভারতে সুন্দরবনের আয়তন ৩,৯৮৩ বর্গ কিলোমিটার।
  5. বাংলাদেশে সুন্দরবন ৬৬% জুড়ে রয়েছে।
  6. সুন্দরবনের প্রাতিষ্ঠানিক নাম সুন্দরবন রিজার্ভ ফরেস্ট।
  7. সুন্দরবন-এর আক্ষরিক বাংলা অর্থ হলো সুন্দর জঙ্গল।
  8. সুন্দরবনে মোট ৩৫০ প্রজাতির উদ্ভিদ রয়েছে।
  9. সুন্দরবনে মোট ১২০ প্রজাতির মাছ রয়েছে।
  10. পৃথিবীর সর্ব বৃহৎ ম্যানগ্রোভ বন হচ্ছে সুন্দরবন।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন-উত্তর সমূহ

সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য বিষয়ে আপনার মনে কতিপয় প্রশ্ন উঁকি দিচ্ছে? তবে চলুন জেনে নেওয়া যাক সেই সকল প্রশ্ন ও উত্তর।

সুন্দরবন কোথায় অবস্থিত?

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমে পূর্বে বলেশ্বর নদী এবং পশ্চিমে হরিণবঙ্গের মাঝখানে পৃথীবির সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবন অবস্থিত। বাংলাদেশে সুন্দরবন খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালি ও বরগুনা জেলার কিছু অংশ এবং ভারতের দক্ষিণ চব্বিশ পরগনা ও পশ্চিমবঙ্গ জেলা জুড়ে বিস্তৃত রয়েছে।

বাংলাদেশের সুন্দরবনের আয়তন কত?

বাংলাদেশের সমগ্র সুন্দরবনের আয়তন প্রায় ৬,৫১৭ বর্গ কিলোমিটার। যার ৬৯% রয়েছে স্থলভাগ এবং ৩১% রয়েছে জলভাগে।

উপসংহার

নিঃসন্দেহে পৃথীবির সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবন। বাংলাদেশ এবং ভারতের কিছু অংশ জুড়ে অবস্থান করে রয়েছে সুন্দরবন। বিসিএস পরীক্ষা কিংবা চাকরির পরীক্ষায় সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য সম্পর্কে প্রশ্ন আসতে পারে তাই আগে থেকেই সুন্দরবন সম্পর্কে ১০ টি গুরুত্বপূর্ণ বাক্য পড়ে প্রস্তুতি নিতে পারেন। এছাড়াও বিসিএস কিংবা সরকারি পরীক্ষার প্রস্তুতি নিতে বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য পড়েতে পারেন।

“সুন্দরবন সম্পর্কে ১০ টি বাক্য” এই সম্পর্কে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *