মৌলিক অধিকার কয়টি ও কি কি?

Fundamental Rights

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

মৌলিক অধিকার কয়টি ও কি কি এই সমন্ধে পড়ে বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার উত্তর দিন সহজেই। বিগত সালের সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষাগুলোতে মানুষের মৌলিক অধিকার সম্পর্কে অনেকগুলো গুরুত্বপূর্ণ প্রশ্ন এসেছিল। তাই আপনারা যারা এ বছর বিসিএস পরীক্ষার জন্য নিয়মিত পড়াশোনা করছেন তারা মৌলিক অধিকার সমন্ধে পড়ে জেনে রাখতে পারেন। আজকের এই পোস্টটি মৌলিক অধিকার কয়টি ও কি কি এই বিষয়গুলো নিয়েই সাজানো হয়েছে। তাই এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল।

মৌলিক অধিকার কি? 

যে সমস্ত অধিকার মানুষের জন্মগত হতে প্রাপ্ত অর্থাৎ মানুষ জন্মের পর যেসব অধিকার পায় তাকেই মূলত মৌলিক অধিকার বলা হয়। এটা এমন এক ধরনের অধিকার যা সকল মানুষের জন্য সার্বজনীন, সহজাত ও হস্তান্তরযোগ্য এবং যা এড়ানো সম্ভব হয় না। এই অধিকারগুলো প্রত্যেক মানুষের জন্মগতভাবে প্রাপ্য এবং এগুলিকে আইন দ্বারা রক্ষা করা হয়।

মৌলিক অধিকার কয়টি ও কি কি?

বিশ্বের প্রত্যক মানুষের সুন্দর এবং সুস্থ্য জীবনযাপনের জন্য মৌলিক অধিকার ভোগ করা প্রয়োজন। বিসিএস এবং অন্যান্য চাকরির পরীক্ষার প্রস্তুতি স্বরূপ বাংলাদেশের মানুষের মৌলিক অধিকার কয়টি ও কি কি এই সম্পর্কে জেনে রাখা প্রয়োজন। তাই আপনারা যারা এ বছর সরকারি চাকরির বা বিসিএসের জন্য নিয়মিত পড়াশোনা করছেন তারা মানুষের মৌলিক অধিকারগুলো জেনে পরীক্ষার প্রস্তুতি আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে পারেন। প্রত্যক মানুষের ৬ টি মৌলিক অধিকার রয়েছে। নিচে মানুষের ৬টি মৌলিক অধিকার বিবরণ সহ উল্লেখ করা হলো-

১। খাদ্য 

মানুষের বেঁচে থাকার জন্য খাদ্যের প্রয়োজন হয়। তাই মানুষের প্রথম ও প্রধান মৌলিক অধিকার হলো খাদ্য। এটি মানুষ তার সম্মানের সাথে খাদ্য গ্রহণের অধিকারকে রক্ষা করে থাকে। মানুষ যাতে সুস্থ্য ও সুন্দর জীবন পরিচালনা করতে পারে তাই খাদ্যের বিকল্প হতে পারে না। মানব দেহের গঠন ও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে খাদ্য অপরিহার্য।

২। বস্ত্র বা পোশাক 

একজন মানুষের বেঁচে থাকার জন্য খাদ্যের পর বস্ত্র বা পোশাকের প্রয়োজন হয়। মানুষের লজ্জাস্থান নিবারণের জন্য এটি পরিধান করে থাকে। তাছাড়াও মানুষের সৌন্দর্য, রুচিবোধ ও ব্যক্তিত্ব যার মাধ্যমে সবচেয়ে বেশি প্রকাশ পায় তাই হলো বস্ত্র বা পোশাক। এটি মানুষের দ্বিতীয় মৌলিক অধিকার। জাতি, ধর্ম, ব্যক্তি, সমাজ, সংস্কৃতি ও দেশ অনুযায়ী পোশাকের ধরণ ভিন্ন হতে পারে। 

৩। বাসস্থান

খাদ্য ও বস্ত্রের পরে মানুষের তৃতীয় মৌলিক অধিকার হলো বাসস্থান। বিশ্বের প্রত্যক নাগরিকের জন্য নিরাপদ ও বাসযোগ্য বাসস্থান মৌলিক অধিকার। গৃহসংস্থান বা গৃহনির্মাণ বলতে মানুষের বসবাসের জন্য একটি  স্থায়ী ও নিরাপদ বসবাসের ব্যবস্থাকে বোঝায়। মানুষের বেঁচে থাকার জন্য নিরাপদ বাসস্থানের প্রয়োজন হয়। সার্বজনীন মানবাধিকার সংক্রান্ত আন্তর্জাতিক বিভিন্ন ঘোষণা ও দলিল অনুযায়ী প্রতিটি মানুষের প্রয়োজনীয় গৃহসংস্থানের অধিকার আছে যা রাষ্ট্র কর্তৃক ব্যবস্থা করতে বাধ্য। বাংলাদেশের সংবিধানে দেশের সকল নাগরিকের নিরাপদ ও বসবাসযোগ্য বাসস্থানের অঙ্গিকার ব্যক্ত করা হয়েছে।

৪। শিক্ষা

খাদ্য, বস্ত্র ও বাসস্থানের পর মানুষের চতুর্থ মৌলিক অধিকার হলো শিক্ষা। শিক্ষা মানুষের এমন এক ধরনের মৌলিক অধিকার যার মাধ্যেমে মানুষ  বিশেষ জ্ঞান, কৌশল ও দক্ষতা অর্জন করে থাকেন। শিক্ষা অর্জন করা বিশ্বের প্রত্যক নাগরিকের অধিকার ও কর্তব্য। শিক্ষা একটি মৌলিক মানবাধিকার। শিক্ষার্থীর মাঝে সুপ্ত সম্ভাবনা বা মেধার বিকাশ ঘটানোর মাধ্যমে সমাজের চাহিদা অনুযায়ী দক্ষ ও প্রতিভাবান জনগোষ্ঠী গড়ে তোলা সম্ভব হয়। শক্তিশালী মানবগোষ্ঠী গঠন করতে চাইলে শিক্ষার কোন বিকল্প নেই। বাংলাদেশের সংবিধানের ২৬ থেকে ৪৭ (ক) অনুচ্ছেদের মধ্যে শিক্ষার অধিকারকে মৌলিক অধিকার হিসেবে অন্তর্ভূক্ত করা হয়েছে।

৫। চিকিৎসা

শারীরিক ও মানসিকভাবে সুস্থ্য থাকার জন্য চিকিৎসার প্রয়োজন। মানুষের দেশ ও মন সুন্দর থাকলে সম্ভাবনাময় ও সুস্থ্য চিন্তা করতে পারে। চিকিৎসা মানুষের একটি মৌলিক অধিকার। এটি মানুষের পঞ্চম মৌলিক অধিকার। রাষ্ট্রের প্রতিটি নাগরিকের চাহিদা অনুযায়ী মানসম্মত চিকিৎসা পাওয়ার অধিকার রাখে। নাগরিকের চিকিৎসা নিশ্চিত করা এটি রাষ্ট্রের দায়িত্ব ও কর্তব্য। 

৬। নিরাপত্তা 

মানুষ একটি সামাজিক জীব। সমাজবদ্ধ হয়ে বসবাস করাই তার ধর্ম। মানুষ একা একা বসবাস করতে পারে না। মানুষের যেমন বেঁচে থাকার জন্য খাদ্য, বস্ত্র, ও বাসস্থানের প্রয়োজন ঠিক তেমনই মানুষের বসবাসের জন্য নিরাপত্তার প্রয়োজন। নিরাপত্তাহীনতা ব্যক্তির অন্য সকল অধিকারকে হুমকিতে ফেলে। তাই নিরাপত্তার অধিকার মানুষের মৌলিক অধিকার। মানুষের জান-মালের নিরাপত্তা ও সুস্থভাবে বেঁচে থাকার অধিকার রাষ্ট্র কর্তৃক সংরক্ষিত এবং নাগরিকের মৌলিক মানবাধিকারের রক্ষাকবচ। বাংলাদেশের সংবিধানের ২৬ থেকে ৪৭ (ক) অনুচ্ছেদের মধ্যে নিরাপত্তার অধিকারকে মৌলিক অধিকার হিসেবে অন্তর্ভূক্ত করা হয়েছে। 

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

মৌলিক অধিকার কয়টি ও কি কি এই বিষয়ে আপনার মনে বেশ কয়েকটি প্রশ্ন উঁকি দিচ্ছে? তাহলে চলুন জেনে নেই সেই সকল সমস্ত সকল প্রশ্ন ও উত্তরগুলো। 

বাংলাদেশের মৌলিক অধিকার সংরক্ষক কে?

বাংলাদেশের মৌলিক অধিকারের সংরক্ষক হলো আইন মন্ত্রণালয়, জাতীয় সংসদ, সুপ্রিম কোর্ট ও এটর্নি জেনারেল।  

মানুষের মৌলিক অধিকার কয়টি ও কি কি? 

মানুষের মৌলিক অধিকার ছয়টি। যথাক্রমে: খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা ও নিরাপত্তা।

উপসংহার

বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য মানুষের মৌলিক অধিকার সম্পর্কে পড়ে রাখা প্রয়োজন। বিগত সালের পরীক্ষাগুলোতে মৌলিক অধিকার কয়টি ও কি কি এই বিষয় থেকে অনেকগুলো প্রশ্ন এসেছে। তাই আগে থেকেই আপনাকে মানুষের মৌলিক অধিকার পড়ে রাখা উচিত। এছাড়াও বিভিন্ন চাকরির পরীক্ষার প্রস্ততি আরও বেশী শক্তিশালী করতে মাসলোর চাহিদা সোপান তত্ত্ব কয়টি ও কি কি? এই সম্পর্কে পড়তে পারেন। 

মৌলিক অধিকার কয়টি ও কি কি?” এই বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে, তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *