মুজিবনগর সরকারের সদস্য কতজন ছিলেন?

Member of the Mujibnagar Government

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

মুজিবনগর সরকারের সদস্য কতজন ছিলেন সমন্ধে পড়ে আপনি বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি আরও বেশী শক্তিশালী করতে পারেন। কেননা বিগত সালের পরীক্ষাগুলোতে মুজিবনগর সরকারের সদস্য থেকে বেশ কয়েকটি প্রশ্ন এসেছিল। তাই আপনারা যারা এ বছর বিসিএস পরীক্ষার জন্য নিয়মিত পড়াশোনা করছেন তারা এই মুজিবনগর সরকারের সদস্য সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জেনে রাখতে পারেন। আজকের এই আর্টিকেলটি মুজিবনগর সরকারের সদস্য এ সম্পর্কে সাজানো হয়েছে। তাই অবশ্যই আজকের এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ার একান্ত অনুরোধ রইলো।  

মুজিবনগর সরকার কি?

মুজিবনগর সরকার হলো মুক্তিযুদ্ধ সফলভাবে পরিচালনা করার জন্য গঠিত বাংলাদেশের প্রথম সরকার। ১৯৭১ সালের ২৬ মার্চ স্বাধীনতা ঘোষণার পর ১০ এপ্রিল এ সরকার গঠন করা হয়। ১৯৭১ সালের ১৭ এপ্রিল মেহেরপুর জেলার বৈদ্যনাথতলা গ্রামে মুজিবনগর সরকার শপথ গ্রহণ করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে বৈদ্যনাথতলা গ্রামের নামকরণ হয় মুজিবনগর।

মুজিবনগর সরকারের সদস্য কতজন ছিলেন?

মুজিবনগর সরকার বাংলাদেশের স্বাধীনতা অর্জনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিসিএস কিংবা অন্যান্য চাকরির পরীক্ষায় মুজিবনগর সরকারের সদস্য সমন্ধে বিভিন্ন প্রশ্ন আসতে পারে তাই এই বিষয়ে আপনার পড়ে রাখা প্রয়োজন। আপনারা যারা এ বছর বিসিএস পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন তারা মুজিবনগর সরকারের সদস্য কতজন ছিলেন এ সম্পর্কে জেনে পরীক্ষার প্রস্তুতি আরও বেশী শক্তিশালী করতে পারেন। নিচে মুজিবনগর সরকারের ৬জন সদস্যদের নাম উল্লেখ করা হলো-

১। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

মুজিব নগর সরকার গঠনের রাষ্ট্রপতি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। শেখ মুজিবুর রহমান ছিলেন বাংলাদেশের স্বাধীনতার অন্যতম মহানায়ক। তিনিই প্রথম বাঙালি জাতিকে স্বৈরাচারী শাসকদের থেকে মুক্তির স্বপ্ন দেখিয়েছেন। তিনি পাকিস্তানে আটক থাকার কারণে রাষ্ট্রপতির দায়িত্ব পালন করতে অক্ষম হন। ফলস্বরূপ, তার স্থলাভিষিক্ত হন অস্থায়ী রাষ্ট্রপতি হিসাবে সৈয়দ নজরুল ইসলাম।

২। সৈয়দ নজরুল ইসলাম

সৈয়দ নজরুল ইসলাম ছিলেন মুজিব নগর সরকারে অস্থায়ী রাষ্ট্রপতি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (রাষ্ট্রপতি) পাকিস্তানে অন্তরীণ থাকার কারণে রাষ্ট্রপতির ক্ষমতা, দায়িত্ব ও কর্তব্য তিনি পালন করছিলেন।

৩। তাজউদ্দীন আহমদ

মুজিবনগর সরকারের প্রধানমন্ত্রী ছিলেন তাজউদ্দীন আহমদ। তিনিই প্রথম বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর দায়িক্ত ছাড়াও তিনি প্রতিরক্ষা, তথ্য, সম্প্রচার ও যোগাযোগ, অর্থনৈতিক বিষয়াবলি, পরিকল্পনা বিভাগ, শিক্ষা, স্থানীয় সরকার, স্বাস্থ্য, শ্রম, সমাজকল্যাণ, সংস্থাপন এবং অন্যান্য যে সকল বিষয় কারোও উপর ন্যস্ত হয়নি তার দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ছিলেন।

৪। খন্দকার মোশতাক আহমদ

খন্দকার মোশতাক আহমদ মুজিবনগর সরকারের পররাষ্ট্র, আইন ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের দায়িক্ত পালন করেছিলেন। 

৫। এম মনসুর আলী

এম মনসুর আলী মুজিবনগর সরকারের অর্থ, শিল্প ও বাণিজ্য মন্ত্রণালযয়ের দায়িক্ত পালন করেছিলেন।

৬। এ এইচ এম কামরুজ্জামান

এ এইচ এম কামরুজ্জামান মুজিবনগর সরকারের স্বরাষ্ট্র, সরবরাহ, ত্রাণ ও পুনর্বাসন এবং কৃষি মন্ত্রণালয় দায়িক্ত পালন করেছিলেন।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

মুজিবনগর সরকারের সদস্য কতজন ছিলেন এই বিষয়ে আপনার মনে বেশ কয়েকটি প্রশ্ন উঁকি দিচ্ছে? তবে তাহলে চলুন জেনে নেই সেই সকল প্রশ্ন ও উত্তর।

মুজিবনগর সরকারের  অর্থ ও পরিকল্পনা  মন্ত্রী কে ছিলেন?

মুজিবনগর সরকারের অর্থ ও পরিকল্পনা মন্ত্রী ছিলেন ক্যাপ্টেন মনসুর আলী। 

মুক্তিযুদ্ধের সময় মুজিবনগর সরকার কত নম্বর সেক্টরে ছিল?

মুক্তিযুদ্ধের সময় মুজিবনগর সরকার ৮ নম্বর সেক্টরে ছিল। 

উপসংহার

মুজিবনগর সরকারের সদস্য কতজন ছিলেন? এই সম্পর্কে আমাদের জেনে রাখা প্রয়োজন। কেননা বিগত সালের পরীক্ষাগুলোতে মুজিবনগর সরকারের সদস্য সমন্ধে বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ প্রশ্ন এসেছে। তাই আপনারা যারা এ বছর বিসিএস কিংবা অন্যান্য চাকরির পরীক্ষা দিবেন তারা মুজিবনগর সরকারের সদস্য কতজন এই সমন্ধে সকল গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর পড়ে পরীক্ষার প্রস্তুতি একধাপ এগিয়ে নিতে পারেন। এছাড়াও সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি দৃঢ় করতে মুজিবনগর সরকার কেন গঠিত হয়? এই আর্টিকেলটি পড়তে পারেন।     

“মুজিবনগর সরকারের সদস্য কতজন ছিলেন” এই বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্টটি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *