বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য

10 Sentences About Bangladesh

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য আমাদেরকে বিভিন্ন পরীক্ষায় লিখতে হয়। তাছাড়াও অধিকাংশ চাকরির ভাইভা তে বাংলাদেশ সম্পর্কে কিছু বলতে বলা হয়। আশা করছি, আজকের এই পোস্টটি সম্পূর্ণ পড়ার মাধ্যমে আপনি পরীক্ষা এবং চাকরির ভাইভাতে বাংলাদেশ সম্পর্কে অবশ্যই কিছু লিখতে ও বলতে পারবেন।

বাংলাদেশের সাংবিধানিক নাম হল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ। বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি সুন্দর এবং স্বাধীন রাষ্ট্র। বাংলাদেশের মোট আয়তন ১ লক্ষ ৪৭ হাজার ৫৭০ বর্গ কিলোমিটার। বাংলাদেশের সাথে সংযুক্ত রয়েছে বৃহত্তর ভারত এবং মিয়ানমার এবং বঙ্গোপসাগর।

বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ। আমাদের দেশে শাখা নদী ও উপনদী সহ মোট ৭০০ টির অধিক নদী রয়েছে। এই নদীগুলোর অন্যতম হল পদ্মা, মেঘনা, যমুনা, বুড়িগঙ্গা, বঙ্গপুত্র, আরিয়াল খাঁ সহ আরোও অনেক।

বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ। বাংলাদেশের মাটি অত্যন্ত উর্বর। যার ফলে বাংলাদেশে প্রায় সকল ধরনের শাক সবজি এবং প্রয়োজনীয় খাদ্য সহ অনেক কিছুই সহজেই উৎপাদন করা যায়। চলুন বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য জেনে নেওয়া যাক-

বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য

  1. বাংলাদেশের সাংবিধানিক নাম হল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ।
  2. বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি সুন্দর এবং স্বাধীন রাষ্ট্র।
  3. বাংলাদেশ নদীমাতৃক ও কৃষি প্রধান দেশ।
  4. বাংলাদেশের মোট আয়তন ১ লক্ষ ৪৭ হাজার ৫৭০ বর্গ কিলোমিটার।
  5. বাংলাদেশের পশ্চিম, উত্তর ও পূর্ব সীমান্তে বৃহত্তর ভারত, দক্ষিণ-পূর্ব সীমান্তে মায়ানমার ও দক্ষিণ দিকে বঙ্গোপসাগর অবস্থিত।
  6. বাংলাদেশ জনবহুল দেশগুলোর তালিকায় ৮তম অবস্থানে এবং বর্তমানে বাংলাদেশের জনসংখ্যা ১৮ কোটিরও বেশি।
  7. বাংলাদেশে ৯০% মুসলিম ধর্মের বসবাস এবং বাকি ১০% অন্যান্য ধর্মের।
  8. বাংলাদেশ পৃথিবীতে একমাত্র দেশ যারা ভাষার জন্য জীবন উৎসর্গ করেছে।
  9. বাংলাদেশে তৈরিকৃত পোশাকগুলো সাড়া পৃথিবীতে অনেক জনপ্রিয়।
  10. বাংলাদেশের মাটি অত্যান্ত উর্বর যার ফলে প্রায় সব ধরনের ফল ফলাদি এবং প্রয়োজনীয় খাদ্য গুলো সহজেই উৎপন্ন হয়।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন-উত্তর সমূহ

বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য বিষয়ে আপনার মনে কতিপয় প্রশ্ন উঁকি দিচ্ছে? তাহলে চলুন জেনে নেওয়া যাক সেই সকল প্রশ্ন ও উত্তর।

বাংলাদেশের বিভাগ কয়টি?

প্রশাসনিক কাজের সুবিধার্থে বাংলাদেশে ৮ টি বিভাগের রয়েছে এবং ৬৪ টি জেলা রয়েছে। বাংলাদেশের ৮ টি বিভাগগুলো হলো : ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর, ও ময়মনসিংহ।

বাংলাদেশের জনসংখ্যা কত?

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জনশুমারি ও গৃহগণনা ২০২২ সালের প্রাথমিক প্রতিবেদনে দেয়া তথ্য অনুযায়ী দেশে জনসংখ্যা এখন ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬। এর মধ্যে পুরুষের সংখ্যা ৮ কোট ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন এবং নারীর সংখ্যা ৮ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন।

উপসংহার

বাংলাদেশ দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি সুন্দর এবং স্বাধীন ছোট রাষ্ট্র। বাংলাদেশের ৯৯% মানুষ বাংলা ভাষায় কথা বলে। বাংলাদেশে একমাত্র দেশ যারা ভাষার জন্য নিজের জীবন উৎসর্গ করেছেন। বাংলাদেশ নদীমাতৃক দেশ হওয়ায় এদেশের মাটি অত্যান্ত উর্বর। যার ফলে প্রায় সব ধরনের ফল ফলাদি এবং প্রয়োজনীয় খাদ্য গুলো সহজেই উৎপন্ন হয়।

“বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য” এ বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

One response to “বাংলাদেশ সম্পর্কে ১০ টি বাক্য”

  1. তারেক Avatar
    তারেক

    আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি 🥰

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *