বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি?

Division of Bangladesh

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি এ সম্পর্কে পড়ে স্কুল-কলেজ কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় আসা প্রশ্নের উত্তর দিন সহজেই। বিগত সালের উচ্চ মাধ্যমিক কিংবা সরকারি চাকরির পরীক্ষাগুলোতে বাংলাদেশের বিভাগ সম্পর্কে প্রশ্ন এসেছিল। তাই আপনারা যারা এ বছর বিসিএস এবং সরকারি চাকরির পরীক্ষার জন্য নিয়মিত পড়াশোনা করছেন তারা বাংলাদেশের বিভাগ সমন্ধে জেনে রাখতে পারেন। আজকের এই পোস্টটি বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি এই বিষয় নিয়েই সাজানো হয়েছে। তাই আজকের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল। 

বাংলাদেশের বিভাগ সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য    

ব্রিটিশ শাসন আমল থেকেই সর্বপ্রথম বাংলা প্রদেশে বিভাগ গঠন করা হয়। সে সময় বর্তমান বাংলাদেশের ভূখণ্ডে রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম এই তিনটি বিভাগ গঠন করা হয়েছিল। পরবর্তী সময়ে রাজশাহী ও ঢাকা বিভাগের একাংশ নিয়ে ১৯৬০ সালে খুলনা বিভাগ গঠিত হয়। ১৯৯৫ সালে চট্টগ্রাম বিভাগকে ভেঙে সিলেট বিভাগ গঠন করা হয়। ২০১০ সালে ২৫ শে জানুয়ারি বৃহত্তর রংপুর ও দিনাজপুর অঞ্চল নিয়ে রংপুর বিভাগ গঠন করা হয়, যা আগে রাজশাহী বিভাগের অন্তর্ভুক্ত ছিল। এরপর ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর তারিখে অষ্টম বিভাগ হিসেবে ময়মনসিংহ বিভাগের নাম ঘোষণা করা হয়। এর আগে এটি ঢাকা বিভাগের অংশ ছিল। 

বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি?

বিভিন্ন প্রতিযোগীতামূলক কিংবা চাকরির পরীক্ষায় ভালো ফলাফল করার জন্য বাংলাদেশের বিভাগ সমন্ধে পড়ে রাখা প্রয়োজন। কেননা বিগত সালের বছরগুলোতে বাংলাদেশের বিভাগ বিষয় থেকে প্রশ্ন এসেছে। তাই আপনার যারা এ বছর বিসিএসের জন্য প্রস্তুতি নিচ্ছেন তারা এই সমন্ধে পড়াশোনা করে পরীক্ষার প্রস্তুতি একধাপ এগিয়ে নিতে পারেন। নিচে বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি এ সম্পর্কে সুস্পষ্ট তথ্য তুলে ধরা হল-

১। ঢাকা বিভাগ

বাংলাদেশের আটটি প্রশাসনিক বিভাগের অন্যতম গুরুত্বপূর্ণ বিভাগ হলো ঢাকা বিভাগ। এটি বাংলাদেশের কেন্দ্রীয় স্থানে অবস্থিত। ঢাকা বিভাগে ১৩টি জেলা, ৪টি সিটি কর্পোরেশন, ১২৩টি উপজেলা, ৫৮টি পৌরসভা, ১২৩৯টি ইউনিয়ন পরিষদ রয়েছে, ১২,৭৬৫টি মৌজা, ৫৪৯টি ওয়ার্ড, ১,৬২৩টি মহল্লা এবং ২৫,২৪৪টি গ্রাম রয়েছে। ঢাকা বিভাগের সবচেয়ে বড় জেলা হলো ঢাকা টাঙ্গাইল জেলা।   

২। চট্টগ্রাম বিভাগ

বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের অন্যতম বিভাগ হলো চট্টগ্রাম বিভাগ। এটি বাংলাদেশের সবচেয়ে বৃহত্তম বিভাগ। চট্টগ্রাম বিভাগে ১১ টি জেলা রয়েছে। উপজেলা রয়েছে ১০৩টি। চট্টগ্রামে বিভাগে বিশ্বের দীর্ঘতম প্রাকৃতিক সমুদ্র সৈকত কক্সবাজার এবং বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্ট মার্টিন অবস্থিত রয়েছে।

৩। রাজশাহী বিভাগ

বাংলাদেশের উত্তরবঙ্গের একটি প্রশাসনিক অঞ্চল হলো রাজশাহী বিভাগ। ঢাকা ও চট্টগ্রামের পর এটি তৃতীয় জনবহুল বিভাগ। আয়তনের দিক থেকে এটি চতুর্থতম। বর্তমানে রাজশাহী বিভাগের জনসংখ্যা ২ কোটি ৩৩ লাখ ৫৩ হাজার ১১৯ জন এবং আয়তন  ১৮,১৫৪ বর্গ কিলোমিটার। রাজশাহী বিভাগে ৮টি জেলা, ৬৭টি উপজেলা, ৫৯টি পৌরসভা এবং ৫৬৪টি ইউনিয়ন রয়েছে। রাজশাহী, সিরাজগঞ্জ, বগুড়া এবং পাবনা রাজশাহী বিভাগের চারটি প্রধান বাণিজ্যকেন্দ্র এবং বড় শহর। নাটোর, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, ও জয়পুরহাট প্রধান কৃষি এলাকা। রাজশাহী হল এ বিভাগের রাজধানী।

৪। খুলনা বিভাগ

বাংলাদেশের দক্ষিণ পশ্চিম দিকে অবস্থিত একটি গুরুত্বপূর্ণ বিভাগ হলো খুলনা বিভাগ। খুলনা বিভাগের আয়তন ২২,২৮৫ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা ১৫,৫৬৩,০০০ জন। খুলনা বিভাগের সদর দপ্তর খুলনা শহর। বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে রূপসা নদী এবং ভৈরব নদীর তীরে অবস্থিত। দেশের প্রাচীনতম নদী বন্দরগুলোর মধ্যে খুলনা বিভাগ অন্যতম। খুলনা বিভাগে ১০ টি জেলা ও ৫৯টি উপজেলা রয়েছে। 

৫। সিলেট বিভাগ

বাংলাদেশের উত্তর-পূর্ব প্রান্তে অবস্থিত একটি প্রশাসনিক অঞ্চল হলো সিলেট বিভাগ। সিলেট বিভাগ মৌলভীবাজার, সুনামগঞ্জ, সিলেট ও হবিগঞ্জ জেলা – এই ৪ জেলা নিয়ে গঠিত। সিলেট বিভাগে ৩৮ টি উপজেলা ও ৪টি পৌরসভা রয়েছে। সিলেট বিভাগের বর্তমান জনসংখ্যা ৯৫৫০৭২২ জন। তন্মধ্যে পুরুষ ৪৭৫৪৫৬৭ জন এবং মহিলা ৪৭৯৬১৫ জন।  এই বিভাগের প্রধান নদী হলো সুরমা, কুশিয়ারা, খোয়াই ও মনু। 

৬। বরিশাল বিভাগ

বাংলাদেশের আটটি প্রশাসনিক বিভাগগুলোর মধ্য অন্যতম একটি বিভাগ হলো বরিশাল বিভাগ। ১৯৯৩ সালে ৬টি জেলা নিয়ে এই বিভাগের কার্যক্রম শুরু হয়। বরিশাল বিভাগের প্রধান নদী গুলো হলো- কীর্তনখোলা, মেঘনা, আড়িয়াল খাঁ, ধানসিঁড়ি, সন্ধ্যা নদী ও বলেশ্বর নদী।  বরিশাল বিভাগের আয়তন ১৩,৬৪৪.৮৫ বর্গ কিলোমিটার। বর্তমান বরিশাল বিভাগের জনসংখ্যা ৮১,১২,৪৩৫ জন এবং প্রতি কিলোমিটারে জন সংখ্যার ঘনত্ব ৬৩২ জন। 

৭। রংপুর বিভাগ

বাংলাদেশের আটটি প্রশাসনিক বিভাগের মধ্য রংপুর একটি। এটি বাংলাদেশের উত্তরাঞ্চলের ৮টি জেলা নিয়ে গঠিত হয়েছে।  রংপুর ২০১০ সালের ২৫ জানুয়ারি তারিখে বাংলাদেশের সপ্তম বিভাগ হিসেবে ঘোষণা করা হয়। রংপুর বিভাগে ৫৮ টি উপজেলা এবং ৫৩৫ টি ইউনিয়ন এবং ৯,০৬৬টি গ্রাম রয়েছে। রংপুর বিভাগের আয়তন ১৬,৩৭৪.০৯১ বর্গ কি.মি ।  বর্তমানে রংপুর বিভাগের জনসংখ্যা ১৭,৬১০,৯৫৬ জন।

৮। ময়মনসিংহ বিভাগ

বাংলাদেশের অষ্টমতম প্রশাসনিক বিভাগ হলো ময়মনসিংহ বিভাগ। এই বিভাগটি ময়মনসিংহ, নেত্রকোণা, শেরপুর ও জামালপুর এই চারটি জেলা নিয়ে গঠিত। ময়মনসিংহ বিভাগের আয়তন ১০,৪৮৫ বর্গকিলোমিটার ও জনসংখ্যা ১,১৩,৭০,০০০ জন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এই বিভাগেই অবস্থিত। ২০১৫ সালের ১২ জানুয়ারি বাংলাদেশ সরকার ময়মনসিংহ বিভাগ ঘোষণা করেন। ময়মনসিংহ বিভাগে ৩৫ টি উপজেলা ও ২৭ টি পৌরসভা রয়েছে। 

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি এই বিষয় নিয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিচ্ছে? তাহলে চলুন জেনে নেই সেই সমস্ত সকল প্রশ্নের উত্তরগুলো- 

খুলনা বিভাগে কয়টি জেলা রয়েছে? 

খুলনা বিভাগে সর্বমোট ১০ টি জেলা রয়েছে। সেগুলো হলো যথাক্রমেঃ যশোর জেলা, সাতক্ষীরা জেলা, মেহেরপুর জেলা, নড়াইল জেলা, চুয়াডাঙ্গা জেলা, কুষ্টিয়া জেলা, মাগুরা জেলা, খুলনা জেলা, বাগেরহাট জেলা, ঝিনাইদহ জেলা ইত্যাদি।

ঢাকা বিভাগে কয়টি উপজেলা রয়েছে? 

ঢাকা বিভাগে ১২৩টি উপজেলা রয়েছে। 

উপসংহার

বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি এই সম্পর্কে পড়ে রাখা প্রয়োজন। বিগত সালের পরীক্ষাগুলোতে বাংলাদেশের বিভাগ থেকে প্রশ্ন এসেছে। তাই আগে থেকেই আপনাকে বাংলাদেশের বিভাগ সম্পর্কে পড়ে রাখা উচিত। এছাড়াও বিভিন্ন চাকরির পরীক্ষার প্রস্ততি আরও বেশী শক্তিশালী করতে বঙ্গভঙ্গের কারণ ও ফলাফল সম্পর্কে পড়তে পারেন।     

“বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি” এ বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে, তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *