সৌরজগতের মোট গ্রহ কয়টি ও কি কি?

Planets of The Solar System

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

, ,

সৌরজগতের মোট গ্রহ কয়টি ও কি কি জেনে সরকারি-বেসরকারি কিংবা বিসিএস পরীক্ষায় আসা প্রশ্নের উত্তর দিন সহজেই। বিগত ২-১ বছরে পৃথীবির সৌরজগত সমন্ধে বিভিন্ন ধরনের প্রশ্ন এসেছে। তাই আপনি বিসিএস পরীক্ষার প্রস্তুতি স্বরূপ পৃথিবীর নিকটতম গ্রহ কোনটি? বুধের ব্যাস কত? পৃথিবীর একমাত্র উপগ্রহের নাম কী? সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর পরীক্ষার প্রস্তুতি সরূপ জেনে রাখতে পারেন। আজকের এই পোস্টটি সৌরজগতের মোট গ্রহ কয়টি ও কি কি এই বিষয়গুলো নিয়েই সাজানো হয়েছে। তাই এই পোস্টটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল।

সৌরজগৎ সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

সৌরজগৎ হলো সূর্য ও প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সূর্য-প্রদক্ষিণকারী তথা পরস্পরের প্রতি অভিকর্ষজ টানে আবদ্ধ মহাজাগতিক বস্তুগুলিকে নিয়ে গড়া একটি ব্যবস্থা। অসীম মহাবিশ্বের অতি ক্ষুদ্রতম অংশ হলো সৌরজগৎ। সাধারণত সূর্য, গ্রহ, উপগ্রহ, গ্রহাণুপুঞ্জ, অসংখ্য ধূমকেতু ও অগণিত উল্কা নিয়ে আমাদের এই সৌরজগৎ গঠিত হয়েছে। সৌরজগতের কেন্দ্রে অবস্থান করছে সূর্য। মহাকর্ষ বলের প্রভাবে গ্রহগুলো সূর্যের চারদিকে প্রদক্ষিণ করছে। সূর্যকে ভিত্তি করেই সৌরজগতের সমস্ত কাজ-কর্ম সম্পাদন হয়।

সৌরজগতের মোট গ্রহ কয়টি ও কি কি?

বিসিএস পরীক্ষার প্রস্তুতি দৃঢ় করতে সৌরজগতের মোট গ্রহের নাম জেনে রাখা জরূরী। কেননা বিগত কয়েক বছর ধরে বিভিন্ন প্রতিযোগীতামূলক পরীক্ষায় কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায়সৌরজগত সমন্ধে বিভিন্ন ধরনের প্রশ্ন আসছে। তাই আপনি সৌরজগতের মোট গ্রহ কয়টি তা পড়ে জেনে রাখতে পারেন। এ বিশাল সৌরজগত সর্বমোট আটটি গ্রহ রয়েছে। নিচে সৌরজগতের মোট গ্রহ কয়টি তা তুলে ধরা হল-

গ্রহের নামগ্রহের ব্যাস
বৃহস্পতি১,৪২,৮০০ কিলোমিটার।
শনি১,২০,০০০ কিলোমিটার।
ইউরেনাস৪৯,০০০ কিলোমিটার
নেপচুন৪৮,৪০০ কিলোমিটার
পৃথিবী১২,৬৬৭ কিলোমিটার
শুক্র১২,১০৮ কিলোমিটার
মঙ্গল৬,৭৮৭ কিলোমিটার
বুধ৪,৮৫০ কিলোমিটার

১। বৃহস্পতি (Jupiter)

সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ হলো বৃহস্পতি গ্রহ। সৌরজগতের সবচেয়ে বড় গৃহ হওয়ায় একে গ্রহরাজ বলা হয়। সূর্যকে একবার প্রদক্ষিণ করতে বৃহস্পতি গ্রহের ১২ বছর সময় লাগে। বৃহস্পতি গ্রহ পৃথিবীর তুলনায় ১১গুণ প্রশস্ত এবং তিনশো গুণ বেশি বড়। বৃহস্পতি গ্রহের ব্যাস ১,৪২,৮০০ কিলোমিটার। সূর্য থেকে বৃহস্পতির দূরত্ব প্রায় ৭৭.৮ কোটি কিলোমিটার।

২। শনি (Saturn)

সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ হলো শনি গ্রহ। এই গ্রহের ভূত্বক বরফে ঢাকা। এর বায়ুমন্ডলে রয়েছে হাইড্রোজেন ও হিলিয়ামের মিশ্রণ, মিথেন ও অ্যামোনিয়া গ্যাস। র্য থেকে শনি গ্রহের দূরত্ব প্রায় ১৪৩ কোটি কিলোমিটার। শনি গ্রহের ব্যাস ১,২০,০০০ কিলোমিটার। শনি গ্রহ এক ধরণের উজ্জ্বল বলয় দ্বারা বেষ্টিত রয়েছে। শনির উপগ্রহের সংখ্যা ৬২টি। সূর্যের চারিদিকে একবার প্রদক্ষিণ করতে শনি গ্রহের সময় লাগে ২৯.৫ বছর।

৩। ইউরেনাস (Uranus)

সৌরজগতের তৃতীয় বৃহত্তম গ্রহ হলো ইউরেনাস গ্রহ। এটি হালকা পদার্থ দিয়ে গঠিত হয়েছে। বায়ুমন্ডলে মিথেন গ্যাসের পরিমাণ অনেক বেশি। শনি গ্রহের মতো ইউরেনাসের গ্রহেরও বেশ কয়েকটি কয়েকটি বলয় আবিষ্কৃত হয়েছে। তবে বলয়গুলো শনি গ্রহের মত উজ্জ্বল নয়। সূর্য থেকে ইউরেনাস গ্রহের দূরত্ব প্রায় ২৮৭ কোটি কিলোমিটার। শনি গ্রহের ব্যাস ৪৯,০০০ কিলোমিটার। সূর্যকে একবার প্রদক্ষিণ করতে ইউরেনাস গ্রহের সময় লাগে ৮৪ বছর। সৌরজগতে সবচেয়ে শীতলতম ইউরোনাস গ্রহ।

৪। নেপচুন (Neptune)

সৌরজগতের চতুর্থ বৃহত্তম গ্রহ হলো নেপচুন গ্রহ। এটি সৌরজগতের অষ্টমতম ও শেষ গ্রহ। এই গ্রহে সূর্যের আলো ও তাপ পৌছায় না বললেই চলে। নেপচুন গ্রহের বায়ুমন্ডলের বেশিরভাগই মিথেন ও অ্যামোনিয়া গ্যাস দ্বারা আবৃত। সূর্য থেকে নেপচুনের দূরত্ব প্রায় ৪৫০ কোটি কিলোমিটার। নেপচুন গ্রহের ব্যাস ৪৮,৪০০ কিলোমিটার। নেপচুন গ্রহের ১৪ টি উপগ্রহ রয়েছে। সূর্যকে একবার প্রদক্ষিণ করতে ইউরেনাস গ্রহের সময় লাগে ১৬৫ বছর।

৫। পৃথিবী (Earth)

সৌরজগতের পঞ্চম বৃহত্তম গ্রহ হলো পৃথিবী গ্রহ। সূর্যের তৃতীয় নিকটতম গ্রহ হলো পৃথীবি। সূর্য থেকে পৃথিবীর গড় দূরত্ব ১৫ কোটি কিলোমিটার। সূর্যকে কেন্দ্র করে একবার প্রদক্ষিণ করতে পৃথিবীর সময় লাগে ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ড। তাই তো ৩৬৫ দিনে পৃথীবিকে একবছর ধরা হয় এবং ৩৬৬ দিন হলে লিপ-ইয়ার বলা হয়। পৃথিবীর ব্যাস প্রায় ১২,৬৬৭ কিলোমিটার। পৃথীবির একমাত্র উপগ্রহ হলো চাঁদ। সৌরজগতের গ্রহগুলোর মধ্যে একমাত্র পৃথিবীতেই প্রাণের অস্তিত্বের সন্ধান পাওয়া যায়।

৬। শুক্র (Venus)

সৌরজগতের ষষ্ঠ বৃহত্তম গ্রহ হলো শুক্র গ্রহ। সৌরজগতের সবচেয়ে উজ্জ্বল ও উত্তপ্ত গ্রহ হলো শুক্র গ্রহ। সূর্য থেকে শুক্র গ্রহের দূরত্ব ১০.৮ কোটি কিলোমিটার। এই গ্রহের দিন ও রাতের মধ্যে তেমন কোন তারতম্য হয় না। এখানে প্রচুর পরিমাণে এসিড বৃষ্টিপাত হয়। শুক্র গ্রহকে ভোরের আকাশে শুকতারা এবং সন্ধ্যার আকাশে সন্ধ্যাতারা হিসেবে আমরা দেখতে পাই। শুক্র গ্রহের ব্যাস ১২,১০৮ কিলোমিটার। শুক্র গ্রহের কোন উপগ্রহ নেই। সূর্যকে কেন্দ্র করে একবার প্রদক্ষিণ করতে শুক্র গ্রহের সময় লাগে ২২৫ দিন।

৭। মঙ্গল (Mars)

সৌরজগতের সপ্তম বৃহত্তম গ্রহ হলো মঙ্গল গ্রহ। পৃথীবির সবচেয়ে কাছের প্রতিবেশী গ্রহ হলো মঙ্গল গ্রহ। বছরের অধিকাংশ সময়ে আমরা খালি চোখে মঙ্গল গ্রহ দেখতে পাই। খালি চোখে মঙ্গল লালচে দেখায়। তাই একে “রেড প্ল্যানেট” না দেওয়া হয়েছে। সূর্য থেকে মঙ্গল গ্রহের গড় দূরত্ব ২২.৮ কিলোমিটার। মঙ্গল গ্রহের ফোবস ও ডিমোস নামে দুটি উপগ্রহ রয়েছে। মঙ্গল গ্রহের ব্যাস ৬,৭৮৭ কিলোমিটার। সূর্যকে কেন্দ্র করে একবার প্রদক্ষিণ করতে মঙ্গল গ্রহের সময় লাগে ৬৮৭ দিন। মঙ্গল গ্রহে অক্সিজেনের পরিমাণ খুবই কম তবে কার্বন ডাইঅক্সাইড গ্যাসের পরিমাণ অনেক বেশী। যা একটি প্রাণীর পক্ষে বেঁচে থাকা সম্ভব নয়।

৮। বুধ (Mercury)

সৌরজগতের অষ্টম বৃহত্তম গ্রহ হলো মঙ্গল গ্রহ। সূর্যের নিকটতম গ্রহ হচ্ছে বুধ গ্রহ। বুধ গ্রহ সূর্যের অনেক কাছাকাছি থাকায় সূর্যের অতিরিক্ত আলোর তীব্রতার কারণে একে সবসময় দেখা যায় না। এটি খুবই উজ্জ্বল গ্রহ। সূর্য থেকে বুধ গ্রহের গড় দূরত্ব ৫.৮ কোটি কিলোমিটার। এটি সৌরজগতের সবচেয়ে ক্ষুদ্রতম গ্রহ। বুধ গ্রহের ব্যাস ৪,৮৫০ কিলোমিটার। বুধে গ্রহের মাধ্যাকর্ষণ বল এত কম এই গ্রহ কোন বায়ুমন্ডল ধরে রাখতে সক্ষম নয়। সূর্যকে কেন্দ্র করে একবার প্রদক্ষিণ করতে বুধ গ্রহের সময় লাগে ৮৮ দিন। অর্থাৎ মাত্র ৮৮ দিনে বুধ গ্রহে এক বছর হয়।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

সৌরজগতের মোট গ্রহ কয়টি এই বিষয়ে আপনার মনে কতিপয় প্রশ্ন উঁকি দিতে পারে। তবে চলুন জেনে নেই সেই সমস্ত প্রশ্ন ও উত্তরগুলো।

পৃথিবীর নিকটতম গ্রহ কোনটি?

পৃথিবীর নিকটতম গ্রহ হলো শুক্র ও মঙ্গল। পৃথীবি থেকে শুক্র গ্রহের দূরত্ব ৪.৩ কোটি কিলোমিটার আর মঙ্গল গ্রহের দূরত্ব ৭.৮ কোটি কিলোমিটার।

সূর্যের আলো পৃথিবীতে পৌঁছাতে কত সময় লাগে?

সূর্যের আলো পৃথিবীতে পৌঁছাতে সময় লাগে ৮ মিনিট।

উপসংহার

সৌরজগতের মোট গ্রহ কয়টি ও কি কি এই সমন্ধে আমাদের জেনে রাখা প্রয়োজন। সৌরজগতের প্রত্যক গ্রহ ও উপগ্রহের আলাদা আলাদা কিছু বৈশিষ্ট্য রয়েছে। তাই বিসিএস পরীক্ষায় কিংবা সৌরজগতের মোট গ্রহ কয়টি ও কি কি এই বিষয়ে প্রশ্ন আসতে পারে। তাই আগে থেকেই সৌরজগত সম্পর্কে কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য পড়ে জেনে রাখতে পারেন। এছাড়াও চাকরির প্রস্তুতি নিতে পৃথিবীতে মহাসাগর কয়টি ও কি কি পড়তে পারেন।

“সৌরজগতের মোট গ্রহ কয়টি ও কি কি?” এই বিষয়ে যদি আপনার কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *