দক্ষিণ এশিয়ার দেশ কয়টি ও কি কি?

South Asian countries

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

দক্ষিণ এশিয়ার দেশ কয়টি এই সমন্ধে আমাদের প্রত্যকের জেনে রাখা প্রয়োজন। দক্ষিণ এশিয়া কোন মহাদেশ নয় বরং এটি এশিয়া মহাদেশের দক্ষিণ অঞ্চলকে বোঝায়। দক্ষিণ এশিয়ায় হিন্দু, মুসলিম, শিখ, জৈন ও জরথুস্ত্রীয়দের বিশ্বের বৃহত্তম জনসংখ্যা দেখা যায়। এছাড়াও অন্যন্য ধর্মাবলম্বীদের এখানে বসবাস রয়েছে। আজকের আর্টিকেলটিতে দক্ষিণ এশিয়ার দেশ কয়টি? দক্ষিণ এশিয়ার রাজধানী সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য নিয়েই সাজানো হয়েছে। তাই আজকের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইল।

দক্ষিণ এশিয়া সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

দক্ষিণ এশিয়া হলো এশিয়া মহাদেশের দক্ষিণ অঞ্চল। এটি কোন মহাদেশ নয়। এটি এশিয়া মহাদেশের আটটি দেশ নিয়ে গঠিত হয়েছে। দক্ষিণ এশিয়া ভূসংস্থানগতভাবে, এটি ভারতীয় পাত দ্বারা প্রভাবিত এবং এর দক্ষিণে রয়েছে ভারত মহাসাগর আর উত্তরে হিমালয় পর্বতমালা অবস্থিত। এছাড়াও দক্ষিণ এশিয়ার স্থলভাগে রয়েছে, দক্ষিণ এশিয়া পশ্চিম এশিয়া, মধ্য এশিয়া, পূর্ব এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়া। দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক সহযোগিতা সংগঠন প্রতিশষ্ঠান হলো সার্ক যা ১৯৮৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল যেটি দক্ষিণ এশিয়ার আটটি রাষ্ট্র-কে অন্তর্ভুক্ত করে। দক্ষিণ এশিয়ার আয়তন আয়তন ৫১,৩৪,৬৪১ কিলোমিটার।

দক্ষিণ এশিয়ার জনসংখ্যা প্রায় ১.৮৯১ বিলিয়ন যা বিশ্বের প্রায় এক-চতুর্থাংশ। এটি বিশ্বের একটি জনবহুল অঞ্চল। এই অঞ্চলের জনঘনত্ব ৩৬২.৩ জন। এ অঞ্চলে হিন্দু, মুসলিম, শিখ, জৈন ও জরথুস্ত্রীয়দের ইত্যাদি ধর্মাবলম্বীদের বসবাস রয়েছে। হিন্দু ৯৮.৪৭%, শিখ ৯০.৫% ও মুসলমান ৩১%, সেইসাথে ৩৫ মিলিয়ন খ্রিস্টান ও ২৫ মিলিয়ন বৌদ্ধ রয়েছে।

দক্ষিণ এশিয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী কে?

দক্ষিণ এশিয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী হলো সিরিমাবো বণ্ডারনায়ক। তিনি সিলন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

দক্ষিণ এশিয়ার প্রথম স্বাধীন দেশ কোনটি?

দক্ষিণ এশিয়ার প্রথম স্বাধীন দেশ হলো আফগানিস্তান।

দক্ষিণ এশিয়ার দেশ কয়টি ও কি কি?

দক্ষিণ এশিয়ার সর্বমোট আটটি দেশ রয়েছে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর নাম জেনে রাখা প্রয়োজন। কেননা বিভিন্ন প্রতিযোগীতামূলক পরীক্ষায় দক্ষিণ এশিয়ার দেশগুলো থেকে বিভিন্ন ধরনের প্রশ্ন আসছে। তাই আপনারা যারা এবছর সরকারি কিংবা বেসরকারি চাকরি পরীক্ষা দিবেন তারা দক্ষিণ এশিয়ার দেশগুলোর নাম জেনে রাখতে পারেন। নিচে দক্ষিণ এশিয়ার দেশগুলো দেখুন।

দেশের নামরাজধানী
আফগানিস্তানকাবুল
বাংলাদেশঢাকা
ভারতনয়া দিল্লী
নেপালকাঠমান্ডু
ভুটানথিম্পু
পাকিস্তানইসলামাবাদ
শ্রীলঙ্কাকলম্বো
মালদ্বীপমালে

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

দক্ষিণ এশিয়ার দেশ কয়টি এই বিষয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিতে পারে। তবে চলুন জেনে নেই সেই সকল প্রশ্নের উত্তর।

দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় দেশ কোনটি?

দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় দেশ হলো ভারত। ভারতের আয়তন ৩২,৮৭,৫৯০ কিলোমিটার। ভারতের জনসংখ্যা আনুমানিক ১৩৭,৫৫,৮৬,০০০ জন। ভৌগোলিক আয়তনের বিচারে এটি দক্ষিণ এশিয়ার একটি বৃহৎ এবং বিশ্বের সপ্তম বৃহত্তম রাষ্ট্র। এছাড়াও ভারতের পশ্চিম সীমান্তে পাকিস্তান, উত্তর-পূর্বে চীন, নেপাল ও ভুটান এবং পূর্বে বাংলাদেশ ও মিয়ানমারের অবস্থান।

দক্ষিণ এশিয়ার সবচেয়ে ছোট দেশ কোনটি?

দক্ষিণ এশিয়ার সবচেয়ে ছোট দেশ হলো মালদ্বীপ। এটি ভারত মহাসাগরের একটি দ্বীপ রাষ্ট্র। দেশটির স্থলভাগের মোট আয়তন মাত্র ২৯৮ বর্গ কিলোমিটার। এটি ১২০০ ছোট ছোট দ্বীপসমূহ নিয়ে গঠিত হয়েছে। মালদ্বীপ দক্ষিণ এশিয়ার ক্ষুদ্রতম দেশ হলেও এটি ক্ষিন এশিয়ার মধ্যে সবচেয়ে ধনী দেশ। দেশটির মাথাপিছু আয় ৯,১২৬ মার্কিন ডলার। দেশটির বর্তমান জনসংখ্যা ৩৪১,৩৫৬ জন।

উপসংহার

দক্ষিণ এশিয়ার দেশ কয়টি ও কি কি তা আমাদের প্রত্যকের জেনে রাখা প্রয়োজন। দক্ষিণ এশিয়া কোন মহাদেশ নয় বরং এটি এশিয়া মহাদেশের দক্ষিণে অবস্থিত। দক্ষিণ এশিয়ায় সর্বমোট আটটি রাষ্ট্র রয়েছে। এই রাষ্ট্রগুলো নিয়ে সার্ক গঠন করা হয়। এই অঞ্চলে বিভিন্ন ধর্মের লোক বসবাস করে। তাই দক্ষিণ এশিয়া সমন্ধে গুরুত্বপূর্ণ তথ্য জেনে রাখা প্রয়োজন। এছাড়াও এশিয়া মহাদেশ সম্পর্কে আরও তথ্য জানতে আপনি এশিয়া মহাদেশের দেশগুলোর নামগুলো পড়তে পারেন।

“দক্ষিণ এশিয়ার দেশ কয়টি ও কি কি?” এ বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *