ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম

Names of European Countries

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম জেনে বিসিএস ও সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় আসা প্রশ্নের উত্তর দিন সহজেই। কেননা বিগত সালে ইউরোপ মহাদেশ বিষয় থেকে অনেক প্রশ্ন এসেছে। তাই আপনারা যারা এ বছর বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করবেন তারা পরীক্ষার প্রস্তুতি সরূপ ইউরোপ মহাদেশের দেশগুলো সম্পর্কে জেনে রাখতে পারেন। আজকের এই আর্টিকেলে ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম নিয়ে আলোচনা করা হয়েছে। তাই আজকের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

ইউরোপ মহাদেশ সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

ইউরোপ মহাদেশ বৃহত্তর ইউরেশিয়া মহাদেশীয় ভূখণ্ডের পশ্চিমের উপদ্বীপটি নিয়ে গঠিত। সাধারণভাবে ইউরাল ও ককেশাস পর্বতমালা, ইউরাল নদী, কাস্পিয়ান এবং কৃষ্ণ সাগর-এর জলবিভাজিকা এবং কৃষ্ণ ও এজিয়ান সাগর সংযোগকারী জলপথ ইউরোপকে এশিয়া মহাদেশ থেকে পৃথক করেছে। ইউরোপ মহাদেশের উত্তরে রয়েছে উত্তর মহাসাগর, ইউরোপ মহাদেশের পশ্চিমে রয়েছে আটলান্টিক মহাসাগর এবং দক্ষিণে রয়েছে ভূমধ্যসাগর এবং দক্ষিণ-পূর্বে রয়েছে কৃষ্ণ সাগর ও সংযুক্ত জলপথ। ইউরোপ মহাদেশের আয়তন ১,০১,৮০,০০০ বর্গ কিলোমিটার এবং জনসংখ্যা রয়েছে ৭৪৬.৪ মিলিয়ন জন। ইউরোপ মহাদেশটির জনঘনত্ব ৭২.৯/কিমি (প্রায় ১৮৮/বর্গ মাইল)। বর্তমানে ইউরোপ মহাদেশে ৫০ টি দেশ রয়েছে এবং ৯ টি ভাষা প্রচলিত রয়েছে।

বিশ্বের তৃতীয় বৃহত্তম জনবহুল মহাদেশ হলো ইউরোপ মহাদেশ। ইউরোপ মহাদেশ টি বৃহত্তর ইউরেশিয়া মহাদেশীয় ভূখণ্ডের পশ্চিমের উপদ্বীপটি নিয়ে গঠিত। ইউরোপ মহাদেশে বেশী ব্যবহৃত মুদ্রার নাম ইউরো। ইউরোপ মহাদেশের সব থেকে ছোট দেশ হলো ‘ভ্যাটিকান সিটি’। ইউরোপ মহাদেশের জাতীয়তাসূচক হলো ইউরোপীয়। ইউরোপ মহাদেশের সর্বোচ্চ পর্বত শৃঙ্গের নাম হলো ‘মাউন্ট ব্ল্যাঙ্ক’।

ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম সমূহ

আপনারা যারা এ বছর বিসিএস সহ সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন তারা ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম জেনে পরীক্ষার প্রস্তুতি দৃঢ় করতে পারেন। কেননা বিগত সালের পরীক্ষাগুলোতে ইউরোপ মহাদেশের দেশগুলো সম্পর্কে নানা ধরনের প্রশ্ন এসেছে। নিচে ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম সমূহ তুলে ধরা হলোঃ

দেশের নামরাজধানীর নামমুদ্রার নাম
জার্মানিবার্লিনইউরো
পোলান্ডওয়ারশজোলটি
হাঙ্গেরীবুদাপেস্টফোরিন্ট
রুমানিয়াবুখারেস্টলিউ
বুলগেরিয়াসোফিয়ালেভ
স্লোভাকিয়াব্লাটিস্লাভাইউরো
ক্রোয়েশিয়াজাগোরেবকুনা
স্লোভেনিয়ালুবজানাতোলার
চেক-প্রজাতন্ত্রপ্রাগচেক করুনা
আলবেনিয়াতিরানালেক
বসনিয়া হার্জেগোভিনাসারায়েবোনিউ দিনার
মন্টিনিগ্রোপোডগোরিকোইউরো
সার্বিয়াবেলগ্রেডনিউ দিনার
মেসিডোনিয়াস্কোপজেদিনার
কসোভোক্রিস্টিনাইউরো
ফ্রান্সপ্যারিসইউরো
নরওয়েঅসলোনরজিয়ান ক্রোনা
সুইডেনস্টকহোমক্রোনা
ডেনমার্ককোপেন হেগেনডেনিশ ক্রোনা
ইংল্যান্ডলন্ডনপাউন্ড
রাশিয়ামস্কোরুবল
অস্ট্রিয়াভিয়েনাইউরো
বেলজিয়ামব্রাসেলসইউরো
এনডোরাএনডোরা লা ভিলাইউরো
গ্রিসএথেন্সইউরো
ফিনল্যান্ডহেলসিংকিইউরো
সাইপ্রাসনিকোশিয়াইউরো
আইসল্যান্ডরিকজাভিকক্রোনা
আয়ার‌ল্যান্ডডাবলিনইউরো
নেদারল্যান্ডআমস্টারডামইউরো
মালটাভালেটালিরা
লুক্সেমবার্গলুক্সেমবার্গইউরো
মোনাকোমোনাকোমোনাকো ফ্রাঁ
পর্তুগাললিসবনইউরো
সুইজারল্যান্ডবার্নফ্রাঁ
ভ্যাটিকাস সিটিভ্যাটিকাস সিটিইউরো
ইতালিরোমইউরো
বেলারুশমিনস্করুবল
ইউক্রেনকিয়েভরিভনা
এস্তোনিয়াতাল্লিনক্রোন
লাটভিয়ারিগালার্টস
আর্মেনিয়াইয়েরেভানড্রাম
জর্জিয়াতিবলিসলারি
লিথুনিয়াভিনিয়াসলিটাস
মলদোভাচিসিনিউলিউ
সানমেরিনোসানমেরিনোলিরা
লিচেনস্টেইনভাদুজসুইচ ফ্রাঁ
স্পেনমাদ্রিদইউরো

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম এই বিষয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিচ্ছে। তাহলে চলুন জেনে নেওয়া যাক সেই সকল প্রশ্নের উত্তরগুলো-

ইউরোপ মহাদেশের সবচেয়ে বড় দেশ কোনটি?

ইউরোপ মহাদেশের সবচেয়ে বড় দেশ হলো রাশিয়া। ইউরোপ মহাদেশের প্রায় ৭৭% জনসংখ্যা রাশিয়ায় বসবাস করে। রাশিয়ার আয়তন ১৭,০৭৫,৪০০ বর্গকিলোমিটার (৬,৫৯২,৮০০ বর্গমাইল)। মস্কো হল বর্তমান রাশিয়ার রাজধানী।

ইউরোপ মহাদেশের সবচেয়ে বৃহত্তম শহরগুলোর নাম কী?

ইউরোপ মহাদেশের সবচেয়ে বৃহত্তম শহরগুলো হলো মস্কো, ইস্তানবুল, লন্ডন, প্যারিস, রুহ্র, মাদ্রিদ, মিলান, সেন্ট পিটার্সবার্গ, বার্সেলোনা এবং বার্লিন।

উপসংহার

বিভিন্ন প্রতিযোগীতামূলক পরীক্ষায় অংশগ্রহণ করার আগে ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম জেনে রাখতে পারেন। বিশেষ করে আপনারা যারা এ বছর বিসিএস বা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করবেন তারা ইউরোপ মহাদেশের দেশগুলো সম্পর্কে পড়ে পরীক্ষার প্রস্তুতি দৃঢ় করতে পারেন। কেননা বিগত সালে ইউরোপ মহাদেশে থেকে অনেক প্রশ্ন এসেছে। তাই ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম পড়ে মুখস্থ করতে পারেন। এছাড়াও চাকরির প্রস্তুতির জন্য এশিয়া মহাদেশের দেশগুলোর নাম পড়তে পারেন।

“ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম” এই বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *