বাংলাদেশের প্রধানমন্ত্রীর তালিকা সমূহ

Prime Ministers of Bangladesh

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

বাংলাদেশের প্রধানমন্ত্রীর তালিকা জেনে বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি নিতে পারেন। বিগত সালের পরীক্ষাগুলোতে বাংলাদেশের প্রধানমন্ত্রী সমন্ধে বিভিন্ন প্রশ্ন পরীক্ষায় এসেছে। তাই আপনারা যারা এবছর বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করবেন তারা বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রীর নাম কি? শেখ হাসিনা বাংলাদেশের কত প্রধানমন্ত্রী? খালেদা জিয়া কত সালে প্রধানমন্ত্রী হয়েছেন? সহ কতিপয় প্রশ্নের উত্তর জেনে পরীক্ষার প্রস্তুতি আরও বেশী দৃঢ় করতে পারেন। আজকের এই আর্টিকেলটি বাংলাদেশের প্রধানমন্ত্রীর তালিকা নিয়েই সাজানো হয়েছে। তাই এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইল।

প্রধানমন্ত্রী সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

কোন রাষ্ট্র পরিচালনা করার জন্য মন্ত্রী পরিষদ শাসিত শাসন ব্যবস্থায় সরকার প্রধান হিসেবে যিনি একটি দেশ বা রাষ্ট্র পরিচালনা করেন তাকে মূলত প্রধানমন্ত্রী বলা হয়। তাছাড়া তিনি এই ব্যবস্থাতে সংসদ বা সংসদের নেতার ভূমিকাও পালন করেন। অনেক শাসনব্যবস্থায় প্রধানমন্ত্রী মন্ত্রী পরিষদের সদস্যদের নিয়োগ বা বহিষ্কার করার ক্ষমতাও রাখেন। একটি সফল গণতান্ত্রিক রাষ্ট্র পরিচালনা করার জন্য প্রধানমন্ত্রী অনেক ভূমিকা পালনা করে। তাই বলা যায়, রাষ্ট্র পরিচালনায় মূল যন্ত্র হলো সে দেশের সরকার অর্থাৎ প্রধানমন্ত্রী।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর তালিকা সমূহ

স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের নাগরিক হিসেবে আমাদের প্রত্যেকের বাংলাদেশের প্রধানমন্ত্রী সমন্ধে জেনে রাখা প্রয়োজন। আপনারা যারা এ বছর বিসিএস পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রীর তালিকা সমন্ধে জেনে পরীক্ষার প্রস্তুতি আরও বেশী দৃঢ় করতে পারেন। বাংলাদেশের প্রধানমন্ত্রীর তালিকা সমূহ নিচের টেবিলে উল্লেখ করা হলো-

প্রধানমন্ত্রীর নামমেয়াদকাল
তাজউদ্দীন আহমেদ৯ মাস
শেখ মুজিবুর রহমান৩ বছর
মোঃ মনসুর আলী৭ মাস
মশিউর রহমান৯ মাস
শাহ আজিজুর রহমান৩ বছর
আতাউর রহমান খান২ বছর
মিজানুর রহমান চৌধুরী২ বছর
মওদুদ আহমেদ১ বছর
কাজী জাফর আহমেদ১ বছর
খালেদা জিয়া৫ বছর
মুহাম্মদ হাবিবুর রহমান৩ মাস
শেখ হাসিনা৫ বছর
লতিফুর রহমান৩ মাস
খালেদা জিয়া৫ বছর
ইয়াজউদ্দিন আহম্মেদ৩ মাস
ফজলুল হক১ দিন
ফখরুদ্দীন আহমদ২ বছর
শেখ হাসিনা(বর্তমান)

১। তাজউদ্দীন আহমেদ

স্বাধীনতা সংগ্রামের অন্যতম নেতা তাজউদ্দীন আহমেদ বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী ছিলেন। তিনি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে বাংলাদেশের প্রথম সরকার গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন যা “মুজিবনগর সরকার” নামে অধিক পরিচিত। তাজউদ্দীন আহমেদ ১৯৭১ সালের ১১ এপ্রিল তারিখে বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িক্ত পান ১২ জানুয়ারি ১৯৭২ সালে প্রধানমন্ত্রীর দায়িক্ত পরিত্যাগ করেন। তাজউদ্দীন আহমেদ ৯ মাস বাংলাদেশের প্রধানমন্ত্রী পদে দায়িক্ত পালন করেছিলেন।

২। শেখ মুজিবুর রহমান

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের স্থপতি দক্ষিণ এশিয়ার একজন প্রভাবশীল নেতা ছিলেন। তিনিও দীর্ঘ কয়েক বছর বাংলাদেশের প্রধানমন্ত্রীর পালন করছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১২ জানুয়ারি ১৯৭২ সালে বাংলাদেশ আওয়ামী লীগ এর পক্ষ থেকে প্রধানমন্ত্রীর দায়িক্ত গ্রহণ করেন এবং ২৫ জানুয়ারি ১৯৭৫ সালে প্রধানমন্ত্রীর দায়িক্ত পরিত্যাগ করেন। তিনি দীর্ঘ ৩ বছর যাবৎ বাংলাদেশের প্রধানমন্ত্রী ছিলেন।

৩। মোঃ মনসুর আলী

বাংলাদেশের একজন সাবেক রাষ্ট্রপতি ও আইনজীবী ছিলেন মোঃ মনসুর আলী। তিনি শেখ মুজিবুর রহমান কর্তৃক বাকশাল প্রতিষ্ঠিত হওয়ার পর বাংলাদেশের প্রধানমন্ত্রী ছিলেন। তিনি ১৯৭৫ সালের ২৫ জানুয়ারি তারিখ বাংলাদেশের প্রধানমন্ত্রী হন এবং ১৫ আগস্ট ১৯৭৫ পরিত্যাগ করেন। মোঃ মনসুর আলী ৭ মাস বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িক্ত পালন করেছেন।

৪। মশিউর রহমান

বাংলাদেশের সাবেক মন্ত্রী ছিলেন মশিউর রহমান। তিনি জিয়াউর রহমানের শাসনমালে প্রধানমন্ত্রীর মর্যাদায় সিনিয়র মন্ত্রী ছিলেন। তাছাড়াও তিনি মাওলানা আব্দুল হামিদ খানের একজন শিস্য ছিলেন। মশিউর রহমান ২৯ জুন ১৯৭৮ সালে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের পক্ষে থেকে প্রধানমন্ত্রী পদ লাভ করেন এবং ১২ মার্চ ১৯৭৯ সালে প্রধানমন্ত্রী পদ পরিত্যাগ করা হয়। তিনি ৯ মাস বাংলাদেশের প্রধানমন্ত্রী ছিলেন।

৫। শাহ আজিজুর রহমান

বাংলাদেশের একজন আইনজীবী ও রাজনীতিবিদ ছিলেন শাহ আজিজুর রহমান। তিনি বাংলাদেশের চতুর্থ প্রধানমন্ত্রী ছিলেন। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের পক্ষে থেকে ১৫ এপ্রিল ১৯৭৯ সালে প্রধানমন্ত্রী দায়িক্ত পান এবং ২৪ মার্চ ১৯৮২ সালে পদচ্যুত হয়। শাহ আজিজুর রহমান ৩ বছর বাংলাদেশের প্রধানমন্ত্রী ছিলেন।

৬। আতাউর রহমান খান

বাংলাদেশের একজন সাবেক প্রধানমন্ত্রী, রাজনীতিবিদ ও লেখক হলেন আতাউর রহমান খান। তিনি জাতীয় পার্টি দল থেকে ৩০ মার্চ ১৯৮৪ সালে প্রধানমন্ত্রীর দায়িক্ত গ্রহণ করেন এবং ৯ জুলাই ১৯৮৬ সালে পরিত্যাগ করেন। আতাউর রহমান খান ২ বছর বাংলাদেশের দায়িক্ত পালন করেন।

৭। মিজানুর রহমান চৌধুরী

বাংলাদেশের একজন বিশিষ্ট রাজনীতি হলেন মিজানুর রহমান চৌধুরী। তিনি রাষ্ট্রপতি এরশাদের শাসনমালে ৯ জুলাই ১৯৮৬ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী দায়িক্ত পালন করেনে এবং ২৭ মার্চ ১৯৮৮ সালে পরিত্যাগ করেন। মিজানুর রহমান চৌধুরী ২ বছর দায়িক্ত পালন করেন।

৮। মওদুদ আহমেদ

বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী এবং আইনজীবী ও রাজনীতিবিদ হলেন মওদুদ আহমেদ। তিনি বিএনপির ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতাদের অন্যতম একজন ছিলেন। তিনি জাতীয় পার্টির দল থেকে ২৭ মার্চ ১৯৮৮ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িক্ত পালন শুরু করেন এবং ১২ আগস্ট ১৯৮৯ সালে প্রধানমন্ত্রীর পদ পরিত্যাগ করেন। তিনি ১ বছর প্রধানমন্ত্রীর দায়িক্ত পালন করেছিলেন।

৯। কাজী জাফর আহমেদ

বাংলাদেশের অষ্টম প্রধানমন্ত্রী ছিলেন কাজী জাফর আহমেদ। তিনি হুসেইন মুহাম্মদ এরশাদের শাসনমালে প্রধানমন্ত্রীর হন। তিনি ১২ আগস্ট ১৯৮৯ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদ গ্রহণ করেন এবং ৬ ডিসেম্বর ১৯৯০ সালে পরিত্যাগ করেন। তিনি ১ বছর বাংলাদেশের দায়িক্ত প্রধানমন্ত্রীর পালন করেন।

১০। খালেদা জিয়া

বাংলাদেশের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হলেন খালেদা জিয়া। তিনি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোর মাঝে দ্বিতীয় মহিলা সরকার প্রধান। বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের স্ত্রী ছিলেন তিনি। তিনি ১৯৯১-১৯৯৬ সাল এবং ২০০১-২০০৬ সাল পর্যন্ত তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। খালেদা জিয়া ২ বার বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িক্ত পালন করেন।

১১। মুহাম্মদ হাবিবুর রহমান

বাংলাদেশের প্রধান বিচারপতির মধ্যে অন্যতম ছিলেন মুহাম্মদ হাবিবুর রহমান। তাছাড়াও তিনি একাধারে গবেষক, লেখক, শিক্ষাবিদ, আইনজীবী, রবীন্দ্র বিশেষজ্ঞ, ভাষা সৈনিক, অভিধানপ্রণেতা ছিলেন। তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে ৩০ মার্চ ১৯৯৬ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী দায়িক্ত গ্রহণ করেন এবং ২৩ জুন ১৯৯৬ সালে পরিত্যাগ করেন। মুহাম্মদ হাবিবুর রহমান ৩ মাস প্রধানমন্ত্রীর দায়িক্ত পালন করেছেন।

১২। শেখ হাসিনা

বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জৈষ্ঠ্য কন্যা হলেন শেখ হাসিনা। তিনি বাংলাদেশের দ্বিতীয় মহিলা প্রধানমন্ত্রী। তিনি বাংলাদেশের একাদশ জাতীয় সংসদের সরকারদলীয় প্রধান এবং বাংলাদেশ আওয়ামী লীগের একজন সভানেত্রী। তিনি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী। ২৩ জুন ১৯৯৬ থেকে ১৫ জুলাই ২০০১ পর্যন্ত এবং ৬ জানুয়ারি ২০০৯ থেকে বর্তমান সময় ধরে বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িক্ত পালন করেছেন।

১৩। লতিফুর রহমান

বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি ও তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা হলেন লতিফুর রহমান। ১৫ জুলাই ২০০১ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িক্ত পান একজন স্বতন্ত্রপ্রার্থী হিসেবে এবং ১০ অক্টোবর ২০০১ সালে প্রধানমন্ত্রীর পদ ত্যাগ করেন। লতিফুর রহমান ৩ মাস বাংলাদেশের প্রধানমন্ত্রী ছিলেন।

১৪। ইয়াজউদ্দিন আহম্মেদ

বাংলাদেশের একজন সাবেক রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক হলেন ইয়াজউদ্দিন আহম্মেদ। তিনি ২৯ অক্টোবর ২০০৬ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী হন এবং ১১ জানুয়ারি ২০০৭ সালে পরিত্যাগ করেন। ইয়াজউদ্দিন আহম্মেদ ৩ মাস বাংলাদেশের প্রধানমন্ত্রী ছিলেন।

১৫। ফজলুল হক

বাংলাদেশের উচ্চ আদালতের একজন বিচারক ও তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ছিলেন ফজলুল হক। তিনি ১১ জানুয়ারি ২০০৭ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী হন এবং ১২ জানুয়ারি ২০০৭ সালে পরিত্যাগ করেন। ফজলুল হক মাত্র একদিন বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িক্ত পালন করেছেন।

১৬। ফখরুদ্দীন আহমদ

বাংলাদেশের একজন অর্থনীতিবিদ, সাবেক সচিব এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ছিলেন ফখরুদ্দীন আহমদ। তিনি স্বতন্ত্রপ্রার্থী হিসবে বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িক্ত পালন করেন। তিনি ১২ জানুয়ারি ২০০৭ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রী হন এবং ৬ জানুয়ারি ২০০৯ সালে পরিত্যাগ করেন। ফখরুদ্দীন আহমদ ৩ মাস বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িক্ত পালন করেন।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

বাংলাদেশের প্রধানমন্ত্রীর তালিকা এই বিষয়ে আপনার মনে বেশ কয়েকটি প্রশ্ন উঁকি দিচ্ছে? তাহলে চলুন জেনে নেই সেই সকল প্রশ্ন ও উত্তর।

বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রীর নাম কি?

বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী ছিলেন তাজউদ্দীন আহমেদ।

শেখ হাসিনা বাংলাদেশের কত তম প্রধানমন্ত্রী?

শেখ হাসিনা বাংলাদেশের ১৪ তম প্রধানমন্ত্রী।

উপসংহার

স্বাধীন বাংলাদেশের নাগরিক হিসেবে আমাদের প্রত্যেকের বাংলাদেশের প্রধানমন্ত্রী সমন্ধে জেনে রাখা জরুরী। আপনারা যারা এ বছর বিসিএস কিংবা চাকরি পরীক্ষা দিবেন তারা বাংলাদেশের প্রধানমন্ত্রীর তালিকা সমূহ জেনে পরীক্ষার প্রস্তুতি আরও বেশী শক্তিশালী করেতে পারেন। তাছাড়াও সরকারি-বেসরকারি চাকরির প্রস্তুতি হিসেবে আপনি বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকা সমূহ এই আর্টিকেল-টি পড়তে পারেন।

“বাংলাদেশের প্রধানমন্ত্রীর তালিকা” এ বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *