বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকা সমূহ

Presidents of Bangladesh

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকা জেনে বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার উত্তর দিন সহজেই। বিগত সালের চাকরির পরীক্ষাগুলোতে বাংলাদেশের রাষ্ট্রপতির সম্পর্কিত বিভিন্ন ধরনের প্রশ্ন পরীক্ষায় এসেছিল। তাই আপনারা যারা বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করবেন তারা বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতির নাম কি? বর্তমানে বাংলাদেশের রাষ্ট্রপতি কে?জিয়াউর রহমান বাংলাদেশের কত তম রাষ্ট্রপতি ছিলেন? সহ কতিপয় প্রশ্নের উত্তর জেনে পরীক্ষার প্রস্তুতি আরও বেশী দৃঢ় করতে পারেন। আজকের এই আর্টিকেল-টি বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকা নিয়েই সাজানো হয়েছে। তাই এই আর্টিকেল-টি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইল।

রাষ্ট্রপতি সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

কোন একটি দেশের নেতৃস্থানীয় ব্যক্তি হিসেবে স্বাধীন দেশের প্রধানরূপে নির্বাচিত কিংবা মনোনীত হয়ে শাসন কার্যে অংশগ্রহণ করেন তাকে সাধারণত রাষ্ট্রপতি বা প্রেসিডেন্ট বলা হয়। ল্যাটিন শব্দ প্রেইজেস থেকে প্রেসিডেন্ট শব্দে অনুষ্ঠান বা সভা পরিচালনা করেন তিনি প্রেসিডেন্ট হিসেবে চিহ্নিত করা হয়েছে। প্রেসিডেন্ট শব্দটি বিভিন্ন সময় কোন সংস্থা, প্রতিষ্ঠান, শ্রমিক সংঘ, বিশ্ববিদ্যালয়েও ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু বর্তমানে সহ বিশ্বের অধিকাংশ দেশের রাষ্ট্রপ্রধানগণকে সম্মানজনক পদবীরূপে রাষ্ট্রপতি বলা হয়। এটি অত্যন্ত জনপ্রিয় ব্যক্তিত্বগণই নির্বাচনের মাধ্যমে কিংবা সাংবিধানিক গঠনতন্ত্র মোতাবেক প্রেসিডেন্ট হিসেবে মনোনীত করা হয়।

বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকা সমূহ

একজন বাংলাদেশের নাগরিক হিসেবে আমাদের বাংলাদেশের রাষ্ট্রপতি সম্পর্কে জেনে রাখা উচিত। আপনারা যারা এ বছর বিসিএস পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকা সমন্ধে জেনে পরীক্ষার প্রস্তুতি আরও বেশী শক্তিশালী করতে পারেন। বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকা সমূহ নিচের টেবিলে উল্লেখ করা হলো-

রাষ্ট্রপতির নামমেয়াদকাল
শেখ মুজিবুর রহমান২৭০ দিন
সৈয়দ নজরুল ইসলাম২৭০ দিন
আবু সাঈদ চৌধুরী১ বছর, ৩৪৬ দিন
মোহাম্মদউল্লাহ১ বছর, ৩২ দিন
শেখ মুজিবুর রহমান২০২ দিন
খন্দকার মোশতাক আহমেদ৮৩ দিন
আবু সাদাত মোহাম্মদ সায়েম১ বছর, ১৬৬ দিন
জিয়াউর রহমান৪ বছর, ৩৯ দিন
আবদুস সাত্তার২৯৮ দিন
আ ফ ম আহসানউদ্দিন চৌধুরী১ বছর, ২৫৮ দিন
হুসেইন মুহাম্মদ এরশাদ৬ বছর, ৩৬০ দিন
শাহাবুদ্দিন আহমেদ৩০৮ দিন
আবদুর রহমান বিশ্বাস৪ বছর, ৩৬৫ দিন
শাহাবুদ্দিন আহমেদ৫ বছর, ৩৬ দিন
একিউএম বদরুদ্দোজা চৌধুরী২১৯ দিন
জমির উদ্দিন সরকার৭৭ দিন
ইয়াজউদ্দিন আহম্মেদ৬ বছর, ১৫৯ দিন
জিল্লুর রহমান৪ বছর, ৩৬ দিন
আবদুল হামিদ১০ বছর, ৪১ দিন
মোহাম্মদ সাহাবুদ্দিন (বর্তমান)

১। শেখ মুজিবুর রহমান

বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ মার্চ তারিখে জন্ম গ্রহণ করেন। তিনি ছিলেন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি ও দক্ষিণ এশিয়ার অন্যতম প্রভাবশীল নেতা। শেখ মুজিবুর রহমান বাংলাদেশ আওয়ামী লীগ দল থেকে ১৯৭১ সালের ১৭ এপ্রিল তারিখে রাষ্ট্রপতি পদ গ্রহণ করেন এবং ১২ জানুয়ারি ১৯৭২ তারিখে রাষ্ট্রপতি পদ পরিত্যাগ করেন। তিনি মোট ২৭০ দিন বাংলাদেশের রাষ্টপতি ছিলেন।

২। সৈয়দ নজরুল ইসলাম

বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্টপতি হলেন সৈয়দ নজরুল ইসলাম। ১৯৭১ সালের ১৭ এপ্রিল তারিখে তিনি বাংলাদেশের অস্থায়ী রাষ্ট্রপতির দায়িক্ত গ্রহণ করেন এবং ১২ জানুয়ারি ১৯৭২ তারিখে রাষ্ট্রপতি পদ পরিত্যাগ করেন। তিনি মোট ২৭০ দিন বাংলাদেশের রাষ্টপতির দায়িক্ত পালন করেন। মূলত শেখ মুজিবুর রহমানের পরিবর্তে সৈয়দ নজরুল ইসলাম রাষ্টপতির দায়িক্ত পালন করেন।

৩। আবু সাঈদ চৌধুরী

বাংলাদেশের একজন বিচারপতি এবং রাষ্ট্রপতি ছিলেন আবু সাঈদ চৌধুরী। তিনি বাংলাদেশে আওয়ামী লীগের পক্ষ থেকে ১৯৭২ সালের ১২ জানুয়ারি তারিখে রাষ্ট্রপতির দায়িক্ত গ্রহণ করেন এবং ২৪ ডিসেম্বর ১৯৭৩ এ রাষ্ট্রপতি পরিত্যাগ করেন। তিনি ১ বছর, ৩৪৬ দিন বাংলাদেশের রাষ্ট্রপতি ছিলেন।

৪। মোহাম্মদউল্লাহ

মোহাম্মদউল্লাহ ছিলেন একজন বাংলাদেশের আইনজীবী,রাজনৈতিক এবং তৃতীয়তম রাষ্ট্রপতি। তিনি ১৯৭৩ সালের ২৪ ডিসেম্বর তারিখে রাষ্ট্রপতির দায়িক্তগ্রহণ করেন এবং ২৭ জানুয়ারি ১৯৭৪ সালে রাষ্ট্রপতির পদ পরিত্যাগ করেন। তিনি ১ বছর, ৩২ দিন বাংলাদেশের রাষ্টপতির দায়িক্ত পালন করেন।

৫। শেখ মুজিবুর রহমান

শেখ মুজিবুর রহমান ছিলেন দক্ষিণ এশিয়ার একজন অন্যতম প্রভাবশীল রাজনীতিবিদ। তিনি ১৯৭৫ সালের ২৫ জানুয়ারি বাকশালের পক্ষ থেকে বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িক্ত গ্রহণ করেন। তিনি ১৯৭৫ সালের ১৫ আগস্ট তারিখে চিরজীবনের জন্য রাষ্ট্রপতির ত্যাগ করেন। শেখ মুজিবুর রহমান ২০২ দিন বাংলাদেশের রাষ্টপতির দায়িক্ত পালন করেছিলেন।

৬। খন্দকার মোশতাক আহমেদ

খন্দকার মোশতাক আহমেদ ১৫ আগস্ট ১৯৭৫ সালে বাংলাদেশের রাষ্টপতির দায়িক্ত পালন করা শুরু করে এবং ৬ নভেম্বর ১৯৭৫ সালে পদচ্যুত হয়। তিনি মাত্র ৮৩ দিন বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িক্ত পালন করেন।

৭। আবু সাদাত মোহাম্মদ সায়েম

বাংলাদেশের একজন প্রখ্যাত আইনবিদ ও প্রখ্যাত প্রধান বিচারপতি ছিলেন আবু সাদাত মোহাম্মদ সায়েম। তিনি বাংলাদেশ আওয়ামী লীগ দলের পক্ষ থেকে ১৯৭৫ সালের ৬ নভেম্বর বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িক্ত গ্রহণ করেন। তিনি ২১ এপ্রিল ১৯৭৭ সালে রাষ্ট্রপতির পদ পরিত্যাগ করেন। আবু সাদাত মোহাম্মদ সায়েম ১ বছর, ১৬৬ দিন বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িক্ত পালন করেন।

৮। জিয়াউর রহমান

বাংলাদেশের অষ্টমতম রাষ্ট্রপতি ছিলেন জিয়াউর রহমান। তিনি একজন প্রাক্তন সেনাপ্রধান এবং একজন মুক্তিযোদ্ধা। তিনি ১৯৭৭ সালের ২১ এপ্রিল তারিখে বাংলাদেশ জাতীয়তাবাদী দল থেকে রাষ্ট্রপতির দায়িক্ত গ্রহণ করেন। ৩০ মে ১৯৮১ সালে তিনি চির -জীবনের জন্য বাংলাদেশের রাষ্ট্রপতি পদ থেকে পরিত্যাগ করেন। জিয়াউর রহমান ৪ বছর, ৩৯ দিন বাংলাদেশের রাষ্ট্রপতি ছিলেন।

৯। আবদুস সাত্তার

আব্দুস সাত্তার ১৯৮১ সালের ৩০ মে তারিখে বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িক্ত গ্রহণ করেন এবং ১৯৮১ সালের ২০ নভেম্বর তারিখে রাষ্ট্রপতির দায়িক্ত পদ থেকে পদচ্যুত হয়। তিনি ২৯৮ দিন বাংলাদেশের রাষ্ট্রপতি ছিলেন।

১০। আ ফ ম আহসানউদ্দিন চৌধুরী

আ ফ ম আহসানউদ্দিন চৌধুরী ২৭ মার্চ ১৯৮২ সাল থেকে ১০ ডিসেম্বর ১৯৮৩ সাল পর্যন্ত বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িক্ত গ্রহণ করেছিলেন।আ ফ ম আহসানউদ্দিন চৌধুরী ১ বছর, ২৫৮ দিন বাংলাদেশের রাষ্ট্রপতি ছিলেন।

১১। হুসেইন মুহাম্মদ এরশাদ

বাংলাদেশের সাবেক সেনাপ্রধান ও রাজনীতিবিদ ছিলেন হুসেইন মুহাম্মদ এরশাদ। তিনি জাতীয় পার্টি দল থেকে ১১ ডিসেম্বর ১৯৮৩ থেকে ৬ ডিসেম্বর ১৯৯০ পর্যন্ত বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িক্ত পালন করেন। হুসেইন মুহাম্মদ এরশাদ ৬ বছর, ৩৬০ দিন বাংলাদেশের রাষ্ট্রপতি ছিলেন।

১২। শাহাবুদ্দিন আহমেদ

বাংলাদেশের একজন প্রখ্যাত আইনবিদ ও ষষ্ঠ প্রধান বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ। তিনি নির্দলীয়ভাবে ৬ ডিসেম্বর ১৯৯০ সালে বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িক্ত গ্রহণ করেন এবং ১০ অক্টোবর ১৯৯১ সালের রাষ্ট্রপতির দায়িক্ত পরিত্যাগ করেন। শাহাবুদ্দিন আহমেদ ৩০৮ দিন বাংলাদেশের রাষ্ট্রপতি ছিলেন।

১৩। আবদুর রহমান বিশ্বাস

আবদুর রহমান বিশ্বাস বাংলাদেশের একজন সাবেক রাষ্ট্রপতি। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল থেকে ১০ অক্টোবর ১৯৯১ সালে বাংলাদেশের রাষ্ট্রপতি দায়িক্ত গ্রহণ করেন এবং ৯ অক্টোবর ১৯৯৬ সালে রাষ্ট্রপতির পদ পরিত্যাগ করেন। আবদুর রহমান বিশ্বাস ৪ বছর, ৩৬৫ দিন বাংলাদেশের রাষ্ট্রপতি ছিলেন।

১৪। শাহাবুদ্দিন আহমেদ

শাহাবুদ্দিন আহমেদ বাংলাদেশের দুইবার রাষ্ট্রপতির দায়িক্ত পান। ৯ অক্টোবর ১৯৯৬ সালের রাষ্ট্রপতির দায়িক্ত পান এবং ১৪ নভেম্বর ২০০১ সালে পরিত্যাগ করেন। তিনি ৫ বছর, ৩৬ দিন রাষ্ট্রপতির দায়িক্ত পালন করেছেন।

১৫। একিউএম বদরুদ্দোজা চৌধুরী

বাংলাদেশের একজন রাজনীতিবিদ ছিলেন একিউএম বদরুদ্দোজা চৌধুরী। জিয়াউর রহমানের শাসনামলে তিনি উপ-প্রধান মন্ত্রী ছিলেন। ১৪ নভেম্বর ২০০১ সালে তিনি বাংলাদেশের রাষ্ট্রপতি পদ গ্রহণ করেন এবং ২১ জুন ২০০২ সালে তিনি রাষ্ট্রপতির পদ ত্যাগ করেন। একিউএম বদরুদ্দোজা চৌধুরী ২১৯ দিন রাষ্ট্রপতির দায়িক্ত পালন করেছেন।

১৬। জমির উদ্দিন সরকার

বাংলাদেশের একজন রাজনৈতিক ও আইনজীবী হলেন জমির উদ্দিন সরকার। তিনি বাংলাদেশে জাতীয়বাদী দল থেকে ২১ জুন ২০০২ সালে বাংলাদেশের রাষ্ট্রপতির হন এবং ৬ সেপ্টেম্বর ২০০২ সালে রাষ্ট্রপতির পদ ত্যাগ করেন। জমির উদ্দিন সরকার মাত্র ৭৭ দিন বাংলাদেশের রাষ্ট্রপতি ছিলেন।

১৭। ইয়াজউদ্দিন আহম্মেদ

ইয়াজউদ্দিন আহম্মেদ বাংলাদেশের একজন সাবেক রাষ্ট্রপতি। তিনি নির্দলীয়ভাবে ৬ সেপ্টেম্বর ২০০২ সালে বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িক্ত গ্রহণ করেন এবং ১২ ফেব্রুয়ারি ২০০৯ সালে রাষ্ট্রপতির পদ থেকে পরিত্যাগ করেন। ইয়াজউদ্দিন আহম্মেদ ৬ বছর, ১৫৯ দিন বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িক্ত পালন করেন।

১৮। জিল্লুর রহমান

বাংলাদেশ আওয়ামী লীগের বিশিষ্ট রাজনীতিবীদ ও সাবেক রাষ্ট্রপতি হচ্ছে জিল্লুর রহমান। তিনি বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে ১২ ফেব্রুয়ারি ২০০৯ সালে বাংলাদেশের রাষ্ট্রপতি গ্রহণ করেন এবং রাষ্ট্রপতি থাকাকালীন সময়ে মৃত্যুবরণ করেন। অর্থাৎ তার রাষ্ট্রপতির দায়িক্ত চির-জীবনের জন্য শেষ হয় ২০ মার্চ ২০১৩ সালে। জিল্লুর রহমান ৪ বছর, ৩৬ দিন বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িক্ত পালন করেছেন।

১৯। আবদুল হামিদ

বাংলাদেশের প্রবীণ রাজনীতিবিদ হলেন আবদুল হামিদ। তিনি বাংলাদেশের ২০ ও ২১ তম রাষ্ট্রপতি ছিলেন। তিনি বাংলাদেশের সবচেয়ে দীর্ঘ সময় ধরে রাষ্ট্রপতির দায়িক্ত পালন করেছেন। আবদুল হামিদ ১৪ মার্চ ২০১৩ থেকে ২৪ এপ্রিল ২০২৩ সাল পর্যন্ত রাষ্ট্রপতির দায়িক্ত পালন করেছেন। তিনি ১০ বছর, ৪১ দিন বাংলাদেশের রাষ্ট্রপতি ছিলেন।

২০। মোহাম্মদ সাহাবুদ্দিন

বর্তমান বাংলাদেশের রাষ্ট্রপতি হলেন মোহাম্মদ সাহাবুদ্দিন। তিনি বাংলাদেশের ২২ তম রাষ্ট্রপতি। তিনি ২০২৩ সালের ১৪ এপ্রিল তারিখে বাংলাদেশের রাষ্ট্রপতির দায়িক্ত গ্রহণ করেন।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকা এই বিষয়ে আপনার মনে বেশ কয়েকটি প্রশ্ন উঁকি দিচ্ছে? তাহলে চলুন জেনে নেই সেই সকল প্রশ্ন ও উত্তর।

বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতির নাম কি?

বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হলেন বাংলাদেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতির নাম কি?

বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতির নাম মোহাম্মদ সাহাবুদ্দিন। তিনি বাংলাদেশের ২২ তম রাষ্ট্রপতি। ১৪ এপ্রিল ২০২৩ সালে তিনি বাংলাদেশের রাষ্ট্রপতির পদ গ্রহণ করেন।

উপসংহার

বাংলাদেশের রাষ্ট্রপতি সমন্ধে আমাদের জেনে রাখা প্রয়োজন। আপনারা যারা এ বছর বিসিএস কিংবা চাকরি পরীক্ষা দিবেন তারা বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকা সমূহ জেনে পরীক্ষার প্রস্তুতি একধাপ এগিয়ে নিতে পারেন। তাছাড়াও সরকারি চাকরির প্রস্তুতি হিসেবে আপনি বঙ্গবন্ধু সম্পর্কে ১০ টি বাক্য এই আর্টিকেল-টি পড়তে পারেন।

“বাংলাদেশের রাষ্ট্রপতির তালিকা সমূহ” এ বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *