ফুটবল বিশ্বকাপ জয়ী দলের তালিকা সমূহ

Football World Cup Winning Team

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

, ,

ফুটবল বিশ্বকাপ জয়ী দলের তালিকা জেনে বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রশ্নের উত্তর দিন সহজেই। বিগত সালের ২-১ বছরের ফুটবল বিশ্বকাপ সম্পর্কিত অনেক প্রশ্ন বিসিএস পরীক্ষায় এসেছে। তাই আপনারা যারা এ বছর বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করবেন তারা ফুটবল বিশ্বকাপ কি? বিশ্বকাপ ফুটবলের সর্বোচ্চ গোলদাতা কে? মহিলা বিশ্বকাপ ফুটবল কে কতবার কাপ নিয়েছে? সহ কতিপয় প্রশ্নের সহ কতিপয় প্রশ্নের বিসিএস পরিক্ষার প্রস্তুতি স্বরূপ জেনে রাখতে পারেন। আজকের এই পোস্টটি ফুটবল বিশ্বকাপ জয়ী দলের তালিকা সম্পর্কিত তথ্য সংগ্রহ করেই সাজানো হয়েছে। তাই এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইল।

বিশ্বকাপ ফুটবল সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

বিশ্বকাপ ফুটবল বা ফিফা বিশ্বকাপ হলো একটি আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা যেখানে ফিফাভুক্ত দেশগুলোর পুরুষ জাতীয় ফুটবল দল খেলায় অংশ নেয়। বিশ্ব ফুটবল নিয়ন্ত্রণকারী সংস্থা হলো ফিফা। ১৯৩০ সালে এই প্রতিযোগিতা শুরু হয় এবং এখন পর্যন্ত প্রতি চার বছর পর পর এই আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। তবে দ্বিতীয় বিশ্ব যুদ্ধের কারণে ১৯৪২ ও ১৯৪৬ সালে এই বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়নি। ফিফা বিশ্বকাপ সর্বপ্রথম উরুগুয়েতে প্রথম বিশ্বকাপ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

ফুটবল বিশ্বকাপ জয়ী দলের তালিকা সমূহ

ফিফা বিশ্বকাপ ফুটবলের জয়ী দলের তালিকা আমাদের জেনে রাখা প্রয়োজন। বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় ফুটবল বিশ্বকাপ জয়ী দলের তালিকা সম্পর্কিত নানা ধরনের প্রশ্ন আসে। তাই আপনারা যারা এ বছর চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করবেন। তারা ফুটবল বিশ্বকাপ সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন পড়ে পরীক্ষার প্রস্তুতি আরও বেশী শক্তিশালী করতে পারেন। নিচে বাংলাদেশের ফুটবল বিশ্বকাপ জয়ী দলের তালিকা সমূহ তুলে ধরা হলো-

সালবিজয়ীরানার্স আপ
১৯৩০উরুগুয়েআর্জেন্টিনা
১৯৩৪ইতালিচোকোস্লোভাকিয়া
১৯৩৮ইতালিহাঙ্গেরি
১৯৪২অনুষ্ঠিত হয়নিঅনুষ্ঠিত হয়নি
১৯৪৬অনুষ্ঠিত হয়নিঅনুষ্ঠিত হয়নি
১৯৫০উরুগুয়েব্রাজিল
১৯৫৪জার্মানিহাঙ্গেরি
১৯৫৮ব্রাজিলসুইডেন
১৯৬২ব্রাজিলচোকোস্লোভাকিয়া
১৯৬৬ইংল্যান্ডজার্মানি
১৯৭০ব্রাজিলইতালি
১৯৭৪জার্মানিনেদারল্যান্ডস
১৯৭৮আর্জেন্টিনানেদারল্যান্ডস
১৯৮২ইতালিজার্মানি
১৯৮৬আর্জেন্টিনাজার্মানি
১৯৯০জার্মানিআর্জেন্টিনা
১৯৯৪ব্রাজিলইতালি
১৯৯৮ফ্রান্সব্রাজিল
২০০২ব্রাজিলজার্মানি
২০০৬ইতালিফ্রান্স
২০১০স্পেননেদারল্যান্ডস
২০১৪জার্মানিআর্জেন্টিনা
২০১৮ফ্রান্সক্রোয়েশিয়া
২০২২আর্জেন্টিনাফ্রান্স

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

ফুটবল বিশ্বকাপ জয়ী দলের তালিকা সমূহ নিয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিচ্ছে। তাহলে চলুন জেনে নেই সেই সকল প্রশ্নের উত্তর।

বিশ্বকাপ ফুটবলে সর্বোচ্চ গোলদাতার নাম কি?

বিশ্বকাপ ফুটবলে সর্বোচ্চ গোলদাতা হলেন মিরোস্লাভ ক্লোসা। তিনি ২০০২, ২০০৬, ২০১০, ২০১৪ চারটি বিশ্বকাপে ২৪ ম্যাচে সর্বমোট ১৬ টি গোল করেছেন।

২০২৬ ফুটবল বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হবে?

ফিফা বিশ্বকাপ ফুটবল ২০২৬ সালে উত্তর আমেরিকার যুক্তরাষ্ট্র, মেক্সিকো, কানাডা এই তিনটি দেশে অনুষ্ঠিত হবে।

উপসংহার

আন্তর্জাতিক বিশ্বকাপ ফুটবল সম্পর্কিত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য আমাদের জেনে রাখা প্রয়োজন। আপনারা যারা এ বছর বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় প্রস্ততি নিচ্ছেন তারা ফুটবল বিশ্বকাপ জয়ী দলের তালিকা সমূহ জেনে পরীক্ষার প্রস্তুতি আরও বেশী শক্তিশালী করতে পারেন। এছাড়াও চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য বাংলাদেশের নদের তালিকা সমূহ পড়তে পারেন।

“ফুটবল বিশ্বকাপ জয়ী দলের তালিকা সমূহ” এ বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *