মহাদেশ কয়টি ও কি কি?

List of Continents

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

মহাদেশ কয়টি ও কি কি জেনে বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরি পরীক্ষার প্রস্তুতি দৃঢ় করতে পারেন। কেননা বিগত ২-১ বছরে বিশ্বে সর্বমোট মহাদেশ কয়টি এই সমন্ধে বিভিন্ন ধরনের প্রশ্ন এসেছে। তাই আপনি বিসিএস পরীক্ষার প্রস্তুতি সরূপ মহাদেশ কি? এশিয়া মহাদেশে কতটি দেশ রয়েছে? আফ্রিকা মহাদেশের আয়তন কত বর্গকিলোমিটার সহ কতিপয় বেশ কিছু প্রশ্নের উত্তর পরীক্ষার প্রস্তুতি স্বরূপ জেনে রাখতে পারেন। আজকের এই পোস্টটি বিশ্বে মহাদেশ কতটি ও কি কি এই বিষয়গুলো নিয়েই সাজানো হয়েছে। তাই আজকের এই পোস্টটি আপনি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

মহাদেশ সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

মহাদেশ হচ্ছে এই সমগ্র পৃথিবীর বড় কোনো ভূখণ্ড বা ভৌগলিক অঞ্চল। বিভিন্ন মডেল অনুসারে পৃথীবির ভূমিকে বিভিন্ন অঞ্চলে ভাগ করা হয়েছে। সেগুলো হচ্ছে মূলত মহাদেশ। একেকটি মহাদেশে অনেকগুলো দেশ সমূহ রয়েছে। প্রত্যক মহাদেশে ধর্ম,বর্ণ, সংস্কৃতির বৈশিষ্ঠ্য আলাদা আলাদা হতে পারে। যদিও মহাদেশের নামটি দেশের সাথে সম্পর্কিত পাওয়া যায়। তবে মহাদেশ গঠনে দেশের বিশেষ কোন ধরনের ভূমিকা নেই বললেই চলে।

মহাদেশ কয়টি ও কি কি?

মহাদেশ গুলোর নাম আমাদের প্রত্যকের জেনে রাখা জরূরী। আপনারা যারা এবছর বিসিএস কিংবা সরকারি চাকরির জন্য পড়াশোনা করছেন তারা মহাদেশ কয়টি ও কি কি জেনে পরীক্ষার প্রস্তুতি আরও বেশী শক্তিশালী করতে পারেন। এ পৃথীবিতে সর্বমোট সাতটি মহাদেশ রয়েছে। নিচে মহদেশ কয়টি ও কি কি তা তুলে ধরা হল-

মহাদেশের নামমহাদেশের আয়তনমহাদেশে রাষ্ট্রের সংখ্যা
এশিয়া মহাদেশ৪,৪৫,৭৯,০০০ বর্গ কি.মি.৪৯ টি
আফ্রিকা মহাদেশ৩,০২,২১,৫৩২ বর্গ কি.মি.৫৪ টি
উত্তর আমেরিকা মহাদেশ২,৪৭,০৯,০০০ বর্গ কি.মি.২৩ টি
দক্ষিণ আমেরিকা মহাদেশ১,৭৮,৪০,০০০ বর্গ কি.মি.১২ টি
অ্যান্টার্কটিকা মহাদেশ১,৪২,০০,০০০ বর্গ কি.মি.শূন্য টি
ইউরোপ মহাদেশ১,০১,৮০,০০০ বর্গ কি.মি.৪৪ টি
ওশেনিয়া মহাদেশ৮৫,২৫,৯৮৯ বর্গ কি.মি.১৪ টি

১। এশিয়া মহাদেশ

বিশ্বের বৃহত্তম মহাদেশ হলো এশিয়া মহাদেশ। এটি পৃথিবীর পূর্ব ও উত্তর গোলার্ধে অবস্থিত। এশিয়া ও ইউরোপ একই ভূখণ্ডে অবস্থিত। এশিয়া ও ইউরোপের কোন সীমারেখা নেই। এশিয়া ও ইউরোপ একই ভূখন্ডে হওয়ায় একত্রে ইউরোশিয়া বলা হয়। এশিয়া মহাদেশের দেশগুলোর মধ্যে অভ্যন্তরীণ ভাষা, ধর্ম, বর্ণের বৈচিত্র্যতা রয়েছে। এশিয়া মহাদেশে সর্বমোট ৪৯ টি দেশ রয়েছে। এই মহাদেশটির আয়তন ৪,৪৫,৭৯,০০০ বর্গকিলোমিটার। এই অঞ্চলের সর্বমোট জনসংখ্যা ৪,৫৬০,৬৬৭,১০৮ জন। এশিয়ার দীর্ঘতম নদী হলো চীনের ইয়াংসিকিয়াং নদী। এশিয়া মহাদেশে বিশ্বের উচ্চতম স্থান মাউন্ট এভারেস্ট অবস্থিত। আর সবচেয়ে নিম্নস্থান হলো মৃত সাগর বা ডেড সী।

২। আফ্রিকা মহাদেশ

আফ্রিকা মহাদেশ হলো পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম মহাদেশ। এটি অনেক অংশ জুড়ে রয়েছে মরুভূমি। বিশ্বের সবচেয়ে বৃহৎ সাহারা মরুভূমি আফ্রিকা মহাদেশেই অবস্থিত। আফ্রিকা মহাদেশ চারদিকে চারটি বিস্তীর্ণ মহাদেশ রয়েছে। আর সেগুলো হলো- উত্তরে ইউরোপ, পশ্চিমে উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকা এবং পূর্বে এশিয়া। আফ্রিকা মহাদেশে সর্বমোট ৫৪ টি দেশ রয়েছে। এই অঞ্চলের সর্বমোট আয়তন ৩,০২,২১,৫৩২ বর্গকিলোমিটার এবং ১,২৭৫,৯২০,৯৭২ জন জনসংখ্যা রয়েছে। এই অঞ্চলের সবচেয়ে উচ্চতম স্থান হলো কিলিমানজারো এবং নিম্নতম স্থান হলো আসাল হ্রদ।

৩। উত্তর আমেরিকা মহাদেশ

উত্তর আমেরিকা মহাদেশ পৃথিবীর তৃতীয় বৃহত্তম মহাদেশ। এটি বিশ্বের পশ্চিম ও উত্তর গোলার্ধে অবস্থিত। এই মহাদেশটির উত্তরে রয়েছে উত্তর মহাসাগর, পূর্বে আটলান্টিক মহাসাগর, দক্ষিণ ও পশ্চিমে প্রশান্ত মহাসাগর এবং দক্ষিণ-পূর্বে দক্ষিণ আমেরিকা ও ক্যারিবীয় সাগর। উত্তর আমেরিকার সবচেয়ে বৃহত্তম দেশ হলো কানাডা। এরপর আয়তনের দিক হতে যুক্তরাষ্ট্র অর্থাৎ আমেরিকার অবস্থান। উত্তর আমেরিকা মহাদেশের সর্বমোট ২৩ টি দেশ রয়েছে। এই অঞ্চলের আয়তন ২,৪৭,০৯,০০০ বর্গকিলোমিটার। এই অঞ্চলের সর্বমোট ৫৬৫,২৬৫,০০০ জন লোক বসবাস করে। উত্তর আমেরিকা মহাদেশে যুক্তরাষ্ট্র ও কানাডায় নায়াগ্রা জলপ্ৰপাত অবস্থিত। বৃহত্তম সুপিরিয়র হ্রদ উত্তর আমেরিকা মহাদেশেই রয়েছে। এখানকার উচ্চতম স্থান হলো উচ্চতম স্থান দেনালি এবং নিম্নতম স্থান হলো মৃত উপত্যকা।

৪। দক্ষিণ আমেরিকা মহাদেশ

দক্ষিণ আমেরিকা মহাদেশ পৃথিবীর চতুর্থ মহাদেশ। এটি মোট স্থলভাগের মাত্র ১২% নিয়ে গঠিত হয়েছে। এটির অবস্থান বিশ্বের পশ্চিম ও দক্ষিণ গোলার্ধে অবস্থিত। দক্ষিণ আমারিকা মহাদেশ মূলত উত্তর আমেরিকা মহাদেশের নিচেই অবস্থিত। দক্ষিণ আমেরিকা মহাদেশ সবচেয়ে বৃহত্তম দেশ হলো ব্রাজিল। দক্ষিণ আমেরিকা মহাদেশটিতে সর্বমোট ১২ টি দেশ রয়েছে। এই অঞ্চলের আয়তন ১,৭৮,৪০,০০০ বর্গকিলোমিটার। এখানে ৪২৩,৫৮১,০৭৮ জন লোকজন বসবাস করে।

৫। অ্যান্টার্কটিকা মহাদেশ

অ্যান্টার্কটিকা মহাদেশ পৃথিবীর পঞ্চম বৃহত্তম মহাদেশ। বিশ্বের দক্ষিণতম মহাদেশ হলো অ্যান্টার্কটিকা মহাদেশ । আবহাওয়া প্রতিকুলতার কারণে এখানে জনসংখ্যা অনেক কম। প্রাচীণ আমলে এই মহাদেশে লোকজন বসবাস করত না। অ্যান্টার্কটিকা মহাদেশে কোন দেশ নেই। এই অঞ্চলের আয়তন ১,৪২,০০,০০০ বর্গকিলোমিটার। এখানে ৫,০০০ জন লোক বসবাস করে। উচ্চতম পর্বত হচ্ছে ভিনসন ম্যাসিফ। আর নিম্নতম স্থান আয়ার হ্রদ।

৬। ইউরোপ মহাদেশ

ইউরোপ মহাদেশ পৃথিবীর ষষ্ঠ বৃহত্তম মহাদেশ। এটি বিশ্বের উত্তর গোলার্ধে অবস্থিত একটি মহাদেশ। এই মহাদেশটি সরাসরি এশিয়া মহাদেশের সাথে সংযুক্ত রয়েছে। ইউরোপ মহাদেশে ৪৪টি রয়েছে। এই অঞ্চলের আয়তন ১,০১,৮০,০০০ বর্গকিলোমিটার। ইউরোপ মহাদেশটিতে ৭৪২,৪৫২,০০০ জন লোক বসবাস করে। ইউরোপের দীর্ঘতম নদী হলো এবং দীর্ঘতম পর্বতমালা হচ্ছে আল্পস পর্বতমালা। এছাড়াও ইউরোপে বৃহত্তম গ্রীনল্যান্ড দ্বীপ রয়েছে। ইউরোপের সবচেয়ে উচ্চতম স্থান হলো এলব্রুস পর্বত এবং সর্বনিম্ন স্থান হলো কাস্পিয়ান সাগর।

৭। ওশেনিয়া মহাদেশ

ওশেনিয়া মহাদেশ পৃথিবীর সপ্তম বৃহত্তম মহাদেশ। অনেকেই ওশেনিয়া মহাদেশকে অস্ট্রেলিয়া মহাদেশ বলে থাকে। কিন্তু এটি সঠিক তথ্য নয়। অস্ট্রেলিয়ার মূল মহাদেশের পাশাপাশি আরও বেশ কিছু দেশ নিয়ে এই ওশেনিয়া মহাদশ গঠিত। এই মহাদেশের বিস্তীর্ণ অঞ্চল জুড়ে রয়েছে অস্ট্রেলিয়া। এই দেশটি বৃহৎ হলেও জনসংখ্যা অনেক কম। ওশেনিয়া মহাদেশ সর্বমোট ১৪ টি রয়েছে। এই অঞ্চলের আয়তন ৮৫,২৫,৯৮৯ বর্গকিলোমিটার। এছাড়াও এখানে ৩৬,৬৫৯,০০০ জন লোক বসবাস করে।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

মহাদেশ কয়টি ও কি কি এই বিষয়ে আপনার মনে কতিপয় প্রশ্ন উঁকি দিতে পারে। তবে চলুন জেনে নেই সেই সমস্ত প্রশ্ন ও উত্তরগুলো।

পৃথিবীর সবচেয়ে বড় মহাদেশ কোনটি?

পৃথিবীর সবচেয়ে বড় মহাদেশ হলো এশিয়া মহাদেশ।

ইউরোপ মহাদেশে কতটি দেশ রয়েছে?

ইউরোপ মহাদেশে সর্বমোট ৪৪ টি দেশ রয়েছে।

উপসংহার

পৃথিবীতে মহাদেশ কয়টি ও কি কি এই সমন্ধে আমাদের জেনে রাখা প্রয়োজন। প্রত্যক মহাদেশে রয়েছে আলাদা আলাদা কিছু বৈশিষ্ট্য। বিভিন্ন মহাদেশে বিভিন্ন ধর্ম ,বর্ণ ও সংস্কৃতির লোক বসবাস করে। তাই বিভিন্ন বিভিন্ন প্রতিযোগীতামূলক পরীক্ষায় কিংবা বিসিএস পরীক্ষায় মহাদেশ কয়টি ও কি কি এই বিষয়ে প্রশ্ন আসতে পারে। তাই আগে থেকেই মহাদেহশ সম্পর্কে টি গুরুত্বপূর্ণ তথ্য পড়ে জেনে রাখতে পারেন। এছাড়াও সরকারি-বেসরকারি চাকরির প্রস্তুতি নিতে দক্ষিণ এশিয়ার দেশ কয়টি ও কি কি পড়তে পারেন।

“মহাদেশ কয়টি ও কি কি” এই বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *