বিশ্বের দীর্ঘতম সেতুর তালিকা

List of Longest Bridges in the World

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

বিশ্বের দীর্ঘতম সেতুর তালিকা জেনে বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় আসা প্রশ্নের উত্তর দিন সহজেই। কেননা বিগত বিসিএস ও সরকারি চাকরির পরীক্ষায় বিশ্বের দীর্ঘতম সেতু সম্পর্কিত নানা ধরনের প্রশ্ন এসেছে। তাই আপনারা যারা এ বছর বিসিএস পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন তারা বিশ্বের কয়েকটি দীর্ঘতম সেতুর তালিকা পরীক্ষার প্রস্তুতি স্বরূপ জেনে রাখতে পারেন। আজকের এই আর্টিকেলটি বিশ্বের সেরা কয়েকটি দীর্ঘতম সেতুর তালিকা নিয়ে সাজানো হয়েছে। তাই এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল।

সেতু সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

মানুষের যোগাযোগ ব্যবস্থা আরও বেশী উন্নত করার জন্য সারা বিশ্বে অনেক দীর্ঘতম সেতু রয়েছে। সব সেতুই নিজ নিজ দেশের জন্য অনেক গর্বের। ঠিক তেমনই বাংলাদেশের একটি দীর্ঘতম সেতু হচ্ছে আমাদের পদ্মা সেতু। দেশের মানুষের যোগাযোগ ব্যবস্থার জন্য স্বপ্নের পদ্মা সেতু তৈরি করা হয়েছে। আজকের এই আর্টিকেলে বিশ্বের দীর্ঘতম সেতু সম্পর্কে বিস্তারিত জানবো। তবে চলুন জেনে নেই বিশ্বের সেরা কয়েকটি দীর্ঘতম সেতুর তালিকা।

বিশ্বের দীর্ঘতম সেতুর তালিকা

বিসিএস কিংবা অন্যন্য সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় বিশ্বের দীর্ঘতম সেতু সম্পর্কে প্রতিবছর ২-১টি প্রশ্ন কমন পড়েই থাকে। তাই আপনারা যারা এ বছর বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির প্রস্তুতি নিচ্ছেন তারা বিশ্বের দীর্ঘতম সেতুর তালিকা জেনে পরীক্ষার প্রস্তুতি আরও বেশী দৃঢ় করতে পারেন। নিচে বিশ্বের সেরা বেশ কয়েকটি দীর্ঘতম সেতুর তালিকা তুলে ধরা হলো-

১। ড্যানইয়াং কুনসান গ্র্যান্ড ব্রিজ

বিশ্বের দীর্ঘতম সেতুর তালিকায় প্রথম স্থানে রয়েছে চীনের ড্যানইয়াং কুনসান গ্র্যান্ড ব্রিজ। এই দীর্ঘতম সেতুটির নাম রয়েছে গিনেজ বুক অব ওয়ার্ল্ডে রেকর্ডসে। ২০০৬ সালে সেতুটির কাজ শুরু হয় এবং এর ৪ বছর পর অর্থাৎ ২০১০ সালে সেতুটির কাজ সম্পন্ন হয়। সেতুটি ১৬৪.৮ কিলোমিটার দীর্ঘ। এই সেতুর কাজ শেষ হওয়ার এক বছর পর অর্থাৎ ২০১১ সালে এর রেললাইন নির্মাণের কাজ শুরু হয় এবং নানা পরীক্ষা-নিরীক্ষার পর সেতুটি সকল সাধারণ জনগণের জন্য খুলে দেয়া হয়। সেতুটি নির্মাণ কাজে খরচ হয়েছিল ৮.৫ বিলিয়ন মার্কিন ডলার।

২। উইনান উইহে গ্র্যান্ড ব্রিজ

বিশ্বের আর একটি অন্যতম বৃহৎ ও দীর্ঘতম সেতু হলো উইনান উইহে গ্র্যান্ড ব্রিজ। ২০০৮ সালে সেতুটির নির্মাণ কাজ শেষ হলেও তা সকল জনসাধারণের চলাচলের জন্য খুলে দেওয়া হয় ২০১০ সালে।

৩। তিয়ানজিন গ্র্যান্ড ব্রিজ

২০০৬ সালে তিয়ানজিন গ্র্যান্ড ব্রিজ এই সেতুটির নির্মাণ কাজ শুরু হয়েছিল। দীর্ঘ ১১৩.৮ কিলোমিটার সেতুটি নির্মাণে কাজ শেষ হওয়ার প্রায় ৫ বছর পর জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

৪। ব্যাং না এক্সপ্রেস

থাইল্যান্ডের সবচেয়ে দীর্ঘতম সেতু হল ব্যাং না এক্সপ্রেস। বিশ্বের সেরা দীর্ঘতম সেতুর তালিকায় এটি সেরা দীর্ঘতম সেতু। ২০০০ সালে সেতুটির নির্মাণ কাজ শেষ হয়, যা ‘বুরাফি উইট এক্সপ্রেস’ নামে স্থানীয় মানুষের কাছে অধিক পরিচিত। ২৭ মিটার প্রশস্তের সেতুটিতে রয়েছে ৬টি লেনের রাস্তা। এই সেতুটি কোন বিশাল নদীর উপর স্থাপন করা হয়নি বরং ছোট একটি নদীর অংশ প্রবাহিত হয় সেতুর নিচে দিয়ে। আমেরিকা ও এশিয়ার যৌথ বিনিয়োগে সেতুটির নির্মাণ কাজ সম্পন্ন করা হয়।

৫। লেক পঞ্চারট্রেন কজওয়ে ব্রিজ

বিশ্বে যত দীর্ঘতম সেতু রয়েছে তার প্রায় অধিকাংশ এশিয়া মহাদেশের মধ্য অবস্থিত। বিশ্বের সেরা দীর্ঘতম সেতুর তালিকায় লেক পঞ্চারট্রেন কজওয়ে ব্রিজ এই সেতুটি অন্যতম। সর্ববৃহৎ এই লেক পঞ্চারট্রেন কজওয়ে ব্রিজটি আমেরিকার লুজিয়ানায় অবস্থিত। সেতুটি সর্বমোট দুই দফায় নির্মাণ করা হয়। ১৯৫৬ সালে নির্মাণ করা হয় এর দক্ষিণঅংশ, আর ১৯৬৯ সাকে উত্তর অংশ নির্মাণ করা হয়।

৬। ম্যানচ্যাক সোয়াম্প ব্রিজ

সারা বিশ্বের সপ্তম ও যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ও দীর্ঘতম সেতু হলো ম্যানচ্যাক সোয়াম্প ব্রিজ। সকলের চলাচলের জন্য ১৯৭৯ সালে সেতুটি উন্মুক্ত করা হয়। বিশাল এই সেতুটির দীর্ঘ হলো ৩৬.৬৯ কিলোমিটার। সেতুটির টোল সম্পূর্ণ ফ্রি। সেতুটি নির্মাণ কাজ খরচ হয়েছে প্রায় ৭ মিলিয়ন মার্কিন ডলার।

৭। ইয়াংকুন ব্রিজ

যোগাযোগ ব্যবস্থা আরও বেশী উন্নত করার জন্য ইয়াংকুন ব্রিজটি নির্মাণ করা হয়। সেতুটি ২০০৭ সালে সব ধরনের পরীক্ষা-নীরিক্ষা করার পুর সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়। সেতুটির দৈর্ঘ্য ৩৫.৮ কিলোমিটার। এই সেতুতে ঘণ্টায় ৩৫০ কিলোমিটারের বেশি গতিতে ট্রেন চলাচল করতে পারে। বিশ্বের দীর্ঘতম সেতুর তালিকায় এটিও একটি অন্যতম দীর্ঘ সেতু।

৮। রানইয়াং ব্রিজ

চীনের ইয়াংজি নদীর উপরে নির্মিত হয়েছে রানইয়াং ব্রিজটি। জেনজিয়াং প্রদেশের সাথে ইয়াংহো প্রদেশকে যুক্ত করেছে এই সেতুটি। সেতুটির নির্মাণ কাজ শুরু হয়েছিল ২০০০ সালে এবং সেতুটির নির্মাণ কাজ শেষ হয়েছে ২০০৫ সালে। বিশ্বের কয়েকটি সেরা দীর্ঘতম সেতুর তালিকায় রানইয়াং ব্রিজ অন্যতম।

৯। হ্যাংঝৌ বে ব্রিজ

বিশ্বের দীর্ঘতম সেতু হ্যাংঝৌ বে ব্রিজ চীন দেশে অবস্থিত। এটি বিশ্বের ৯তম দীর্ঘতম সেতু। সেতুটি ৩৫.৬৮ কিলোমিটার দীর্ঘ। এই সেতুটি নির্মাণে ১১.৮ বিলিয়ন ইয়ান খরচ হয়েছে। সেতুটির সম্পূর্ণ নির্মাণ কাজ ২০০৭ সালে শেষ হলেও তা জন সাধারণের জন্য ২০০৮ সালে খুলে দেওয়া হয়।

১০। পদ্মা সেতু

বাংলাদেশের পদ্মা নদীর উপর নির্মিত পদ্মা বহুমুখী সেতু হচ্ছে বহুমুখী সড়ক ও রেল সেতু। সেতুটির নির্মাণ কাজ ২০১৪ সালে শুরু করা হয় এবং ২০২২ সালের ২৫ জুন তারিখে পদ্মা সেতু উদ্বোধন করা হয়। সেতুটির দৈর্ঘ্য হলো ৬.১৫ কিলোমিটার। পদ্মা সেতু নির্মাণ কাজে মোট ৩০ হাজার ১৯৩ কোটি টাকা খরচ হয়।

১১। বঙ্গবন্ধু সেতু

বাংলাদেশের যমুনা নদীর উপর অবস্থিত একটি সড়ক ও রেল পথ হলো বঙ্গবন্ধু সেতু। এটি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম সেতু। নির্মাণের কিছু বছর পর্যন্তও এটি ছিল দক্ষিণ এশিয়ার বৃহত্তম সেতু। তবে বর্তমানে এই সেতু থেকেও বৃহৎ সেতু নির্মাণ হয়েছে। যমুনা বহুমুখী সেতু বা বঙ্গবন্ধু সেতুর মোট দৈর্ঘ্য ৪.৮ কিলোমিটার।

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

বিশ্বের দীর্ঘতম সেতুর তালিকা নিয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিচ্ছে। তাহলে চলুন জেনে নেই সেই সকল প্রশ্নের উত্তর।

পদ্মা সেতু বিশ্বের কততম দীর্ঘতম সেতু?

পদ্মা সেতু বিশ্বের ১২২ তম দীর্ঘতম সেতু।

পৃথিবীর প্রাচীনতম সেতু কোথায় অবস্থিত?

পৃথিবীর সবচেয়ে প্রাচীনতম সেতু হলো কাজারমা ব্রিজ বা আরকাডিকো ব্রিজ। এটি গ্রীসের পেলোপোনিজে আর্গোলিডায় অবস্থিত। যেটির নির্মাণকাল হলো প্রায় ১৩০০ খ্রিস্টপূর্বাব্দে মাইসেনিয়ান যুগে।

উপসংহার

বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় প্রস্ততির জন্য বিশ্বের সেরা কয়েকটি দীর্ঘতম সেতুর নামের তালিকা জেনে রাখা প্রয়োজন। তাই আগে থেকেই আপনাকে বিশ্বের দীর্ঘতম সেতুর তালিকা জেনে রাখা অত্যাবাশক। এছাড়াও বিভিন্ন চাকরি পরীক্ষার প্রস্ততি আরও শক্তিশালী করতে চাইলে আপনি পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান পড়তে পারেন।

“বিশ্বের দীর্ঘতম সেতুর তালিকা” এ বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *