আফ্রিকা মহাদেশের দেশগুলোর নাম সমূহ

Names Of Countries In The Africa

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

আফ্রিকা মহাদেশের দেশগুলোর নাম জেনে বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় আসা প্রশ্নের উত্তর দিন সহজেই। বিগত সালে বিভিন্ন চাকরির পরীক্ষায় আফ্রিকা মহাদেশ সম্পর্কে নানা ধরনের প্রশ্ন এসেছে। তাই আপনারা যারা এ বছর বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করবেন তারা আফ্রিকা মহাদেশের আয়তন কত কিলোমিটার? আফ্রিকা মহাদেশের সবচেয়ে বড় দেশ কোনটি? আফ্রিকা মহাদেশের দেশ কয়টি? সহ বেশ কয়েকটি প্রশ্নের উত্তর জেনে রাখতে পারেন। আজকের এই আর্টিকেলটি আফ্রিকা মহাদেশের দেশগুলোর নাম নিয়েই সাজানো হয়েছে। তাই আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল।

আফ্রিকা মহাদেশ সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

আয়তন ও জনসংখ্যার বিচারে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মহাদেশ হল আফ্রিকা। আফ্রিকার বর্তমান অবস্থান এশিয়ার পরেই। আফ্রিকার সকল দ্বীপকে গণনার আওতায় ধরে মহাদেশটির বর্তমান আয়তন ৩,০২,২১,৫৩২ বর্গ কিলোমিটার অথবা ১,১৬,৬৮,৫৯৮ বর্গমাইল। বিশ্বের সর্বমোট ভূপৃষ্ঠতলের ৬% এবং বিশ্বের সকল স্থলপৃষ্ঠের ২০.৪% জুড়ে আফ্রিকা মহাদেশের অবস্থান। এই বিশাল আফ্রিকা মহাদেশে ৫৪ টি স্বাধীন দেশ রয়েছে। ২০১১ সালের গণনা অনুযায়ী আফ্রিকা মহাদেশে প্রায় ১,২৭,৫৯,২০,৯৭২ জন মানুষ বসবাস করে, যা বিশ্বের মোট জনসংখ্যার ১৪%। আফ্রিকা মহাদেশের সবচেয়ে জনবহুল দেশ হল নাইজেরিয়া। আফ্রিকার মাঝখান দিয়ে নিরক্ষরেখা বয়ে চলেছে।

আফ্রিকা মহাদেশটির পূর্বে ভারত মহাসাগর, উত্তরে ভূমধ্যসাগর, উত্তর-পূর্বে সুয়েজ খাল ও লোহিত সাগর, ও পশ্চিমে আটলান্টিক মহাসাগর রয়েছে। আফ্রিকা মহাদেশ অন্যান্য মহাদেশ ও দেশের থেকে সম্পূর্ণ আলাদা। আফ্রিকা মহাদেশে রয়েছে সবুজ অরণ্য, বিশাল বিস্তৃত তৃণভূমি, মানবহীন বিশাল মরুভুমি, উঁচু পর্বতমালা, এবং খরস্রোতা নদী। আফ্রিকা মহাদেশে বিভিন্ন জাতির লোক বসবাস করে এবং তারা একে অপরের সঙ্গে বিভিন্ন ভাষায় কথা বলে। আফ্রিকা মহাদেশের গ্রামাঞ্চল গুলো শত শত বছর ধরে প্রায় একই রয়ে গেছে, অন্যদিকে শহরগুলিতে কিছুটা আধুনিকতার ছোঁয়া লেগেছে।

আফ্রিকা মহাদেশের সবচেয়ে বড় দেশ কোনটি?

আফ্রিকা মহাদেশের সবচেয়ে বড় দেশ হল আলজেরিয়া। আলজেরিয়ার আয়তন প্রায় ২৩ লক্ষ ৮১ হাজার বর্গকিলোমিটার। এই বিশাল আলজেরিয়া দেশটি আয়তনের দিক থেকে বিশ্বের ১০ম অবস্থানে।

আফ্রিকা মহাদেশের দেশগুলোর নাম সমূহ

বিসিএস এবং অন্যান্য সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় আফ্রিকা মহাদেশ থেকে বিভিন্ন ধরনের প্রশ্ন আসে। তাই আপনারা যারা এ বছর বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার অংশগ্রহণ করবেন তারা আফ্রিকা মহাদেশের দেশগুলোর নাম জেনে পরীক্ষার প্রস্তুতি দৃঢ় করতে পারেন। নিচে আফ্রিকা মহাদেশের দেশগুলোর নাম, রাজধানীর নাম, ও মুদ্রার নাম গুলো তুলে ধরা হলোঃ

দেশের নামরাজধানীর নামমুদ্রার নাম
মিশরকায়রোমিশরীয় পাউন্ড
সুদানখার্তুমসুদানিস পাউন্ড
লিবিয়াত্রিপলিলিবিয়ান দিনার
তিউনিশিয়াতিউনিশতিউনিশিয়ান দিনার
আলজেরিয়াআলজিয়ার্সদিনার
দক্ষিণ সুদানজুরাদক্ষিণ সুদানি পাউন্ড
ইরিত্রিয়াআসমেরাইথিওপিয়ান বির
ইথিওপিয়াআদ্দিস আবাবাবির
জিবুতিজিবুতিফ্রাঙ্ক
সোমালিয়ামোগাদিসুশিলিং
কেনিয়ানাইরোবিকেনিয়া শিলিং
তানজানিয়াদারুস সালামতাঞ্জানিয়া শিলিং
মোজাম্বিকমাপুতোমেটিকাল
মালাগাছিআন্টা নানারিভোএরিআরি
সোয়াজিল্যান্ডবাবেনলিলাংগিনি
জিম্বাবুয়েহারারেজিম্বাবুয়ে ডলার
মালাবিলিলংউইওয়াচা
কমরোসমোরোনিফ্রাঁ
মরিশাসপুর্ট লুইসমরিশীয় রুপি
সিসিলিভিক্টোরিয়াসিসিলি রূপি
মরক্কোরাবাতদিরহাম
মৌরিতানিয়ানৌয়াকচটওগিয়া
সেনেগালডাকারসিএফএ ফ্র্যাঙ্ক
গিনিকোনাক্রিগায়ানিয়ান ফ্রাঙ্ক
গিনি বিসাউবিসাওপেসো
সিয়েরা লিওনফ্রিটাউনলিওন
লাইবেরিয়ামনরোভিয়ালাইবেরিয়ান ডলার
আইভোরি কোস্টআবিদজানঅষ্ট্রেলিয়ান ডলার
মালিবামাকোসিএফএ ফ্র্যাঙ্ক
ঘানাআক্রাসেডি
বুরকিনা ফাসোউয়াগাড়ায়াগাসিএফএ ফ্র্যাঙ্ক
বেনিনপোর্ট্রো নোভাসিএফএ ফ্র্যাঙ্ক
টোগোলোমসিএফএ ফ্র্যাঙ্ক
জাম্বিয়ালুসাকাজাম্বিয়ান কঞ্চা
কেপ ভার্দেপ্রাইয়াকেপ ভের্দি এস্কুদো
নাইজেরিয়াআবুজানায়রা
নাইজারনিয়ামিসিএফএ ফ্র্যাঙ্ক
চাদএজামেনাসিএফএ ফ্রাঙ্ক
মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রবাঙ্গুইসিএফএ ফ্রাঙ্ক
ক্যামেরুনইয়াউন্ডিসিএফএ ফ্রাঙ্ক
কঙ্গোব্রাজাভিলসিএফএ ফ্রাঙ্ক
জায়ারেকিনশাসাসিএফএ ফ্রাঙ্ক
ইকুটোরিয়াল গিনিমালাবোসিএফএ ফ্রাঙ্ক
গাম্বিয়াবানজুলডালাসি
উগান্ডাকামপালাউগান্ডা সিলিং
রুয়ান্ডাকিগালিরুয়ান্ডান ফ্রাঙ্ক
বুরুন্ডিবুজুমবুরাবুরুন্ডি ফ্রাঙ্ক
গ্যাবনলিব্রেভিলসিএফএ ফ্রাঙ্ক
সাওটোমে এন্ড প্রিন্সিপিসাওটোমেদোবরা
এঙ্গোলারুয়ান্ডাখোয়াঞ্জা
নামিবিয়াউইন্ডহোকনামিবিয়ান ডলার
দক্ষিণ আফ্রিকাকেপটাউনরান্ড
বোতসোয়ানাগ্যাবরনপুলা
লেসোথোমাসেরোলর

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

আফ্রিকা মহাদেশের দেশগুলোর নাম নিয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিচ্ছে? তবে চলুন জেনে নেই সেই সকল প্রশ্নের উত্তরগুলো।

আফ্রিকা মহাদেশের সবচেয়ে ছোট দেশ কোনটি?

আফ্রিকা মহাদেশের সবচেয়ে ছোট এবং ক্ষুদ্রতম দেশ হল সেশেলস প্রজাতন্ত্র। এটি ক্ষুদ্র দেশটি মাদাগাস্কারের উত্তর-পূর্বে ভারত মহাসাগরে অবস্থিত। সেশেলস প্রজাতন্ত্র দেশটি মোট ১১৫ টি দ্বীপ নিয়ে গঠিত এবং এই ক্ষুদ্র দেশটির আয়তন আনুমানিক ৪৫৫ বর্গ কিলোমিটার।

আফ্রিকা মহাদেশের মুসলিম দেশগুলোর নাম উল্লেখ কর?

আফ্রিকা মহাদেশের প্রায় সকল দেশেই মুসলিমগণ বসবাস করে। সৌদি আরবের পর সর্বপ্রথম আফ্রিকা মহাদেশেই প্রথম ইসলামের আলো ছড়িয়ে পড়ে। ৫০ শতাংশেরও বেশি মুসলিম বসবাস করে এমন কিছু দেশ হল যথাক্রমেঃ মিশর, তিউনিসিয়া, আলজেরিয়া, মরক্কো, সুদান, সেনেগাল, লিবিয়া, গিনি, জিবুতি, নাইজার, নাইজেরিয়া, সিয়েরা লিওন, মালি, গাম্বিয়া, চাদ, এবং বুর্কিনা ফাসো।

উপসংহার

বিসিএস এবং অন্যান্য সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি শক্তিশালী করতে আফ্রিকা মহাদেশের দেশগুলোর নাম পড়তে পারেন। কেননা বিগত সালের চাকরির পরীক্ষাগুলোতে আফ্রিকা মহাদেশ সম্পর্কে বিভিন্ন ধরনের প্রশ্ন এসেছে। তাই আপনারা যারা এ বছর বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন তারা আফ্রিকা মহাদেশ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পড়ে মুখস্থ করতে পারেন। এছাড়াও সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি নিতে ওশেনিয়া মহাদেশের দেশগুলোর নাম পড়তে পারেন।

“আফ্রিকা মহাদেশের দেশগুলোর নাম সমূহ” এই বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *