ওশেনিয়া মহাদেশের দেশগুলোর নাম

Names of Countries in Oceania

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

ওশেনিয়া মহাদেশের দেশগুলোর নাম জেনে বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় আসা প্রশ্নের উত্তর দিন সহজেই। বিগত সালে বিভিন্ন চাকরির পরীক্ষায় ওশেনিয়া মহাদেশ সম্পর্কে নানা ধরনের প্রশ্ন এসেছে। তাই আপনারা যারা এ বছর বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করবেন তারা ওশেনিয়া মহাদেশের আয়তন কত কিলোমিটার? ওশেনিয়া মহাদেশের সবচেয়ে বড় দেশ কোনটি? ওশেনিয়া মহাদেশের দেশ কয়টি? সহ বেশ কয়েকটি প্রশ্নের উত্তর জেনে রাখতে পারেন। আজকের এই আর্টিকেলটি ওশেনিয়া মহাদেশের দেশগুলোর নাম নিয়েই সাজানো হয়েছে। তাই আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল।

ওশেনিয়া মহাদেশ সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম মহাদেশ হল ওশেনিয়া মহাদেশ। প্রশান্ত মহাসাগরের মধ্যভাগ ও দক্ষিণাংশের দ্বীপসমূহকে একত্রে ওশেনিয়া বলা হয়। ওশেনিয়া-কে তিনটি ভাগে ভাগ করা হয়েছে এই অঞ্চলকেগুলো হলো যথাক্রমেঃ – মেলানেশিয়া, মাইক্রোনেশিয়া এবং পলিনেশিয়া। মতান্তরে অস্ট্রেলিয়াকেও ওশেনিয়া অঞ্চলের অন্তর্ভুক্ত করা হয়। ওশেনিয়া মহাদেশের আয়তন ৮৫,২৫,৯৮৯ বর্গ কিলোমিটার। মহাদেশটিতে ১৫ টি দেশ রয়েছে। ২০১০ সালের গণনা অনুসারে ওশেনিয়া মহাদেশে ৩৬,৬৫৯,০০০ জন জনসংখ্যা বসবাস করে এবং জন ঘনত্ব ৪.১৯/বর্গ কিলোমিটার। ওশেনিয়া মহাদেশের জাতীয়তাসূচক বিশেষণ হলো ওশেনিয়ান বা ওশেনিক। বর্তমানে ওশেনিয়া মহাদেশটিতে ৩০ টি ভাষা প্রচলিত রয়েছে।

ওশেনিয়া মহাদেশের সবচেয়ে বৃহত্তম দেশ কোনটি?

ওশেনিয়া মহাদেশের সবচেয়ে বৃহত্তম দেশ হল অস্ট্রেলিয়া। দেশটির আয়তন ৭৬,৯২,০২৪ বর্গ কিলোমিটার এবং ২০২১ সালের গণনা অনুসারে জনসংখ্যা প্রায় ২৫,৬০০,০০০ জন। অস্ট্রেলিয়ার দাপ্তরিক ভাষা হলো ইংরেজি। দেশটির জাতীয়তাসূচক বিশেষণ হলো অস্ট্রেলীয়।

ওশেনিয়া মহাদেশ কয়টি দেশ রয়েছে?

ওশেনিয়া মহাদেশে ১৫ টি দেশ রয়েছে।

ওশেনিয়া মহাদেশের দেশগুলোর নাম সমূহ

বিসিএস এবং অন্যান্য সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় ওশেনিয়া মহাদেশ থেকে বিভিন্ন ধরনের প্রশ্ন আসে। তাই আপনারা যারা এ বছর বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার অংশগ্রহণ করবেন তারা ওশেনিয়া মহাদেশের দেশগুলোর নাম জেনে পরীক্ষার প্রস্তুতি দৃঢ় করতে পারেন। নিচে ওশেনিয়া মহাদেশের দেশগুলোর নাম সমূহ তুলে ধরা হলোঃ

দেশের নামরাজধানীর নামমুদ্রার নাম
অস্ট্রেলিয়াক্যানবেরাডলার
নিউজিল্যান্ডওয়েলিংটনডলার
ফিজিসুভাডলার
টোঙ্গোনুকুয়ালোফাফ্রাঙ্ক
পাপুয়া নিউগিনিপোর্ট মোসাবিকিনা
পশ্চিম সামোয়াআপিয়াতালা
নাউরু প্রজাতন্ত্রইয়েরেনডলার
মার্শাল দ্বীপপুঞ্জমাজুরোমার্কিন ডলার
ট্রুভ্যালুফুনাফুটিডলার
মাইক্রোনেশিয়াপালিকিরমার্কিন ডলার
সলোমন দ্বীপপুঞ্জহোনিয়ারাডলার
পালাউনেগারুলমার্ডমার্কিন ডলার
ফ্রেঞ্চ পলিনেশিয়াপাপেট্রিসিএফএ ফ্রাঙ্ক
ভানুয়াতুভিলাভাটু
কিরিবাতিতারাওয়াডলার

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

ওশেনিয়া মহাদেশের দেশগুলোর নাম নিয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিচ্ছে? তবে চলুন জেনে নেই সেই সকল প্রশ্নের উত্তরগুলো।

ওশেনিয়া মহাদেশের সবচেয়ে ক্ষুদ্রতম দেশ কোনটি?

ওশেনিয়া মহাদেশের সবচেয়ে ক্ষুদ্রতম দেশ হলো নাউরু। দেশটির আয়তন ২১ বর্গ কিলোমিটার। ২০২১ সালের গণনা অনুসারে জনসংখ্যা প্রায় ১২,৫১১ জন। নাউরু দেশটির জাতীয়তাসূচক বিশেষণ হলো নাউরুয়ান।

ওশেনিয়া মহাদেশের সবচেয়ে বৃহত্তম শহরগুলোর নাম কী?

ওশেনিয়া মহাদেশের সবচেয়ে বৃহত্তম শহরগুলোর নাম হলো সিডনি, মেলবোর্ন, ব্রিসবেন, পার্থ, অকল্যান্ড, অ্যাডিলেড, ওয়েলিংটন, ক্রাইস্টচার্চ, ক্যানবেরা ও পোর্ট মোর্সবি।

উপসংহার

বিসিএস এবং অন্যান্য সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি শক্তিশালী করতে ওশেনিয়া মহাদেশের দেশগুলোর নাম পড়তে পারেন। কেননা বিগত সালের চাকরির পরীক্ষাগুলোতে ওশেনিয়া মহাদেশ সম্পর্কে বিভিন্ন ধরনের প্রশ্ন এসেছে। তাই আপনারা যারা এ বছর বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন তারা ওশেনিয়া মহাদেশ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পড়ে রাখতে পারেন। এছাড়াও সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি নিতে উত্তর আমেরিকা মহাদেশের দেশগুলোর নাম পড়তে পারেন।

“ওশেনিয়া মহাদেশের দেশগুলোর নাম” এই বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *