উত্তর আমেরিকা মহাদেশের দেশগুলোর নাম

Names of Countries in North America

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

উত্তর আমেরিকা মহাদেশের দেশগুলোর নাম জেনে বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি দৃঢ় করতে পারেন। কেননা বিগত সালের বিসিএস পরীক্ষায় উত্তর মহাদেশ সম্পর্কে নানা ধরনের প্রশ্ন এসেছে। তাই আপনারা যারা এ বছর বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করবেন তারা উত্তর আমেরিকা মহাদেশের দেশ কয়টি? উত্তর আমেরিকা মহাদেশের জনসংখ্যা কত? উত্তর আমেরিকা মহাদেশের সবচেয়ে বড় দেশ কোনটি? এবং উত্তর আমেরিকা মহাদেশের দেশগুলো সম্পর্কে জেনে রাখতে পারেন। আজকের এই আর্টিকেলটি উত্তর আমেরিকা মহাদেশের দেশগুলোর নাম নিয়েই সাজানো হয়েছে। তাই আজকের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল।

উত্তর আমেরিকা মহাদেশ সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

আয়তনে বিশ্বের তৃতীয় মহাদেশ হলো উওর আমেরিকা মহাদেশ। মহাদেশটি উত্তর এবং পশ্চিম গোলার্ধে অবস্থিত। উত্তর আমেরিকা মহাদেশটির উত্তরে উত্তর মহাসাগর, পূর্বে আটলান্টিক মহাসাগর, দক্ষিণ ও পশ্চিমে প্রশান্ত মহাসাগর এবং দক্ষিণ-পূর্বে দক্ষিণ আমেরিকা ও ক্যারিবীয় সাগর অবস্থিত রয়েছে। উত্তর আমেরিকা মহাদেশটির আয়তন হলো ২৪,৭০৯,০০০ বর্গ কিলোমিটার।

যা বিশ্বের প্রায় ৪.৮% এবং ভূ-পৃষ্ঠের ১৬.৫% জুড়ে বিস্তৃত রয়েছে। মহাদেশটির বর্তমান জনসংখ্যা ২০১৬ সালের গণনা অনুযায়ী প্রায় ৫৭৯ মিলিয়ন জন। আয়তনের দিক থেকে উত্তর আমেরিকা মহাদেশের অবস্থান তৃতীয় এবং জনসংখ্যার দিক থেকে উত্তর আমেরিকা মহাদেশের অবস্থান চতুর্থ। উত্তর আমেরিকা মহাদেশে ২৭ টি দেশ রয়েছে ও ইংরেজি, স্পেনীয় ও ফরাসি ভাষা প্রচলিত রয়েছে। উত্তর আমেরিকা মহাদেশের জাতীয়তাসূচক বিশেষণ হচ্ছে উত্তর আমেরিকান।

উত্তর আমেরিকা মহাদেশে কয়টি দেশ রয়েছে?

উত্তর আমেরিকা মহাদেশে ২৭ টি দেশ রয়েছে।

উত্তর আমেরিকা মহাদেশের প্রধান ভাষা কয়টি ও কি কি?

উত্তর আমেরিকা মহাদেশের প্রধান ভাষা তিনটি। যথাক্রমেঃ ইংরেজি, স্পেনীয় ও ফরাসি।

উত্তর আমেরিকা মহাদেশের দেশগুলোর নাম সমূহ

বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় উত্তর আমেরিকা মহাদেশ থেকে বিভিন্ন ধরনের প্রশ্ন আসে। তাই আপনারা যারা এ বছর বিসিএস কিংবা সরকারি-বেসরকারি পরীক্ষার অংশগ্রহণ করবেন তারা উত্তর আমেরিকা মহাদেশের দেশগুলোর নাম জেনে পরীক্ষার প্রস্তুতি দৃঢ় করতে পারেন। নিচে উত্তর আমেরিকা মহাদেশের দেশগুলোর নাম সমূহ তুলে ধরা হলোঃ

দেশের নামরাজধানীর নামমুদ্রার নাম
যুক্তরাষ্ট্রওয়াশিংটন ডিসিডলার
কানাডাঅটোয়াডলার
মেক্সিকোমেক্সিকো সিটিনিউ পেসো
এল সালভাদরসান সালভাদরকোলেন
কোস্টারিকাসানজোসেকোলেন
গুয়েতেমালাগুয়েতেমালা সিটিকুয়েটজাল
নিকারাগুয়ামানাগুয়াকরডোবা
পানামাপানামা সিটিবালবোয়া
হন্ডুরাসতেগুচিগালপালেম্পিরা
এন্টিগুয়া ও বারমুডাসেন্ট জোনসডলার
কিউবাহাভানাপেসো
গ্রানাডাসেন্ট জর্জেসডলার
জ্যামাইকাকিংসটনডলার
ডোমিনিকারোসিয়াউডলার
ডোমিনিকান রিপাবলিকসেন্ট ডোমিনিগোপেসো
ত্রিনিদাদ ও টোবাগোপোর্ট অব স্পেনডলার
বারবাডোজব্রিজটাউনডলার
বাহামা দ্বীপপুঞ্জনাসাউডলার
বেলিজবেলমোপানডলার
সেন্টকিটসবাসটেরেডলার
সেন্ট ভিনসেন্টকিংসটাউনডলার
সেন্ট লুসিয়াকাস্ট্রিডলার
হাইতিপোর্ট অব প্রিন্সগুর্দে
অ্যাঙ্গুইলাদ্যা ভ্যালিডলার
কেউম্যান দ্বীপপুঞ্জজর্জটাউনকিড
পোয়েটরিকোসানজুয়াডলার
বারমুডাহ্যামিলটনডলার

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

উত্তর আমেরিকা মহাদেশের দেশগুলোর নাম নিয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিচ্ছে? তবে চলুন জেনে নেই সেই সকল প্রশ্নের উত্তরগুলো-

জনসংখ্যায় উত্তর আমেরিকার বৃহত্তম দেশ কোনটি ?

জনসংখ্যায় উত্তর আমেরিকা মহাদেশের বৃহত্তম দেশ হলো যুক্তরাষ্ট্র। বর্তমানে যুক্তরাষ্ট্রের জনসংখ্যা প্রায় ৩২ কোটি ৮২ লক্ষ জন।

উত্তর আমেরিকা মহাদেশের সবচেয়ে বৃহত্তম শহরগুলোর নাম কী?

উত্তর আমেরিকা মহাদেশের সবচেয়ে বৃহত্তম শহরগুলোর নাম হলোঃ মেক্সিকো সিটি, নিউ ইয়র্ক, লস অ্যাঞ্জেলেস, টরোন্টো, হিউস্টন, হাভানা, গুয়াদালাজারা, মন্ট্রিয়ল, ফিলাডেলফিয়া ইত্যাদি।

উপসংহার

বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি নিতে উত্তর আমেরিকা মহাদেশের দেশগুলোর নাম পড়তে পারেন। বিগত সালের পরীক্ষাগুলোতে উত্তর আমেরিকা মহাদেশ সম্পর্কে নানা ধরনের প্রশ্ন এসেছে। তাই আপনারা যারা এ বছর বিসিএস পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন তারা উত্তর আমেরিকা মহাদেশ সম্পর্কে পড়ে রাখতে পারেন। এছাড়াও চাকরির পরীক্ষার প্রস্তুতি নিতে দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশগুলোর নাম পড়তে পারেন।

“উত্তর আমেরিকা মহাদেশের দেশগুলোর নাম” এই বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *