দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশগুলোর নাম

Names of Countries in South America

সর্বশেষ আপডেটঃ

/

ক্যাটাগরিঃ

,

দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশগুলোর নাম জেনে বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার প্রস্তুতি দৃঢ় করতে পারেন। কেননা বিগত সালে চাকরির এবং প্রতিযোগিতামূলক পরীক্ষায় দক্ষিণ আমেরিকা মহাদেশের বিভিন্ন বিষয় থেকে অনেক প্রশ্ন এসেছে। তাই আপনারা যারা এ বছর বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করবেন তারা পরীক্ষার প্রস্তুতি সরূপ দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশ গুলোর নাম জেনে রাখতে পারেন। আজকের এই আর্টিকেলটি দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশগুলোর নাম নিয়ে সাজানো হয়েছে। তাই আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

দক্ষিণ আমেরিকা সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য

বিশ্বের চতুর্থ বৃহত্তম মহাদেশ হলো দক্ষিণ আমেরিকা। দক্ষিণ আমেরিকা মহাদেশটির আয়তন ১,৭৮,২০,৯০০ বর্গ কিলোমিটার। যা বিশ্বের মোট স্থলভাগের ১২%। আয়তনের দিক থেকে দক্ষিণ আমেরিকা এশিয়া, আফ্রিকা ও উত্তর আমেরিকার পরেই এর অবস্থান। দক্ষিণ আমেরিকা মহাদেশটিতে বর্তমানে ৪২,৩৫,৮১,০৭৮ জন জনসংখ্যা রয়েছে এবং জনঘনত্ব রয়েছে ২১.৪ প্রতি বর্গ কিলোমিটারে।

মহাদেশটিতে বিষুবরেখা ও মকরক্রান্তির দুই পাশ জুড়ে বিস্তৃতি। মহাদেশটির উত্তরে পানামা স্থলযোটকের মাধ্যমে মধ্য ও উত্তর আমেরিকার সাথে যুক্ত রয়েছে। উত্তরে ক্যারিবীয় সাগর থেকে দক্ষিণে হর্ন অন্তরীপ পর্যন্ত মহাদেশটির দৈর্ঘ্য ৭,৪০০ কিলোমিটার। পূর্ব-পশ্চিমে এর সর্বোচ্চ দৈর্ঘ্য, আটলান্টিক মহাসাগরের উপকূলে অবস্থিত ব্রাজিলের পুন্তা দু সেইক্সাস থেকে প্রশান্ত মহাসাগরীয় উপকূলে অবস্থিত পেরুর পুন্তা পারিনিয়াস পর্যন্ত, ৫,১৬০ কিলোমিটার।

দক্ষিণ আমেরিকা মহাদেশটিতে ১২টি দেশ রয়েছে। মহাদেশটিতে দুইটি প্রধান ভাষা রয়েছে স্পেনীয় ভাষা এবং পর্তুগিজ ভাষা। তবে সারা দক্ষিণ আমেরিকা মহাদেশ জুড়ে ১ কোটিরও বেশি লোক স্থানীয় আদিবাসী আমেরিকান ভাষাগুলিতে কথা বলে থাকেন। দক্ষিণ আমেরিকা মহাদেশের জাতীয়তাসূচক বিশেষণ হলো দক্ষিণ আমেরিকান।

দক্ষিণ আমেরিকা মহাদেশটিতে কয়টি দেশ রয়েছ?

দক্ষিণ আমেরিকা মহাদেশটিতে ১২টি দেশ রয়েছে।

দক্ষিণ আমেরিকা মহাদেশটির আয়তন কত বর্গ কিলোমিটার?

দক্ষিণ আমেরিকা মহাদেশটির আয়তন ১,৭৮,২০,৯০০ বর্গ কিলোমিটার।

দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশগুলোর নাম সমূহ

বর্তমানে আপনারা যারা এ বছর বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করবেন অথবা বিভিন্ন প্রতিযোগীতামূলক পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন তারা দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশগুলোর নাম জেনে রাখতে পারেন। কেননা বিগত সালের পরীক্ষাগুলোতে দক্ষিণ আমেরিকার দেশগুলো সম্পর্কে নানা ধরনের প্রশ্ন এসেছে। নিচে দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশগুলোর নাম সমূহ তুলে ধরা হলোঃ

দেশের নামরাজধানীর নামমুদ্রার নাম
ভেনিজুয়েলাকারাকাসবলিভার
সুরিনামপারামারিবোগিল্ডার
উরুগুয়েমন্টিভিডিওপেসো
পেরুলিমাইন্টি
গিয়ানাকেনিইউরো
প্যারাগুয়েআসুনসিওনওয়ারনি
ইকুয়েডরকুইটোসুক্রা
কলম্বিয়াবগোটাপেসো
চিলিসান্টিয়াগোপেসো
ব্রাজিলব্রাসিলিয়ারিয়েল
বলিভিয়ালাপাজবলিভিয়ানো
আর্জেন্টিনাবুয়েন্স আয়ার্সপেসো

বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ

দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশগুলোর নাম নিয়ে আপনার মনে বেশ কিছু প্রশ্ন উঁকি দিতে পারে। তাহলে চলুন জেনে নেই সেই সকল প্রশ্নের উত্তরগুলো-

দক্ষিণ আমেরিকার মহাদেশের বৃহত্তম দেশ কোনটি?

দক্ষিণ আমেরিকা মহাদেশের বৃহত্তম দেশ হলো ব্রাজিল। ব্রাজিল দেশটির আয়তন ৮,৫১৪,৮৭৭ বর্গ কিলোমিটার। বর্তমানে দেশটিতে ১৯ কোটি লোক বসবাস করে। ব্রাজিলের একমাত্র প্রধান ভাষা হলো পর্তুগীজ ভাষা।

দক্ষিণ আমেরিকার মহাদেশের জনসংখ্যা কত?

বর্তমানে দক্ষিণ আমারিকা মহাদেশের জনসংখ্যা ২০১৬ এর গণনা অনুসারে ৪২২.৫ মিলিয়ন জন।

উপসংহার

বিসিএস কিংবা সরকারি-বেসরকারি চাকরির পরীক্ষার আগে দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশগুলোর নাম জেনে প্রস্তুতি দৃঢ় করতে পারেন। বিশেষ করে আপনারা যারা বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ করবেন তারা দক্ষিণ আমেরিকা মহাদেশ সম্পর্কে বিস্তারিত সকল বিষয় পড়তে পারেন। বিগত সালে দক্ষিণ আমেরিকা মহাদেশ থেকে অনেক প্রশ্ন এসেছে। তাই দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশগুলোর নাম পড়ে মুখস্থ করতে পারেন। এছাড়াও চাকরির প্রস্তুতির জন্য ইউরোপ মহাদেশের দেশগুলোর নাম পড়তে পারেন।

“দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশগুলোর নাম” এই বিষয়ে আপনার যদি কিছু জানার থাকে তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। এছাড়াও এই পোস্ট-টি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *